পরিবারের সবাই বাড়ির বাইরে বেড়াতে গেলে সাধারনত আমরা বাড়ির দরজায় তালা লাগিয়ে যাই । কেন? বাড়ির নিরাপত্তা নিশ্চিত করার জন্য ,তাই না । এখন একটু চিন্তা কর , তালা জিনিসটা আসলে কী ? যে কেউ যেকোনো চাবি দিয়ে তোমার  বাড়ির তালাটিখুলতে পারে না । কারন পৃথিবীর প্রত্যেকটি তালার জন্য ভিন্ন ভিন্ন চাবি রয়েছে । এক তালার চাবি দিয়ে অন্য তালা খোলা যায় না । এভাবে আমরা তালা দিয়ে  বাড়িসহ অন্যান্য জিনিসের নিরাপত্তা নিশ্চিত করি । এখন অবশ্য নাম্বার দেওয়া এক ধরনের তালা দেখা যায় ,যেখানে নাম্বার মিলেয়ে তালাটি খুলতে হয় । এক্ষেত্রে নম্বরটি চাবির কাজ করে । কিন্তু ডিজিটাল প্রযুক্তির এ যুগে আরো অনেক কিছুর নিরাপত্তা নিয়ে আমাদের চিন্তা করতে হয় । তোমরা নিশ্চই  ‍বুঝে ফেলেছো কিসের কথা বলছি ।

ঠিক ধরেছ, আমরা আমাদের তথ্য ও উপত্তের নিরাপত্তার কথা বলছি । আইসিটিরএ যুগে আমাদের গুরুত্বপুর্ন  তথ্য,উপাত্ত ও সফটওয়্যার নিরাপত্তায় এক ধরনের তালা দিতে হয় । এ তালার নাম পাসওয়ার্ড ।

what is password

kazi-it-zone

তোমরা   অনেকে নিশ্চই  ইতোমধ্যে পাসওয়ার্ড  তৈরী ও ব্যবহার করে ফেলেছ । তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার এখন সবখানে । আমাদের দেশে ও এর ব্যতিক্রম নয় । এর প্রসার যত বাড়ছে নিরাপত্তার প্রশ্নটি তত গুরুত্বপুর্ন হয়ে উঠছে আমাদের ব্যক্তিগত সকল তথ্য যেমন ব্যাংক একাউন্ড ,আয়করের হিসাব , চাকরির বিভিন্ন তথ্য ইত্যাদি ছাড়াও নানা তথ্য উপাত্ত এখন ডিজিটাল ব্যবস্থার আওতায় এসেছে । এছাড়াও আমাদের আইসিটি যন্ত্রপাতি যেমন, কম্পিউটার,ল্যাপটপ,ট্যাবলেট কিংবা মোবাইল ফোনগুলো মফটওয়্যার দ্বারা পরিচালিত হয় । আমরা যখন ইন্টারনেট ব্যবহার করি তখন পৃথিবীর যেকোনো প্রন্তের কম্পিউটার বা আইসিটি যন্ত্রের সাথে যোগাযোগ করতে পারি । তেমনি অন্য যেকেউ আমাদের যন্তের সাথে যোগাযোগ করতে পারে । তথ্য আদান প্রদান করতে পারে । এর মাধ্যমে আমাদের ব্যক্তিগত গোপনীয় তথ্যও অন্যের কছে চলে যেতে পারে । কিংবা কেউ আমাদের যন্ত্র সফটওয়্যার এর ক্ষতি করতে পারে । এ অবস্থা থেকে রক্ষাপাওয়ার জন্য আমাদের নিরাপত্তার প্রয়োজন । এসব তথ্য ও আমাদের সফটওয়্যারসমূহ রক্ষা করতে পাসওয়ার্ডের কোনো বিকল্প নেই । পাসওয়ার্ড দেয়া থাকলে যে কেউ ইচ্ছা করলেও আমাদের তথ্য নিতে পারবে না বা ক্ষতিসাধস করতে পারবে না । তবে এখানে একটি কথা অবশ্যই জেনে রাখতে হবে যদি কেউ বুদ্ধি খাটিয়ে আমরা যে পাসওয়ার্ড দিয়েছিলাম তা ধরে ফেলে পারে তাহলে সে আমাদের সকল তথ্য নিয়ে নিতে পারবে । তথ্য নষ্ট করতে চাইলে নষ্ট করতে পারবে । অনেকটা ডুপ্লিকেট চাবি বানিয়ে তালা খোলার মতো । তাই পাসওয়ার্ড তৈরী করতে আমাদের অনেক দক্ষ হতে হবে । অন্য কেউ ধারনা করতে পারে এমন সহজ পাসওয়ার্ড যেমন তৈরী করা যাবে না আবার নিজেই ভুলে যেতে পারি এমন পাসওয়ার্ড তৈরী করা যাবে না ।

বেশিরভাগ মানুষ  123456 বা  654321  বা abcdef এ ধরনের পাসওয়ার্ড তৈরী করে । ফলে জেনে যাওয়া বা ধরে ফেলা সহজ হয়ে যায় । যদিও অনেক ব্যবহারকারী অন্যন্য বা Unique পাসওয়ার্ড তৈরী করাকে জামেলা মনে করে । তথ্য -উপাত্তের দিকটি বিবেচনায় নিলে Unique বা মৌলিক পাসওয়ার্ড তৈরী করা অত্যন্ত গুরুত্বপুর্ন ।

সার্ভার, কম্পিউটার বা আইসিটি যন্ত্রে রক্ষিত তথ্য ও উপাত্তের নিরাপত্তা বিধানের সাথে সাথে গোপনীয়তা বজায় রাখার কাজটিও পাসওয়ার্ড করে থাকে । তোমার পাসওয়ার্ড যদি Unique না হয় তবে ;

১। দূর্বল পাসওয়ার্ডের কারনে  ভাইরাস সহজেই আক্রমন করতে পারে ।

২ । হ্যাকারদের সহজেই হ্যাক করার সুযোগ করে দিতে পারে । এতে তোমার ব্যাংকে রাখা টাকা ছাড়াও গুরুত্বপুর্ন তথ্য অন্যের হাতে চলে যেতে পারে ।

৩ । তোমার সহজ পাসওয়ার্ডের কারনে আইসিটি যন্ত্রে রক্ষিত তথ্য নষ্ট করার সুযোগ তৈরী করতে পারে ।

কীভাবে মৌলিক পাসওয়ার্ড তৈরী করা যায় ? এটি একটি সৃজনশীল কাজ । তোমার সৃজনশীলতাই তোমার তথ্য বা সফটওয়্যারের নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষা করতে পারে । তবে এক্ষেত্রে কিছু নিয়ম মেনে চললে কাজটি করা আমাদের সহজ  বা সুবিধা হবে ।

  • নিজের বা পরিবারের কারো নাম বা ব্যক্তিগত কোনো তথ্য সরাসরি ব্যবহার না করা । যদিও পাসওয়ার্ডটি মনে রাখার ক্ষেত্রে এটি আমাদের সাহায্য করে
  • সংখ্যা,চিহ্ন, ও শব্দ ব্যবহারের ক্ষেত্রে ছোট হাতের অক্ষর ও বড় হাতের অক্ষর মিশিয়ে দিলে ভাল হয় । এতে পাসওয়ার্ডটি সম্পর্কে অন্যের ধারনা করতে অনেক কঠিন হয়ে যাবে ।
  • পাসওয়ার্ডটি যেন অবশ্যই একটু বড় আকারের হয় ।
  • পাসওয়ার্ড মনে রাখার জন্য আইসিটি যন্ত্র বা ডায়রি বা অন্য কোথাও পাসওয়ার্ড বা এর অংশবিশেষ লিখে না রাখা ।
  • পাসওয়ার্ড মনে রাখার জন্য নিজের পছন্দের একটি সংকেত ব্যবহার করা ।এটি হতে পারে প্রিয় কবিতা,গল্প, লেখক ,বৈজ্ঞানিক আবিষ্কার বা কোনো ইতিহাসের ঘটনা ।

এ কাজগুলোর সাথে যদি সৃজনশীলতা যোগ করা যায় তবে পাসওয়ার্ড হয়ে উঠতে পারে Unique পাসওয়ার্ড । আমাদের পাসওয়ার্ডগুলো হতে পারে এমন-

  • MoriTe  ChaHina AmiSunDarVhubanE ( প্রান – রবীন্দ্রনাথ ঠাকুর )
  • AmAr-AchE -WateR  ( হুমায়ুন আহমেদ)
  • 2BornoT2B-tHatis The ?(To be or not to be , that is the question-From Shakespeare )
  • 4Score&7yrsAGO( Four score and seven years ago- From the Gettysburg Address )

তবে পাসওয়ার্ড অবশ্যই মনে রাখার মতো হওয়া উচিৎ । প্রায়শ পাসওয়ার্ড পরিবর্তন করাও একটি জরুরি কাজ । এর মাধ্যমে আমরা আমাদের তথ্যও সফটওয়্যারের নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষা করতে সক্ষম হব ।

Pin It on Pinterest

Share This
My title page contents