বিসিএস ভাইভার প্রস্তূতি কথাঃ

ক.   বিসিএস ভাইভা প্রস্তূতি  সংবিধান প্রনয়নের সাথে কারা কারা জড়িত ছিলেন, খসড়া অবস্থায়, উপস্থাপনের তারিখ, গৃহিত হওয়ার তারিখি, স্বাক্ষরকারীরা, অধ্যাদেশ জারি, কমিটি গঠনের প্রেক্ষাপট, কে স্বাক্ষর করলেন না, নারী ছিলেন কি না, অঙ্গসজ্জা কে করলেন, কে হাতে লিখলেন, কোন দেশের সংবিধান অনুসরন করলেন, ইত্যাদি জেনে নিতে হবে ।

খ.      সংবিধানের ১৫৩ অনুচ্ছেদের মধ্যে নিচের অনুচ্ছেদগুলো ভালো করে পড়তে হবে । যথা :

২(ক), ৩, ৪, ৪(ক), ৫, ৬, ৯, ১০, ১১, ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ১৭, ১৮, ১৮(ক), ১৯, ২০, ২১, ২২, ২৩, ২৩(ক), ২৪, ২৫, ২৭ম, ২৮, ২৯, ০৩, ২১, ৩২, ৩৩, ৩৪, ৩৫, ৩৬, ৩৭৩, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২, ৪৩, ৪৯, ৫২, ৫৫, ৫৭, ৫৯, ৬০, ৬৪, ৬৫, ৬৬, ৬৭, ৭০, ৭৬, ৭৭, ৮১, ৮৭, ৯১, ৯৩, ৯৪, ১০২, ১০৬, ১০৮, ১১৭, ১১৮, ১২১, ১২২, ১৩২, ১২৭, ১৩৭, ১৩৮, ১৩৯, ১৪০, ১৪১, ১৪১(ক), ১৪১(খ), ১৪১(গ),১৪২, ১৪৮, ১৫৩ ।

গ.      সংবিধানে আলোচিত বিষয়গুলো একটু সাজিয়ে নেবেন । যেমন ৭০ নম্বর অনুচ্ছেদ থাকা উচিত কি না, রাষ্টধর্ম কিভাবে দেখেন, কিছু বিষয় সংশোধন-অযোগ্য কেন ইত্যদি ।

ঘ.      সংবিধানের ৭ টি তফসিলের ,মধ্যে তৃতীয়, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম তফসিল ভালো করে পড়বেন ।

ঙ.      বাংলাদেশ সংবিধান এ পযন্ত ১৭ বার সংশোধিত হয়েছে । এটি পরিবর্তনযোগ্য । তাই এটি খেয়াল রাখতে হবে । এই সংশোধনের কিছু আবার বাতিল ঘোষনা করা হয়েছে । দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, অষ্টম, দ্বাদশ, ত্রয়োদশ (বাতিল), চতুর্দশ, পঞ্চদশ, ষাড়শ সংশোধনী ভালো করে পড়বেন । সালটা আর ‍মুল বিষয়বস্ত মনে রাখবেন । তবেই হবে ।

চ.      উচ্চ আদালত মাঝেমধ্যে সংবিধানের বিভিন্ন অনুচ্ছেদ বা সংশোধনী নিয়ে রায় বা মন্তব্য দেন , তা মনে রাখতে হবে । এগুলো ভাইভায় বেশি জিজ্ঞাসা করা হয় ।

ছ.      নিজ বিষয় সম্পর্কে জানতে হলে নিজেকেই চেষ্টা করতে হবে । এ ক্ষেত্রে সাধারন বিষয়গুলো বেশি জিজ্ঞাসা করা হয় । তাই এজন্য প্রথম বা দ্বিতীয় বর্ষের বইগুলো একটু দেখে নিবেন । সম্ভব হলে শিক্ষক নিবন্ধনের গাইড বইগুলো সংগ্রহ করবেন ।

জ.     অর্জিত জ্ঞান ও বলার সাহসিকতা নিয়ে আত্মবিশ্বাশি হতে হবে । তত ভয় পাওয়ার কিছু নেই । কারন, অনেক কিছুই আপনার  হাতে নেই ।

ঝ.      ভাইভা বোর্ড হলো বিনয়ের চরনভূমি অর্থাৎ সারা জীবনের সকল বিনয় এখানে এসে ঢেলে দিতে হবে । অহেতুক তর্ক করবেন না । কারন বোর্ডকে খ্যাপালে আপনি শেষ !

ঞ.    এখন থেকে নিয়মিত জাতীয় একটি দৈনিক পত্রিকা পড়তে হবে ।

ট.      যেদিন ভাইভা সেদিনের পত্রিকা অবশ্যই পড়ে যাবেন । সম্ভব হলে তিনটা পড়বেন এবং ঐ দিনের বাংলা, ইংরেজি ও আরবি তারিখ জেনে নিবেন ।

ঠ.      বাংলাদেশ ও বিশ্ব মানচিত্র সম্পর্কে ভালো ধারনা নিযে যাবেন । বিশেষ করে যার আয়তন যত ছোট, সে তত বেশি গুরুত্বপূর্ণ ।

Pin It on Pinterest

Share This