এসএসসি ব্যাচ 2021 রসায়ন ৮ম সপ্তাহের এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট প্রশ্ন উত্তর সমাধান PDF Download । SSC Chemistry 8th Week Assignment Answer 2021

Sep 9, 2021 | All Assignment Answer

সারসংক্ষেপ

এসএসসি 2021 রসায়ন ৮ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর। SSC 2021 Assignment Answer

এসএসসি ব্যাচ 2021 রসায়ন ৮ম সপ্তাহের এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট প্রশ্ন উত্তর সমাধান PDF Download । SSC Chemistry 8th Week Assignment Answer 2021 – এসএসসি 2021 রসায়ন [ ৮ম সপ্তাহের ] এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট উত্তর PDF । SSC Chemistry 8th Week Assignment Answer 2021 | এসএসসি ২০২১ ৮ম সপ্তাহের রসায়ন এসাইনমেন্ট উত্তর সমাধান ২০২১ । SSC 2021 Assignment Chemistry 8th Week Answer | এসএসসি ২০২১ ৭ম সপ্তাহের রসায়ন উত্তর ২০২১ | ৮ম সপ্তাহ আপনি কি এসএসসি ২০২১ রসায়ন ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ সন্ধান করছেন? আপনি সঠিক জায়গায় চলে আসছেন কারণ আমরা এখানে এসএসসি ২০২১ ৮ম সপ্তাহের রসায়ন এসাইনমেন্ট সমস্ত বিষয় নিয়ে প্রশ্ন ও সমাধান প্রকাশ করেছি। আপনি আপনার শ্রেণির সমাধান প্রশ্নগুলিও দেখতে পারেন। আপনি যদি চান আপনার অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর সহজেই দেখতে পাবেন।এসএসসি ব্যাচ 2021 রসায়ন ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর সমাধান

এসএসসি রসায়ন এসাইনমেন্ট সমাধান ২০২১

২০২১ সালের ‍এস এস সি পরীক্ষার্থীদের ৮ম সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট উত্তর সমাধান। ১০ শ্রেণি বা এসএসসির ৮ম সপ্তাহের রসায়ন এসাইনমেন্ট প্রশ্ন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইটে (www.dshe.gov.bd) প্রকাশ করা হয়েছে। আপনি যদি ২০২১ এসএসসি (SSC) পরীক্ষার্থী হয়ে থাকেন তবে দেখে নিন এসএসসি ৮ম সপ্তাহ এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর।এসএসসি ব্যাচ 2021 রসায়ন ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর সমাধান

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এসএসসি 2021 সালের ৮ম সপ্তাহের নির্ধারিত অন্যান্য বিষয়ের পাশাপাশি বিজ্ঞান বিভাগের রসায়ন অ্যাসাইনমেন্টের প্রশ্ন ও নির্দেশনা প্রকাশ করেছে। এসএসসি 2021 সালের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের খুব বিষয়ের মধ্যে প্রধান বিষয় হলো রসায়ন। তাই আজ পঞ্চম বারের মত রসায়ন বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে। এসএসসির 2021 বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের রসায়ন বিষয়ের উপর এসাইনমেন্ট তৈরি করে নির্ধারিত সময়ের মধ্যে নিজ শিক্ষা প্রতিষ্ঠানে জমা প্রদান করতে হবে। তাই আমরা এসএসসি 2021 সালের শিক্ষার্থীদের ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে আমাদের ওয়েবসাইটে নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করছি। যা শিক্ষার্থীদের নির্ভুলভাবে এসাইনমেন্ট তৈরি করতে এবং সর্বোচ্চ নম্বর পেতে সহযোগিতা করবে।

এসএসসি ব্যাচ 2021 রসায়ন ৮ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান

আপনি কি এসএসসি 2021 সালের বিজ্ঞান বিভাগের রসায়ন ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর চাচ্ছেন? তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। বরাবরের মতো এবারও আমরা এসএসসি 2021 সালের ৮ম সপ্তাহের নির্ধারিত রসায়ন এসাইনমেন্টের ব্যাখ্যাসহ প্রশ্ন এবং এর নির্ভুল অপূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করেছি। রসায়ন ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্টের ব্যাখ্যাসহ প্রশ্ন এবং উত্তর পেতে আমাদের প্রকাশিত পোস্ট শেষ পর্যন্ত পড়ুন।এসএসসি ব্যাচ 2021 রসায়ন ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর সমাধান

SSC-2021 Science Group All Subject Assignment Solution

আমরা ইতোমধ্যে অবগত আছি যে করণা মহামারীর কারণে এসএসসি 2021 সালের পরীক্ষা অংশগ্রহণকারী শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে মূল্যায়নের লক্ষ্যে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর ইতোমধ্যে প্রথম থেকে সপ্তম সপ্তাহের বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট প্রদান করেছে। আজ তারা এসএসসি 2021 সালের বিজ্ঞান বিভাগের ৮ম সপ্তাহের জন্য নির্ধারিত বিষয় যেমন রসায়ন, পদার্থবিজ্ঞান এবং উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করল।

আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর প্রকাশিত প্রথম সপ্তাহ থেকে এ পর্যন্ত সকল সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করে আসছি। আজ ৮ম সপ্তাহের বিজ্ঞান বিভাগের নির্ধারিত বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর প্রকাশ করা হলো। এসএসসি 2021 ৮ম সপ্তাহের নির্ধারিত বিজ্ঞান বিভাগের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর পেতে এখানে ক্লিক করুন।

এসএসসি 2021 রসায়ন ৮ম সপ্তাহ এসাইনমেন্ট প্রশ্ন

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এসএসসি 2021 সালের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য রসায়ন পাঠ্য পুস্তকের পঞ্চম অধ্যায় রাসায়নিক বন্ধন, যৌগ গঠনের সময় অষ্টক নিয়ম ও দুই এর নিয়ম অনুসরণ এদের গঠন প্রক্রিয়া পানিতে দ্রাব্যতা বিদ্যুৎ পরিবাহিতা থেকে রসায়ন ৮ম সপ্তাহের জন্য অ্যাসাইনমেন্টের প্রশ্ন নির্ধারণ করা হয়েছে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের শিক্ষা বোর্ড কর্তৃক নির্দেশনা মোতাবেক চারটি প্রশ্নের জোর করে ১৪ নম্বরে একটি অ্যাসাইনমেন্ট তৈরি করে জমা প্রদান করতে হবে। অর্থাৎ বিজ্ঞান বিভাগের রসায়ন বিষয়ের সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর জন্য ১৬ নম্বরের মধ্যে মূল্যায়ন করা হবে। আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল সাইট থেকে এসএসসি 2021 সালের ৮ম সপ্তাহের জন্য বিষয় গুলোর মধ্য থেকে রসায়ন অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে ব্যাখ্যাসহ আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করছি। নিচে এসএসসি 2021 ৮ম সপ্তাহের নির্ধারিত রসায়ন অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন দেওয়া হল।এসএসসি ব্যাচ 2021 রসায়ন ৮ম সপ্তাহের

এসএসসি ব্যাচ 2021 রসায়ন ৮ম সপ্তাহের এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট প্রশ্ন উত্তর সমাধান
এসএসসি ব্যাচ 2021 রসায়ন ৮ম সপ্তাহের এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট প্রশ্ন উত্তর সমাধান
স্তরএসএসসি পরীক্ষা ২০২১
বিভাগবিজ্ঞান
বিষয়রসায়ন
বিষয় কোড১৩৭
মোট নম্বর১৬
অ্যাসাইনমেন্ট নম্বর০৫
প্রতিষ্ঠানমাধ্যমিক শিক্ষা অদিদপ্তর
এসাইনমেন্ট উত্তর দেখতেক্লিক করুন

অধ্যায়ের শিরােনাম: অধ্যায়-পঞ্চম; রাসায়নিক বন্ধন

অ্যাসাইনমেন্ট: যৌগ গঠনের সময় অষ্টক নিয়ম ও দুই-এর নিয়ম অনুসরণ, এদের গঠন প্রক্রিয়া, পানিতে দ্রাব্যতা এবং বিদ্যুৎ পরিবাহিতা
প্রাকৃতিক গ্যাসের প্রধান উপাদান মিথেন এবং খাবার লবণ মূলত সােডিয়াম ক্লোরাইড।

খাবার লবণের পানিতে দ্রবণীয়তা এবং দ্রবণের বিদ্যুৎ পরিবাহিতা পরীক্ষা কর।

এই যৌগ দুইটি গঠনের সময় ইলেকট্রন আদান-প্রদান অথবা শেয়ার করে।

যৌগ গঠনের সময় মৌলসমূহ অষ্টক নিয়ম অথবা (এবং) দুই-এর নিয়ম অনুসরণ করে।

যৌগ দুইটি গঠনের সময় অষ্টক নিয়ম ও দুই-এর নিয়ম অনুসরণ, এদের গঠন প্রক্রিয়া, পানিতে দ্রাব্যতা এবং বিদ্যুৎ পরিবাহিতা সংক্রান্ত প্রতিবেদন প্রণয়ন।

এসএসসি ব্যাচ 2021 রসায়ন ৮ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান

শিখনফল/বিষয়বস্তু:

ক. নিষ্ক্রিয় গ্যাসের স্থিতিশীলতা ব্যাখ্যা করতে পারব।

খ. অষ্টক ও দুইয়ের নিয়মের ধারণা ব্যাখ্যা করতে পারব।

গ. রাসায়নিক বন্ধন এবং তা গঠনের কারণ ব্যাখ্যা করতে পারব।

ঘ. আয়ন কীভাবে এবং কেন সৃষ্টি হয় তা ব্যাখ্যা করতে পারব।

ঙ. আয়নিক বন্ধন গঠনের প্রক্রিয়া বর্ণনা করতে পারব।

চ. সমযােজী বন্ধন গঠনের প্রক্রিয়া বর্ণনা করতে পারব।

ছ. আয়নিক ও সমযােজী বন্ধনের সাথে গলনাঙ্ক, স্ফুটনাঙ্ক, দ্রাব্যতা, বিদ্যুৎ পরিবাহিতা এবং কেলাস গঠনের ধর্ম ব্যাখ্যা করতে পারব।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. অষ্টক ও দুই-এর নিয়ম লিখতে হবে।

২. সমযােজী বন্ধন গঠন প্রক্রিয়া ও দ্রবণীয়তা লিখতে হবে।

৩. আয়নিক বন্ধন গঠন প্রক্রিয়া ও দ্রবণীয়তা লিখতে হবে।

৪. যৌগের বিদ্যুৎ পরিবাহিতা লিখতে হবে।

এসএসসি ব্যাচ 2021 রসায়ন ৮ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান

যৌগ গঠনের সময় অষ্টক নিয়ম ও দুই-এর নিয়ম অনুসরণ, এদের গঠন প্রক্রিয়া, পানিতে দ্রাব্যতা এবং বিদ্যুৎ পরিবাহিতা

১. অষ্টক ও দুই-এর নিয়ম:

অষ্টক নিয়মঃ বিভিন্ন মৌলের পরমাণুসমূহ নিজেদের মধ্যে ইলেকট্রন আদান-প্রদান এবং শেয়ারের মাধ্যমে পরমাণুসমূহের শেষ শক্তিস্তরে যে আটটি ইলেকট্রনের বিন্যাস লাভ করে তাকে অষ্টক নিয়ম বলে।

যেমন, সোডিয়াম ক্লোরাইড (NaCl) গঠনের সময় সোডিয়াম পরমাণু একটি ইলেকট্রন ত্যাগ করে এবং ক্লোরিন পরমাণু ঐ ইলেকট্রন গ্রহণ করে। এভাবেই, উভয় মৌলের পরমাণুই সর্ববহিঃস্থ স্তরে অষ্টক কাঠামো লাভ করে।

অষ্টক নিয়মের সাহায্যে বেশিরভাগ যৌগের বন্ধন ব্যাখ্যা করা যায়। মৌলসমূহ অষ্টক পূর্ণ করার জন্যই রাসায়নিক বন্ধনে অংশ নেয়।

এসএসসি 2021 রসায়ন ৮ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

দুই এর নিয়মঃ প্রতিটি মৌল তার সর্বশেষ শক্তিস্তরে নিকটতম নিষ্ক্রিয় গ্যাসের ইলেকট্রন বিন্যাস অর্জন করে স্থিতিশীলতা লাভ করতে চাই।

অণু গঠনকালে প্রতিটি মৌল তার সর্বশেষ শক্তিস্তরে ইলেকট্রন গ্রহণ, বর্জন বা শেয়ারের মাধ্যমে অষ্টক পূর্ণ করে। একে অষ্টক নিয়ম বলে। কিন্তু অনেক পরমাণু, অনু গঠনকালে অষ্টক নিয়মের ব্যতিক্রম দেখায়।

এ কারণে বিজ্ঞানীরা দুই এর নিয়ম উপস্থাপন করেন। দুই এর নিয়ম অষ্টক নিয়ম থেকে অধিকতর উপযোগী এবং আধুনিক।

অনু গঠনে কোন পরমাণুর সর্বশেষ শক্তিস্তরে এক বা একাধিক জোড়া ইলেকট্রন বিদ্যমান থাকবে। এটি দুই এর নিয়ম। অর্থাৎ অণুতে যেকোন পরমাণুর সর্বশেষ শক্তিস্তরে এক বা একাধিক জোড়া ইলেকট্রন অবস্থান করবে

CH₄ অনুর কেন্দ্রীয় পরমাণু C এর সর্বশেষ শক্তিস্তরে চার জোড়া অর্থাৎ আটটি ইলেকট্রন বিদ্যমান। আবার প্রতিটি H এর শক্তিস্তরে একজোড়া করে অর্থাৎ দুটি ইলেকট্রন বিদ্যমান।

NaCl এর অষ্টক নিয়মের চিত্রসহ ব্যাখ্যাঃ

এসএসসি 2021 রসায়ন ৮ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

এখানে, Na শেষ কক্ষপথের একটি e ত্যাগ করে শেষ ৮টি e লাভের মাধ্যমে স্থিতিশীলতা অর্জন করে এবং Cl ১টি ইলেক্ট্রন গ্রহণের মাধ্যমে শেষ কক্ষপথে ৮টি e লাভ করে।

সুতরাং, Na3Cl উভয়ের ক্ষেত্রে অষ্টক নিয়ম হয়েছে।

CH4 অনুর অষ্টক ও দুই এর নিয়ম এর চিত্রসহ ব্যাখ্যাঃ

এখানে, কার্বনের শেষ কক্ষপথের চারটি ইলেকট্রন রয়েছে। সুতরাং, C এ ক্ষেত্রে অষ্টক নিয়ম ঘটেছে। আর চারটি H এর ক্ষেত্রে শেষ কক্ষপথের দুটি করে e- বিদ্যমান। সুতরাং H এর ক্ষেত্রে দুই এর নিয়ম ঘটেছে।

২. সমযােজী বন্ধন গঠন প্রক্রিয়া ও দ্রবণীয়তা

সমযোজী বন্ধনঃ অনু গঠনের সময় দুটি পরমানু নিজ নিজ বহি:স্তরে নিস্ক্রিয় গ্যাসের স্থিতিশীল ইলেকট্রন কাঠামো অর্জনের উদ্দেশ্যে যদি সমান সংখ্যক অযুগল ইলেকট্রন সরবরাহ করে এক বা একাধিক ইলেকট্রন জোড় সৃষ্টি করে এবং উভয় পরমানু তা সমানভাবে শেয়ার করে, তবে পরমানুদ্বয়ের মধ্যে যে বন্ধন গঠিত হয়, তাকে সমযোজী বন্ধন বলে।

CH4 এর গঠন:

এসএসসি 2021 রসায়ন ৮ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

সাধারণত অধাতু- অধাতু যে বন্ধন এর মাধ্যমে একে অপরের সাথে সংযুক্ত হয় তাহলে সমযোজী বন্ধন। এ বন্ধন এর ক্ষেত্রে e শেয়ার করার মাধ্যমে স্থিতিশীলতা অর্জিত হয়।

৪টি H পরমাণুর চারটি e, c এর বহিঃস্থ চারটি e এর সাথে শেয়ার করে CH4 গঠনের মাধ্যমে C ও H স্থিতিশীলতা অর্জন করে। যেখানে C ও H এরমধ্যে শেয়ারিং এর মাধ্যমে বন্ধন হওয়ায় এ ধরনের বন্ধনকে সমযোজী বন্ধন বলে।

CH4 এর দ্রবণীয়তা:

আমরা জানি CH4 একটি অপোলার সমযোজী যৌগ। আবার বেশির ভাগ ও পোলার সমযোজী যৌগ পানির সাথে মিশেনা। মিথেন গ্যাসকে পানিতে দ্রবীভূত করতে চাইলে পানিতে সৃষ্ট আংশিক ধনাত্মক প্রান্ত (HS+) এবং ঋনাত্মক প্রান্ত (OS2-) কে আকর্ষণ করে না। তাই মিথেন পানিতে দ্রবীভূত হয়না।

৩. আয়নিক বন্ধন গঠন প্রক্রিয়া ও দ্রবণীয়তা

ক্যাটায়ন (ধনাত্মক আয়ন) এবং অ্যানায়নসমূহ (ঋণাত্মক আয়ন) যে আকর্ষণ বল দ্বারা যৌগের অণুতে আবদ্ধ থাকে তাকে আয়নিক বন্ধন বলে।

নিচে NaCl এর গঠন এর চিত্র দেওয়া হলোঃ

এসএসসি 2021 রসায়ন ৮ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

সোডিয়াম পরমাণুর ইলেকট্রন বিন্যাস হচ্ছে [(2, 8, 1) বা 1s2 2s 2 2p 6 3s1 ] নিষ্ক্রিয় মৌল নিয়ন (Ne) অপেক্ষা এ পরমাণুতে একটি ইলেকট্রন বেশি থাকে। এ অতিরিক্ত ইলেকট্রনটি ত্যাগ করে সোডিয়াম পরমাণু নিয়নের মত ইলেকট্রন বিন্যাস পেতে চায়।

আবার ক্লোরিন পরমাণুর ইলেকট্রন বিন্যাস হচ্ছে (2, 8, 7) বা (1s2 2s2 2p6 3s2 3p5)নিষ্ক্রিয় মৌল আর্গন (Ar) অপেক্ষা এ পরমাণুতে একটি ইলেকট্রন কম থাকে। কোন মৌল থেকে এটি একটি ইলেকট্রন গ্রহণ করে আর্গনের মত ইলেকট্রন বিন্যাস (1s2 2s2 2p6 3s2 3p6) পেতে চায়।

ফলে সোডিয়াম পরমাণু এবং ক্লোরিন পরমাণু পরস্পরের সংস্পর্শে এলে সোডিয়াম পরমাণু একটি ইলেকট্রন ত্যাগ করে এবং ক্লোরিন পরমাণু ঐ ইলেকট্রনটি গ্রহণ করে একটি ইলেকট্রন ত্যাগ করে সোডিয়াম, Na + আয়নে পরিণত হয় এবং একটি ইলেকট্রন গ্রহণ করে ক্লোরিন CI^- আয়নে পরিণত হয়।

তারপর Na-1 ও Cl- এর মধ্যে বন্ধন সৃষ্টি হয়। নিচে তা দেখানো হলো

এভাবে আয়নিক বন্ধনের মাধ্যমে NaCI গঠিত হয়।

NaCI এর দ্রবণীয়তাঃ

এটি একটি আয়নিক যৌগ। আমরা জানি, আয়নিক যৌগ পানিতে দ্রবীভূত হয়। NaCl পানিতে দ্রবীভূত হওয়ার ক্ষেত্রে Na+ আয়ন পানির ঋনাত্মক O2- আয়ন কে এবং Cl– আয়ন পানির ঋনাত্মক H+ আয়ন কে আকর্ষণ করে। এভাবে পানিতে এর এরা দ্রবীভূত হয়।

নিচে তার চিত্র দেওয়া হল:

ঘ) যৌগের বিদ্যুৎ পরিবাহিতাঃ

বিদ্যুৎ পরিবাহিতাঃ

আমরা জানি, বিদ্যুৎ প্রবাহ মানে ইলেকট্রন প্রবাহ। অর্থাৎ ইলেকট্রনের প্রবাহ হলে বিদ্যুৎপ্রবাহ হবে। কোন যৌগ যদি বিদ্যুৎ পরিবর্তন করতে চায় তার ইলেকট্রনের প্রবাহ প্রয়োজন হয়। আর তার জন্য যৌগের মুক্ত ইলেকট্রন থাকতে হয়।

অর্থাৎ, কোন যৌগের মুক্ত ইলেকট্রন থাকলে বিদ্যুৎ পরিবহন করবে অন্যথায় করবে না। NaCl বিগলিত থাকা অবস্থায় তার মধ্যে মুক্ত ইলেকট্রন বিদ্যমান থাকে। তাই NaCl বিগলিত অবস্থায় বিদ্যুৎ পরিবহন করে।

অন্যদিকে ও পোলার সমযোজী CH4 এর ক্ষেত্রে মুক্ত ইলেকট্রন থাকে না। যার কারণে মিথেন বিদ্যুৎ পরিবহন করে না।

নিচে এদের চিত্র দেয়া হলোঃ

এসএসসি 2021 রসায়ন ৮ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

প্রিয় এসএসসি 2021 সালের পরীক্ষা অংশগ্রহণকারী বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। আপনারা কি ৮ম সপ্তাহের জন্য প্রকাশিত রসায়ন এসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর নিয়ে চিন্তিত? আমরা আপনার চিন্তার অবসান ঘটিয়ে আমাদের অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা রসায়ন ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর তৈরি করেছি যা শিক্ষার্থীদের এসএসসি পরীক্ষায় A+ সহ সর্বোচ্চ নম্বর পেতে সহযোগিতা প্রদান করবে। ফলে আপনি কোন রকম চিন্তা ছাড়াই আমাদের ওয়েবসাইট থেকে ৮ম সপ্তাহের বিজ্ঞান বিভাগের রসায়ন অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারেন। উত্তর ডাউনলোড করার পূর্বে অবশ্যই ওয়েবসাইটে প্রকাশিত নির্দেশনা অনুযায়ী প্রশ্নের নং অনুযায়ী উত্তর ডাউনলোড করার জন্য পরামর্শ প্রদান করা হলো। এসএসসি 2021 ৮ম সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এসএসসি 2021 রসায়ন অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড

বরাবরের মতো এবারও আমরা এসএসসি 2021 সালের রসায়ন এসাইনমেন্ট এর লিখিত উত্তরের পাশাপাশি পিডিএফ এবং জেপিজি ফাইল প্রকাশ করেছি। ফলে শিক্ষার্থীরা কোন রকম খরচ ছাড়াই আমাদের ওয়েবসাইট থেকে রসায়ন লিখিত উত্তরের পাশাপাশি এর পিডিএফ অথবা জেপিজি ফাইল ডাউনলোড করে নিতে পারেন।

যেহেতু একবার ডাউনলোড করে পরবর্তীতে অফলাইনে থেকে অ্যাসাইনমেন্টের উত্তর সংগ্রহ করা যায়। এতে করে শিক্ষার্থীদের ইন্টারনেট খরচ কম হয়। ৮ম সপ্তাহের বিজ্ঞান বিভাগের জন্য নির্ধারিত রসায়ন অ্যাসাইনমেন্ট পিডিএফ অথবা জেপিজি উত্তরের ফাইল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এস.এস.সি ২০২১ রসায়ন অষ্টম সপ্তাহ এসাইনমেন্ট সমাধান

২০২১ সালের এস.এস.সি পরীক্ষার্থীদের জন্য প্রকাশিত অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্টের কাজের রসায়ন বিষয়ের সমাধান নিয়ে এখন বিস্তারিত আলোচনা করা হবে। আপনারা ইতিমধ্যে জানেন যে অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট কাজগুলো আমরা উপরে প্রদান করেছি। এখন এই প্রশ্নটি বিস্তারিত আলোচনা এবং কি সমাধান নিম্নে প্রকাশ করা হবে।

যে সকল শিক্ষার্থীর এস.এস.সি অষ্টম সপ্তাহের রসায়ন সমাধান দেখার জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করেছেন তাদেরকে স্বাগতম। আপনারা জানেন যে ৭ম সপ্তাহের এসাইনমেন্ট কাজ খুব সুন্দর ভাবে আমরা সমাধান পূর্বক আপলোড করেছি। সে কাজের অংশ হিসেবে আমরা এখন অষ্টম সপ্তাহের রসায়ন বিষয়ের অ্যাসাইনমেন্ট এর সমাধান করতে যাচ্ছি। এসএসসি ব্যাচ 2021 রসায়ন ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর সমাধান

শিক্ষার্থীরা যাতে করে একটি সুন্দর সমাধান পেতে পারে তার জন্য আমরা আমাদের ওয়েবসাইটে এস.এস.সি পরীক্ষার্থী ২০২১ সালের জন্য রসায়নদেশের অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করলাম। শিক্ষার্থীরা বিভিন্ন অনলাইন মাধ্যম এর মাধ্যমে এই বিষয়ের এসাইনমেন্ট এর সমাধান খুঁজে বেড়ায়। আমরা তাদের কি বলবো Kaziitzone.com সকল বিষয়ের সকল শ্রেণীর অ্যাসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করে থাকে। আপনিও রসায়নদেশের অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর নিচের নির্দেশিত নির্দেশনা গুলো ফলো করে পেয়ে যেতে পারেন।

এস.এস.সি ২০২১ রসায়ন অষ্টম ৮ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর পিডিএফ ডাউনলোড

সকল শিক্ষার্থীর অ্যাসাইনমেন্টের উত্তর খুঁজে থাকে তবে কিছু শিক্ষার্থীরা এসএমএসে উত্তর দিকে পিডিএফ ডাউনলোড করতে চায়। এ সময় শিক্ষার্থীরা পিডিএফ ফাইল ডাউনলোড করতে চান তারা এই অংশটি ভালোভাবে পড়তে হবে। এখানে দেওয়া নির্দেশনা গুলো সুন্দর ভাবে মেনে অ্যাসাইনমেন্ট এর উত্তরটি পিডিএফ ফাইল আকারে নিজের ডিভাইসে ডাউনলোড করে নিবেন।

শিক্ষার্থীরা তাদের সুন্দর করে এসাইনমেন্ট এর উত্তর লিখতে পারে তার জন্য আমরা পিডিএফ ফাইল তৈরি করে আপলোড করে থাকি। যদি রসায়ন অষ্টম সপ্তাহে এসাইনমেন্ট এর পিডিএফ ফাইল ডাউনলোড করতে চান তাহলে এখানে ক্লিক করুন এসএসসি ব্যাচ 2021 রসায়ন ৮

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Adsense

Categories

জনপ্রিয় পোস্ট সমূহ

Pin It on Pinterest

Share This