ওয়েব ডিজাইন করার জন্য কম্পিউটর প্রস্তুত করণ

Dec 27, 2020 | Web Designing Course

ওয়েব ডিজাইন করার জন্য কম্পিউটর প্রস্তুত করণ (Making Computer Work Ready)

ওয়েব ডিজাইন করার জন্য কম্পিউটর প্রস্তুত করণ প্রথম ধাপঃ

*কোড এডিটরঃ

যারা ওয়েব ডিজাইন জগতে নতুন তারা হয়তে বা যানে না কিভাবে এইটটিএমএল কোড লিখতে হয় । আজ আমি দেখাবো কিভাবে এইচটিএমএল কোড লেখতে হয় এবং তা ব্রাউজারে রান কিভাবে করতে হয় তা বিস্তারিত ভাবে আলোচনা করবে।

আপনার কম্পিউটার বা ল্যাপটপে Windows এর সাথেই Notepad নামে একটি Application দেওয়া থাকবে । Notepad ব্যাবহার করে আপনি কোড করতে পাবেন । তবে বিভিন্ন কোড এডিটর পাওয়া যায় । আমি বলবো কোড এডিটর ব্যবহার করতে । কোড এডিটর গুলোর মধ্যে বহুল ব্যবহিতঃ

  1. Notepad ++.
  2. Sublime Text 3.
  3. VS Code.

এগুলোর যেকোন একটি ব্যবহার করা যেতে পারে। তবে Sublime Text 3 কোড এডিটর টি ব্যবহার করলে খুব সহজেই কোড করা যায়।

ওয়েব ডিজাইন করার জন্য কম্পিউটর প্রস্তুত করণ দ্বিতীয় ধাপঃ

*ওয়েব ব্রাউজারঃ

দিনে দিনে তথ্য প্রযুক্তি উন্নতি হচ্ছে । তার সাথে উন্নত হচ্ছে ওয়ে ব্রাউজার গুলো । ওয়েব ব্রাউজার হলো এমন একটি সফটওয়্যার যার মাধ্যমে একজন ব্যবহারকারী যেকোনো ওয়েবপেইজ, ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে অথবা লোকাল এরিয়া নেটওয়ার্কে অবস্থিত কোনো ওয়েবসাইটের যেকোনো লেখা, ছবি এবং অন্যান্য তথ্যের অনুসন্ধান, ডাউনলোড কিংবা দেখতে পারেন। কোনো ওয়েবসাইটে অবস্থিত লেখা এবং ছবি একই অথবা ভিন্ন ওয়েবসাইটের সাথে আন্তসংযুক্ত (হাইপারলিংক) থাকলে একটি ওয়েব ব্রাউজার একজন ব্যবহারকারীকে দ্রূত এবং সহজে এইসকল লিঙ্কের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইটে অবস্থিত অসংখ্য ওয়েবপেইজের সাথে তথ্য আদান-প্রদানে সাহায্য করে। এভাবে ওয়েবপেজের ভিতরকার লেখা, ছবি, ভিডিও ইত্যাদির মধ্যে চলাচল করাকে ব্রাউজিং বলে ।

এখন মনে প্রশ্ন আসতে পারে ওয়ে ডিজাইনের সাথে ওয়েব ব্রাউজারে সম্পর্ক কি?

কোড এডিটরে কোড গুলো লেখার পর প্রয়োজন হয় সোই কোড গুলো রান করে দেখার । কোড রান করার জন্য ব্যবহার করা হয় ওয়েব ব্রাউজার । বর্তমানে অনেক ওয়েব ব্রাউজার অনলাইনে পাওয়া যায় । তার মধ্যেঃ

  1. Google Chrome.
  2. Mozilla Firefox.
  3. Safari

এই ওয়েব ব্রাউজার গুলোর মধ্যে সব থেকে জনপ্রিয় বহুল ব্যবহিত ওয়েব ব্রাউজার হলো Google Chrome । আমি বলবো আপনি Google Chrome ব্রাউজারটি ব্যবহার করেন।

এই দুইটি Application যদি আপনার কম্পিউটারে  না থাকে তবে এখনে ডাউনলোড করে ইনস্টল করে নিন ।

ইনস্টল করা হয়ে গেলে আপনার কম্পিউটার ওয়েব ডিজাইন করার জন্য প্রস্তুত হবে। এখন কিভাবে কাজ শুরু করবেন তা নিম্নে আলোচনা করা হলো।

যদি Sublime Text 3 ইনস্টল সঠিক ভাবে হয়ে থাকে তবে Sublime Text 3 Application এর Icon এ Click করে রান করেন। নিম্নে কিছু HTML ট্যাগ দেওয়া হলো তা কোড এডিটরে লিখে নিন।

<!DOCTYPE html>
<html>
<body>

<h1>Heading</h1>

<p>Paragraph.</p>

</body>
</html>

এখন File টি Save দেওয়ার জন্য Keyboard থেকে Ctrl+S বা File থেকে Save Option এ Click করলে ডায়ালগ বক্স আসবে সেখান থেকে File এর Rename ও Extension পরিবর্তন করে index.html লিখে save করেন। এখানে Rename আপনার ইচ্ছা মতো দিতে পরবেন Extension টি .html বা .htm লিখতে হবে। নিম্নে ডায়ালগ বক্সটি দেখানো হলো।

ওয়েব ডিজাইন করার জন্য কম্পিউটর প্রস্তুত করণ

ওয়েব ডিজাইন করার জন্য কম্পিউটর প্রস্তুত করণ

File টি save দেওয়ার পর index.html File এ Click করে ওয়েব ব্রাউজার দিয়ে রান করে দেখে নিন।

ওয়েব ডিজাইন করার জন্য কম্পিউটর প্রস্তুত করণ

ওয়েব ডিজাইন করার জন্য কম্পিউটর প্রস্তুত করণ

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Adsense

Categories

জনপ্রিয় পোস্ট সমূহ

Pin It on Pinterest

Share This