আসুন আমরা কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহারে আসক্তি সম্পর্কে জেনে নেই

Aug 31, 2019 | Computer Training

কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহারে আসক্তি

আসক্তি বলতে  একটা ভীতিকার শব্দ আছে এবং সবাই নিশ্চই এর সাথে পরিচিত । সাধারনত আসক্তি শব্দটা ব্যবহৃত হয় মাদকের সাথে । কোনো একজন ব্যক্তি মাদকে আসক্ত হয়ে গেলে তার জীবনটা কেমনভাবে নষ্ট হয়ে যায় এবং সেখান থেকে বের হয়ে আসা কত কঠিন আমরা সবাই সেটা জানি । কিন্তু তথ্যপ্রযুক্তির পাঠ্যবইয়ে কম্পিউটার এবং কম্পিউটার ব্যবহারের মতো এমন চমৎকার একটা বিষয়ের সাথে আসক্তির মতো ভয়ংকার একটা নেতিবচক শব্দ কেমন করে  জুড়ে দেওয়া হলো সেটি নিয়ে তোমাদের কেউ কেউ নিশ্চয়ই অবাক হয়েছে । তোমাদের ভেতর যাদের কম্পিউটার আছে , তাদের কেউ কেউ নিশ্চয়ই ইতোমধ্যে কম্পিউটার গেম খেলতে খেলতে মাঝে মাঝে বাড়াবাড়ি করে ফেলেছ ,খেলা বন্ধ করে যখন অন্য একটি জরুরি কাজ করা দরকার তখনও খেলা ছেড়ে উঠতে পারছ না , এরকম অভিজ্ঞতা নিশ্চয়ই কারো কারো হয়েছে । যাদের কিম্পিউটারে ইন্টারনেটের যোগাযোগ আছে তাদের কারো কারো হয়তো ফেসবুক অ্যাকাউন্ট আছে ,সেই ফেসবুকে তুমি সম্ভবত নিজের সম্পর্কে কোন তথ্য দিয়ে অধীর ।আগ্রহে অপেক্ষা করছ কখন সেখানে কেউ লাইক দেবে । ফেসবুকে তোমার বন্ধু বাড়লে তুমি হয়তো আনন্দ পেয়েছ এবং ঠিক কম্পিউটার গেমের মতোই ফেসবুক নামে সামাজিক নেটওয়ার্কের তোমার যতটুকু সময় দেওয়া উচিৎ তোমাদের কেউ কেউ হয়তো নিশ্চই তার থেকে বেশি সময় দিয়েছ । এটা হয়তো খুব অস্বাভাবিক নয় যে তুমি যদি ফেসবুকে এত সময় না দিতে তাহলে তোমার পরীক্ষার ফল আরেকটু ভালো হতো । তুমি আরো কয়েকটা চমৎকার বই পড়তে পারতে । মাঠে আরও একটু বেশি খেলতে পারতে । ভাই -বোন , বাবা-মাকে আরেকটু বেশি সময় দিতে পারতে ।

                     Internet addiction

তোমাদের অনেকে কম্পিউটার গেম অথবা ফেসবুকের মতো  কোনো একটা সামাজিক নেটওয়ার্কের প্রয়োজনের চেয়ে বেশি সময় ব্যয় কর । এতে সত্যিকার জীবনের খানিকটা হলেও ক্ষতি করছ যারা এমনটি করছ তারা নিশ্চই এখন কম্পিউটার এবং ইন্টারনেট  নামে ইতিবাচক শব্দটির সাথে

আসক্তি নামের নেতিবাচক শব্দটা জুড়েদেওয়ার কারণ বুঝতে পারছ ! আসক্তি বলতে বোঝানো হয় যখন কেউ জানে কাজটি করা ঠিক হচ্ছে না তারপরেও সেই কাজটি না করে থাকতে পারে না । মাদকের জন্য এটি যেমন হতে পারে ঠিক সেরকম কম্পিউটার ও ইন্টারনেটের ক্ষেত্রেও সেটি হতে পারে । মাদক যেমন জীবনের জন্য ক্ষতিকর , বাড়াবাড়ি করা হলে কম্পিউটার কিংবা ইন্টারনেটও সেরকম ক্ষতির কারন হতে পারে ।

 

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Adsense

Categories

জনপ্রিয় পোস্ট সমূহ

Pin It on Pinterest

Share This