ষষ্ঠ শ্রেণির ১০ম সপ্তাহ বাংলাদেশ ও বিশ্বপরিচয় এ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

Jul 27, 2021 | Education, বাংলাদেশ

ষষ্ঠ শ্রেণির ১০ম সপ্তাহ বাংলাদেশ ও বিশ্বপরিচয় এ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ : ৬ষ্ঠ শ্রেণির ১০ম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। কোভিড – ১৯ মহামারীর কারনে দীর্ঘ দিন ধরে স্কুল কলেজ বন্ধ থাকার কারনে স্বাভাবিক পরীক্ষা ব্যবস্থা ব্যাহত। তবে এর বিকল্প হিসেবে এসাইনমেন্ট পদ্ধতি চালু করেছে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর।

দশম সপ্তাহে ৬ষ্ঠ শ্রেণির মোট ২ টি এসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। এগুলোর মধ্যে রয়েছে ৬ষ্ঠ শ্রেণির শারীরিক শিক্ষা এসাইনমেন্ট এবং ৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট। এই পোস্টে আমরা ৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্টন  উত্তর নিয়ে আলোচনা করবো।

ষষ্ঠ শ্রেণির ১০ম সপ্তাহ বাংলাদেশ ও বিশ্বপরিচয় এ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

শ্রেণি ৬ষ্ঠ
প্রশ্নের ধরন এসাইনমেন্ট
প্রতিষ্ঠান মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর
ওয়েবসাইট dshe.gov.bd
এসাইনমেন্ট এর নাম বাংলাদেশ ও বিশ্বপরিচয়
সপ্তাহ দশম

 

class 6 bangladesh o bisso porichoy assignment answer 2021

আমরা আগেই আলোচনা করেছি যে এসাইনমেন্ট হচ্ছে স্বাভাবিক পরীক্ষা ব্যাবস্থার বিকল্প। সুতরাং পরবর্তী শ্রেণিতে ভালো ফলাফল করার জন্য ভালো এসাইনমেন্ট এর কোন বিকল্প নেই। তোমাদের মধ্যে অনেকেই আছে যে পড়ালেখায় যথেষ্ঠ ভালো তবে এসাইনমেন্ট প্রস্তুত করতে পারেনা। তাদের এই সমস্যা সমাধানের জন্যই আমরা প্রতি সপ্তাহের এসাইনমেন্ট সবার আগে প্রকাশ করে থাকি।

তোমরা যারা এসাইনমেন্ট তৈরি করতে পারোনা তারা নিয়মিত আমাদের ওয়েবসাইটে ভিজিট করবে এবং আমাদের সাথে থাকবে কারন আমরা অভিজ্ঞ শিক্ষকদের দ্বারা এসাইনমেন্ট এর উত্তর প্রস্তুত করে নেই। যারা আমাদের দেওয়া উত্তরের মতো করে এসাইনমেন্ট এর উত্তর সাজাবে তারা শতভাগ ভালো নম্বর পাবে।

ষষ্ঠ শ্রেণির ১০ম সপ্তাহ বাংলাদেশ ও বিশ্বপরিচয় এ্যাসাইনমেন্ট প্রশ্ন

৬ষ্ঠ শ্রেণির ১০ম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট প্রশ্ন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়। সেখানে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির সকল এসাইনমেন্ট প্রশ্ন প্রকাশিত হয়।

 

ষষ্ঠ শ্রেণির ১০ম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এ্যাসাইনমেন্ট উত্তর

উত্তর:

সভ্যতার নাম               

সভ্যতার অবস্থান                                               

প্রাপ্ত নিদর্শন সমূহ

বানিজ্যিক গুরুত্ব

সাংস্কৃতিক  বৈশিষ্ট্য

উয়ারী-বটেশ্বর প্রাচীন ব্রক্ষপুত্র নদের তীরে অবস্থিত দুটি গ্রাম ধাতব অলংকার, স্বল্প মুল্যবান পাথর, কাচের পুঁতি, চুন, ইট নির্মিত স্থ্যাপত্য, দূর্গ, ছাপাংকিত রৌপ্য মুদ্রা, বাটখারা, মৃৎপাত্র, স্যান্ডউইচ ইত্যাদি। উয়ারী-বটেশ্বর ছিল একটি নদী বন্দর। এটি ছিল অভ্যান্তরীণ ও আন্তর্জাতিক বাণিজ্য কেন্দ্র। এখানে আবিষ্কার হয়েছে বাংলাদেশের প্রাচীনতম মৃৎশিল্প , পাথর ও কাচের পুঁতিতে এ চিত্রশিল্প লক্ষ করা যায়।
মহাস্থানগড় বগুড়া শহর থেকে প্রায় ১৪ কিলোমিটার উত্তরে রতোয়া নদীর তীরে এটি গড়ে উঠে। অলংকার, মুদ্রা, পোড়ামাটির শিল্পকর্ম, লিপি ইত্যাদি। মহাস্থানগড় বা পুন্ড্রনগর ছিল সমৃদ্ধ নগর বা ধনসম্পদে পরিপুর্ন। এর সাহে বাণিজ্যিক কারনে ভারত উপমহাদেশের অনেক নগর-বন্দরের যোগাযোগ ছিল। এখানে অনেক বাণিজ্যিক লেনদেন ঘটেছিল। মহাস্থানগড় ২০টি বৌদ্ধবিহার ও ১০০টি ব্রাক্ষণ্য ছিল যা মনে করা হতো এবং এগুলো বর্তমান কালের বিশ্ববিদ্যালয়ের সাথে তুলনা করা হয়। এখানে রয়েছে বিভিন্ন সাংস্কৃতিক নিদর্শন।

 

১০ম সপ্তাহ বাংলাদেশ ও বিশ্বপরিচয় এ্যাসাইনমেন্ট উত্তর

মহাস্থানগড় :

 

উয়ারী-বটেশ্বর :

 

প্রাচীন বাংলার সাংস্ক্তি : প্রাচীন যুগে বাংলাদেশের বিনোদন এবং ধর্মকর্মের অংশ হিসেবে নাচ, গান, নাটক, মল্লযুদ্ধ, কুস্তি খেলার প্রচলন ছিল। পাহাড়পুরে নাটক মঞ্চস্থ হওয়ার প্রমান পাওয়া যায়। মন্দিরের সেবাদাসীদের সকলকেই নৃত্য-গীত-বাদ্য পটিয়াসি হতে হতো। রপাড়ামাটির ফলকে কাঁসর, করতাল, ঢাক, বীণা প্রভুতি বাদ্য যন্ত্র দেখা যায়। এই সময়ে বাংলার অধিকাংশ লোক ছিল কৃষিজীবি। সেই সময়ে বাংলার মানুষের মাঝে ভ্রাতৃত্ব ছিল দৃঢ়।

বর্তমান বাংলার সংস্কৃতি : বর্তমানে নাচ, গান, নাটক হলেও সেখানে ব্যবহৃত সকল বাদ্য যন্ত্র আলাদা। আগে যেমন করতাল, ঢাক, বীনা ইত্যাদি ব্যবহৃত হলেও বর্তমানে বর্তমান সময়ে তা আর ব্যবহার করা হয় না। এখন তার বদলে গিটার, তবলা, ঢোল, কিবোর্ড ব্যাবহার করা হয়। বর্তমান সময়েই বেশিরভাগ লোক কৃষিজীবি। বর্তমান সময়েই বাংলার বেশিরভাগ লোক কৃষিজীবি। বর্তমানে সকলেই যার যার নিজের কাজ নিয়ে ব্যাস্ত।

ষষ্ঠ শ্রেণির ১০ম সপ্তাহ বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

১০ম সপ্তাহ বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এ্যাসাইনমেন্ট উত্তর, ষষ্ঠ শ্রেণির ১০ম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এ্যাসাইনমেন্ট উত্তর, ষষ্ঠ শ্রেণির ১০ম সপ্তাহ বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এ্যাসাইনমেন্ট প্রশ্ন, class 6 bangladesh o bisso porichoy assignment answer 2021, ৬ষ্ঠ শ্রেণির ১০ম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Adsense

Categories

জনপ্রিয় পোস্ট সমূহ

Pin It on Pinterest

Share This