ফটোশপের গুরুত্বঃ

কম্পিউটারের সাহায্যে ছবি সম্পদনা করার জন্য ক্যামেরাইয় তোলা ছবি, হাতে আকা ছবি বা চিত্রকর্ম, নকশা ইত্যাদি স্ক্যান করে কম্পিউটারে ব্যাবহার করতে হয়। বর্তমানে ডিজিটাল ক্যামেরার সাহায্যে তোলা ছবি সরাসরি কম্পিউটারে কপি করে নেওয়া যায়। কম্পিউটারের সাহায্যে ছবি সম্পদনার এগুলো ডিজিটাল মাধ্যমে এবং কাগজে ছাপার জন্য আমন্ত্রন পত্র, পোষ্টার, ব্যানার , বিজ্ঞাপন, ইত্যাদির সঙ্গে ব্যাবহার করা যায়।

কম্পিউটারে ছবি সম্পদনার জন্য অনেক রকম প্রোগ্রাম রয়েছে । এর মধ্যে এডোবি ফটোশপ প্রোগ্রামটি বিশ্বব্যাপি জনপ্রিয়। বাংলাদেশ ও এর ব্যতিক্রম নয়। সুবিধা ও অভিজ্ঞতার বিবেচনায় তাই এখানে এডোবি ফটোশপ এবং এডোবি ইলাস্ট্রেটর নিয়ে আলোচনা করা হলো।ছবি বা ছবির কোন অংশ বাড়ানো-কমানো , একাধিক ছবির সমন্বয়ে বইয়ের প্রচ্ছদ, পোস্টার ইত্যাদি তৈরী করা , ছবির অপ্রয়োজনীয় অংশ কেটে ফেলা , ছবির দাগ ত্রূটি মুছে ফেলা ইত্যাদি আরও নানা রকম কাজ এডোবি ফটোশপ দিয়ে করা যায়।

ফটোশপে কাজ করার জন্য আমদের কম্পিউটারে ফটোশপ প্রোগ্রাম ইন্সটল থাকতে হবে অথবা তা ইন্সটল করে নিতে হবে। আগে শেখা অন্যান্য প্রোগ্রামের মতো একই পদ্ধতিতে ফটোশপ প্রোগ্রাম খুলতে হয় । নয়ুন ফাইল তৈরী করে অথবা আগে তৈরী করা ফাইল খুলে কাজ শুরু করতে হয়।

                                        adobe photoshop bangla

ফটোশপে প্রোগ্রাম খোলার জন্য – 

১. Start বা Windows Logo Button এ click করে অল প্রোগ্রাম ( All Programs) কমান্ডের উপর মাউস পয়েন্টার স্থাপন করলে একটি ফ্লাইআউট মেনু পাওয়া যাবে।

২. এ মেনু থেকে এডোবি ফটোশপ প্রোগ্রামের নামের উপর ক্লিক করলে এডোবি ফটোশপ (Adobe Photoshop) প্রোগ্রাম খুলে যাবে।

ফটোশপ প্রোগ্রামে নতুন ফাইল তৈরী করার জন্য-

ফটোশপ প্রোগ্রাম খোলার পর File মেনু থেকে New কমান্ড দিলে New ডায়ালগ বক্স পাওয়া যাবে।

-নিউ ডায়ালগ বক্সের Name ঘর ঘরে United-1 লেখাটি সিলেক্ট অবস্থায় থাকবে । কী-বোর্ডের ব্যাকস্পেস বোতামে চাপ দিয়ে লেখাটি  মুছে ফেলতে হবে এবং একটি নাম টাইপ করতে হবে । এটিই হবে ফাইলের নাম । ধরা যাক, Name ঘরে Practice টাইপ করা হলো।

-এ পর্যায়ে ফাইলের নাম টাইপ করে নিলে পরবর্তীতে ফাইলটি বন্ধ করার সময় আর নতুন করে নাম টাইপ করতে হবে না । অন্যথায় , ফাইল  বন্ধ করার সময় টাইপ করার জন্য ডায়ালগ বক্স আসবে ।

Pin It on Pinterest

Share This
My title page contents