Bootstrap কি কেন ব্যবহার করা হয়

যারা  ওয়েব ডিজাইন শেখা শুরু করেছেন কিংবা ওয়েব ডিজাইন শেখার কথা ভাবছেন, তাদের প্রায় সবার মধ্যেই বুটস্ট্রেপের প্রতি অনেক আগ্রহ দেখা যায়। যদিও তারা বেশির ভাগই জানেন না,  বুটস্ট্রেপ আসলেই কি! তাদের অনেকেই মনে করেন বুটস্ট্রেপ হলো html css এর মতোই কিছু একটা। তারা সিদ্ধান্তই নিয়ে ফেলে  css না শিখে সরাসরি bootstrap শিখবে। ব্যাপারটা অনেকটা এমন যে, আপনি হাটা না শিখে পায়ে রোলার স্কেটিং শু লাগিয়ে রাস্তায় দৌড়ানোর চিন্তা ভাবনা করছেন।

বুটস্ট্রেপ নিয়ে খুব বেশি জানি না, যা জানি তা’ই  আপনাদেরকে আজ জানানোর চেষ্টা করবো।

Bootstrap কি? কিভাবে তৈরি করছে?

প্রথমেই কিছুটা ইতিহাস বলি। কে,  কবে, কিভাবে বুটস্ট্রেপ তৈরি করছে – এইসব আরকি!

মার্ক ওট্টো এবং জ্যাকব থর্টন নামে দুই দোস্ত কাজ করতো টুইটারে। আড়াই বছর কাজ করার পর তারা দুইজনে ঠিক করলো,  তারা আর টুইটারে কাজ করবে না। নিজেরা কিছু করে খাবে। টুইটার থেকে তারা খালি হাতে বের হলো না, বের হওয়ার সময় সাথে নিয়ে এলো টুইটারে থাকাকালীন সময়ে কাজের সুবিধার্থে নিজেদের তৈরি করা একটি ফ্রেমওয়ার্ক। এরপর একদিন একটা ব্লগ পোস্টে তারা জানালো, তারা টুইটারে থাকাকালীন সময়ে তৈরি করা একটা ফ্রেমওয়ার্ক নিয়ে রাতদিন খাটতেছে এবং খুব শীঘ্রই সেই ফ্রেমওয়ার্ক জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। কপিরাইটের একটা ব্যাপার ফ্রেমওয়ার্কটার সাথে জড়িত থাকায়, তারা ফ্রেমওয়ার্কটার নাম দিলো – টুইটার বুটস্ট্রেপ।

খ্রিষ্ট পরবর্তী ২০১১ সালের অগাস্টের ১৯ তারিখ রোজ শুক্রবার বাদ জুম্মা, গিটহাবে বুটস্ট্রেপ রিলিজ হল। রিলিজের পর পাব্লিক বুঝে গেল ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপমেন্টের জন্য এই জিনিষের মতো সহজ এবং গুছানো ফ্রেমওয়ার্ক আর একটা নাই। সেই যে জনপ্রিয়তার শীর্ষে বুটস্ট্রেপ উঠলো, এখন পর্যন্ত সেখানেই থেকে গেল। মনে হয় নামতে ভুলে গেছে।

বুটস্ট্রেপটা কি?

এবার আসি মূল কথায়, আসলে বুটস্ট্রেপটা কি? কিংবা আমি ফ্রেমওয়ার্ক ফ্রেমওয়ার্ক বলে যে মুখে ফেনা তুলছি, সেই ফ্রেমওয়ার্ক জিনিষটাই’বা কি?

Bootstrap ফ্রেমওয়ার্কটা কি!

চলুন আগে আমরা বুঝি ফ্রেমওয়ার্কটা কি! একটা সাধারণ উদাহরণ দিই, এখন অধিকাংশই বিল্ডিং’য়ে লিফট ব্যবহার করা হয় – আচ্ছা আমরা লিফটটা কেন ব্যবহার করি? আমরাতো সিড়ি বেয়েই উপরে উঠতে পারি! আমরা লিফট ব্যবহার করি যাতে সিড়ি দিয়ে উপরে উঠার মতো কাজেই আমাদের মূল্যবান সময় এবং শক্তি নষ্ট  না করে ফেলি। এখানে লিফটটা হলো ফ্রেমওয়ার্ক। যদিও উদাহরণটা খুব বেশি পারফেক্ট নয় তবুও ফ্রেমওয়ার্ক ব্যাপারটা এমনই।

ফ্রেমওয়ার্কের কাজই হল, তুলনামূলক  অপ্রয়োজনীয় কাজে সময়  এবং শ্রম নষ্ট করা থেকে আমাদেরকে রক্ষা করা। একটা ফ্রেমওয়ার্কে আগে থেকে অনেকগুলো কাজ করে দেওয়া থাকে,  আমরা শুধু ঐ কাজের নাম ধরে ডাকলেই কাজ হয়ে যাবে।

আশা করি, অনুভব করতে পারছেন ফ্রেমওয়ার্কটা আসলে কি।

বুটস্ট্রেপ হলো css এবং js এর একটা প্যাকেজ ফ্রেমওয়ার্ক।  আমরা এই প্যাকেজ ফ্রেমওয়ার্কটা হাড্ডিওয়ালা html এর কংকাল মার্কা ওয়েবপেজের উপর প্রয়োগ করে সহজেই একটা কুল এইট প্যাকওয়ালা বডি বিল্ডার ওয়েবপেজ বানিয়ে ফেলতে পারি।

বুটস্ট্রেপের গ্রিড সিস্টেমঃ

বুটস্ট্রেপের আছে চমৎকার একটা গ্রিড সিস্টেম। যার মাধ্যমে একটা ওয়েবপেজকে ১২ ভাগে ভাগ করে ইচ্ছামতন কন্টেন্ট বসানো যায়। বুটস্ট্রেপ ছাড়াও আপনি নিজে স্টাইল লিখে ১২ ভাগে ভাগ করতে পারবেন, তবে যে কাজটা কোন প্রকার কষ্ট না করে ৩০-৪০ সেকেন্ডে করে ফেলতে পারছেন সেটা কেন ৮-১০ মিনিট সময় নষ্ট করে করবেন?

তাছাড়া বুটস্ট্রেপে অনেকগুলো ক্লাসের স্টাইল আগে থেকেই করে দেওয়া আছে। আমরা শুধু সময়-সুযোগমতো ক্লাসের নাম ধরে ডাকতে পারলেই আমাদের কাজ শেষ। ব্যাপারটা ধরতে পারছেন না? আমরা div কিংবা বিভিন্ন ট্যাগের মধ্যে যে class এর নাম লিখি, সেই class কে আমরা বিভিন্ন স্টাইল দিই। এরকম অনেক গুলো ক্লাসকে আগে থেকে বুটস্ট্রেপে চমৎকার সব স্টাইল দেওয়া আছে।

জাভাস্ক্রিপ্টের অনেক ফাংশন আগে থেকেই লিখা আছে। আমাদের কাজ শুধু কান চেপে ধরে প্রয়োজনীয় ফাংশনকে ডাক দেওয়া, সেই ফাংশন ‘জি হুজুর’ ‘ জি হুজুর’ করতে করতে হাজির হবে। (যদিও এইসব কান চাপাচাপির জন্য ajax’ই মূল বস )

এই লেখাটা আমি বুটস্ট্রেপ শেখানোর জন্য লিখছি না, বুটস্ট্রেপ শেখার জন্য হাজারটা বাংলা টিউটোরিয়াল ইউটিউবে পাওয়া যাবে। আমি বুঝানোর চেষ্টা করছি,  বুটস্ট্রেপ আসলেই কি! আমি জানি না আমি কতটুকু সফল হয়েছি। আমার এই লেখার কোন কথা যদি বুঝতে কষ্ট হয় কিংবা কোন নির্দিষ্ট কথাতে যদি আপত্তি থাকে আমাকে জানাবেন।

লেখা শেষ করার আগে ভাই হিসেবে একটা কথা  বলি, দয়া করে css না শিখে বুটস্ট্রেপে হাত দিবেন না।

Bootstrap কী?
বুটস্ট্রাপ এর কাজ কি?
Bootstrap tutorial bangla
web design Bangla full course
বুটস্ট্রাপ বাংলা বই
এসকিউএল কি
ওয়েব ডিজাইন কি
বুটস্ট্রাপ টিউটোরিয়াল
বুটস্ট্রাপ মানে কি?

কেন হাত দিবেন না জানেন?

কারণ,  দিনশেষে বুটস্ট্রেপ কয়েকটা সাধারণ নিরীহ এক্সটারনাল স্টাইল শীট এবং হতভাগা এক্সটারনাল স্ক্রিপ্ট ফাইল ছাড়া আর কিছুই না।

Pin It on Pinterest

Share This
My title page contents