এইচএসসি 2022 ৫ম সপ্তাহের সমাজ বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর

Aug 22, 2021 | All Assignment Answer

এইচএসসি 2022 ৫ম সপ্তাহের সমাজ বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর – HSC 2021 5th week Social Science assignment answer : এইচএসসি 2022 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থী বা একাদশ শ্রেণির ৫ম সপ্তাহর জন্য নির্ধারিত বিষয় এবং বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশিত হয়েছে। আজ আমরা বাংলাদেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট dshe.gov.bd থেকে এইচএসসি মানবিক বিভাগের সমাজবিজ্ঞান অ্যাসাইনমেন্টের প্রশ্ন সংগ্রহ করে এর সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর তৈরি করেছি। করণা মহামারীর কারণে দীর্ঘ বিরতির পর আবারও এইচএসসি 2022 সালের পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হল। আপনি যদি এইচএসসি 2022 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী অর্থাৎ একাদশ শ্রেণীর মানবিক বিভাগের শিক্ষার্থী হন তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। কেননা আপনি আমাদের এই পোষ্টের মাধ্যমে একাদশ শ্রেণীর পঞ্চম সপ্তাহের সমাজবিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রকাশিত প্রশ্ন এবং প্রশ্নের নির্ভুল ও পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারবেন। এইচএসসি 2022 সালের মানবিক বিভাগের পঞ্চম সপ্তাহের নির্ধারিত সমাজবিজ্ঞান অ্যাসাইনমেন্টের পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করতে পুরো পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

এইচএসসি 2022 ৫ম সপ্তাহের কৃষিশিক্ষা এসাইনমেন্ট উত্তর দেখুন

একাদশ শ্রেণীর পঞ্চম সপ্তাহ অল সাবজেক্ট এসাইনমেন্ট উত্তর 2022

প্রশ্নের ধরনএসাইনমেন্ট
শ্রেণিএইচএসসি 2022
সপ্তাহ৫ম
বিষয়সমাজ বিজ্ঞান
বিষয় কোড১১৭
প্রতিষ্ঠানমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর
ওয়েবসাইটdshe.gov.bd
জমাদানের স্থাননিজ নিজ বিদ্যালয়
এসাইনমেন্ট উত্তরkaziitzone.com

এইচএসসি 2022 ৫ম সপ্তাহের সমাজ বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর

দেশব্যাপী করণা মহামারীর কারণে একাদশ শ্রেণী অর্থাৎ 2022 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ শিক্ষা বোর্ড তাদের অফিসিয়াল ওয়েবসাইটে অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করে আসছে। যা ছাত্র-ছাত্রীদের নির্দিষ্ট সময়ের ভিতর অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নিজ নিজ কলেজে জমা প্রদান করতে হবে। এর ধারাবাহিকতায় বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড ইতিমধ্যে প্রথম থেকে চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর প্রকাশ করেছে। আর বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এইচএসসি 2022 সালের পঞ্চম সপ্তাহের জন্য নির্ধারিত বিষয় এবং বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করল।

এইচএসসি 2022 ৫ম সপ্তাহের সমাজ বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর

আমরা আমাদের ওয়েবসাইট kaziitzone.com এর মাধ্যমে বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত প্রথম সপ্তাহ থেকে এ পর্যন্ত সকল সপ্তাহের সকল বিষয়ের সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করে আসছি। যারা এখনো পর্যন্ত এইচএসসি 2022 সালের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করেননি তারা আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারেন। এইচএসসি 2022 চতুর্থ সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

এইচএসসি সমাজবিজ্ঞান ৫ম সপ্তাহ এসাইনমেন্ট প্রশ্ন 2022

দীর্ঘ বিরতির পর অবশেষে বাংলাদেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড তাদের অফিসিয়াল ওয়েবসাইটে এইচএসসি মানবিক বিভাগের প্রথম সপ্তাহের জন্য নির্ধারিত সমাজবিজ্ঞান এসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করল। সমাজবিজ্ঞান অ্যাসাইনমেন্টের উত্তর প্রকাশের পূর্বে আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে এর প্রশ্ন সংগ্রহ করে ব্যাখ্যা সহ ছাত্র-ছাত্রীদের মাঝে তুলে ধরেছি। যাতে করে এইচএসসি 2022 সালের শিক্ষার্থীরা খুব সহজেই আমাদের ওয়েবসাইট থেকে সমাজবিজ্ঞান পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন দেখে বুঝে পরবর্তীতে নিজেরা অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করে নিতে পারে।

অ্যাসাইনমেন্টঃ০১

চতুর্থ অধ্যায়ঃ সমাজবিজ্ঞানের মৌল প্রত্যয় (আংশিক)

অ্যাসাইনমেন্টঃ

সংস্কৃতি ও সভ্যতা একে অপরের পরিপূরক।

শিখনফল/বিষয়বস্তুঃ

  • সংস্কৃতি ও সভ্যতার ধারণা ব্যাখ্যা করতে পারবে।
  • সংস্কৃতি ও সভ্যতার পারস্পরিক সম্পর্ক ব্যাখ্যা করতে পারবে।

নির্দেশনাঃ

  • উদাহরণসহ সংস্কৃতির ধারণা ব্যাখ্যা করতে হবে
  • উদাহরণসহ সভ্যতার ধারণ ব্যাখ্যা করতে হবে
  • সংস্কৃতি ও সভ্যতার বিভিন্ন ধরনের বর্ণনা করতে হবে।
  • সভ্যতা ও সংস্কৃতির পারস্পরিক সম্পর্ক উপস্থাপন করতে হবে।
এইচএসসি 2022 ৫ম সপ্তাহের সমাজ বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর

এইচএসসি 2022 সমাজবিজ্ঞান পঞ্চম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

প্রিয় এইচএসসি 2022 সালের অথবা বর্তমানে একাদশ শ্রেণিতে অবস্থানকারী শিক্ষার্থীরা। আপনারা কোন রকম খরচ ছাড়াই আমাদের ওয়েবসাইট থেকে এইচএসসি পঞ্চম সপ্তাহের নির্ধারিত সমাজবিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারেন। দেহতও আমাদের ওয়েবসাইটের বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ ও শিক্ষকগণ প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করে থাকেন। ফলে আপনি এখান থেকে এইচএসসি পঞ্চম সপ্তাহের নির্ধারিত সমাজবিজ্ঞান অ্যাসাইনমেন্টের উত্তর সংগ্রহ এসাইনমেন্ট লিখে পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়ে যেতে পারেন।

যেহেতু অ্যাসাইনমেন্টের নম্বর এর ওপর ভিত্তি করে ছাত্রছাত্রীদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করানো হবে। আর দেরি না করে আপনি সমাজবিজ্ঞান প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর সংগ্রহ করে আপনার কাঙ্ক্ষিত এসাইনমেন্ট তৈরি করে নিন। এইচএসসি 2022 সালের প্রথম সপ্তাহের জন্য নির্ধারিত সমাজবিজ্ঞান উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

উত্তরঃ

সংস্কৃতির ধারণাঃ

সংস্কৃতি (culture): সংস্কৃতি শব্দের আভিধানিক অর্থ কৃষ্টি বা উৎকর্ষ। অর্থাৎ অনুশীলনের মাধ্যমে অর্জিত জ্ঞানবুদ্ধি স্ত্রীতি-নীতি প্রভৃতির উৎকর্ষ কিংবা মানবীয় বৈশিষ্ট্যের উৎকর্ষ সাধন। সমাজের সদস্য হিসেবে যে কোন স্থানের মানুষের আচার-ব্যবহার, জীবন জীবিকার উপায়, ধর্মীয় রীতিনীতি, সামাজিক সম্পর্ক, রাজনীতি, শিক্ষা-দীক্ষা, শিল্প, প্রযুক্তি, সংগীত, নৃত্য, সাহিত্য, নাট্যশালা প্রভৃতির মাধ্যমে যে অভিব্যক্তি বা উৎকর্ষের প্রকাশ পায়, তাই সংস্কৃতি। সংস্কৃতি যেমন নিত্য দিনের জীবন যাপনের সাথে সরাসরি সম্পর্কিত তেমনি জীবন উপভােগের ব্যবস্থার সাথে সম্পর্কিত। সংস্কৃতি হল সমাজে টিকে থাকার কৌশলের অনুশীলনের মাধ্যমে উৎকর্ষ সাধন। পৃথিবীতে একমাত্র সংস্কৃতিবান প্রাণী হল মানুষ। মানুষের টিকে থাকার কৌশলগুলাের অনুশীলন ভৌগােলিক, সামাজিক, জৈবিক প্রভৃতি বৈশিষ্ট্যের উপর নির্ভরশীল। পূর্বপুরুষদের থেকে প্রাপ্ত কৌশলগুলাে উত্তরপুরুষগণ অনুশীলন করে অধিক উৎকর্ষ সাধনের চেষ্টা করে। তাই সময়ের পালাক্রমে মানুষ আরাে উন্নত কিছু কৌশল সৃষ্টি করে সংস্কৃতিকে এগিয়ে নেয়ার চেষ্টা করে থাকে।

নৃ-বিজ্ঞানী টেইলরের মতে, culture is “that complex whole which includes knowledge, belief, art, morals, law, custom and any other capabilities acquired by man as a member of society.” হল সমাজের সদস্য হিসেবে অর্জিত জ্ঞান, বিশ্বাস, শিল্পকলা, নীতি, আদর্শ, আইন, প্রথা এবং অন্য যে কোন যােগ্যতা প্রভৃতির এক যৌগিক সমন্বয়।উদাহরণস্বরূপ বাংলাদেশে বিভিন্ন সময়ে আগত জনগােষ্ঠীর (আর্য, দ্রাবিড়, অস্ট্রিক, মঙ্গোলীয়, আফগান, পাঠান, মারাঠী, পার্সিয়ান, মুঘল, সালতানাৎ, পর্তুগীজ, ওলন্দাজ, ইংরেজ ইত্যাদি) কারণে এ অঞ্চলের বাঙালিরা যেমন সংকর জাতিতে পরিণত হয়েছে তেমনি এদের আচার-আচরণ, ধ্যান-ধারণা, মূল্যবােধ, প্রথা, রীতি-নীতি, আচার-অনুষ্ঠান, শিল্পকলা, ভাষা, সাহিত্য, অর্থনীতি, সমাজনীতি ইত্যাদি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলেছে।

সভ্যতার ধারণাঃ

সভ্যতাঃ(civilization): সংস্কৃতির বাহ্যিক প্রকাশই হল সভ্যতা। সভ্যতা সংস্কৃতিরই অংশ। সভ্যতা হল সংস্কৃতির বস্তুগত সাংস্কৃতিক কর্মকাণ্ড যেমন- মানুষের আচার-ব্যবহার, জীবন জীবিকার উপায়, ধর্মীয় রীতি-নীতি, সামাজিক সম্পর্ক, রাজনীতি, অর্থনীতি, শিক্ষা-দীক্ষা, শিল্প, সাহিত্য, নাট্যশালা প্রভৃতির মাধ্যমে সভ্যতা পর্যায়ক্রমে বিকশিত হয়। সংস্কৃতি বিকাশের প্রথম পর্যায় থেকে সভ্যতার যাত্রা শুরু হয়। নগর বিকাশের মাধ্যমে সংস্কৃতি বিকাশের সবচেয়ে উন্নত সমন্বয় দেখা যায়। তাই নগর বিকাশকে সভ্যতার সূচনা বলেও ধরা হয়। বাংলা ‘সভ্যতা’। শব্দের ইংরেজি ‘civilization’ শব্দটি ল্যাটিন শব্দ civilis’ থেকে এসেছে। যার বাংলা অর্থ নগরে বসবাসরত ব্যক্তি। যখন কোন একটি স্থানের মানুষ সভ্য হয়, তখন তারা কোন ছােট গােত্র কিংবা যৌথ পরিবারের মত বসবাস করে না। বরং নগরের মত একটি বড় পরিসরে সংগঠিত হয়ে একত্রে বসবাস করে। মানুষের সংগঠিত বসবাসের ক্রমােন্নত স্তর হল সভ্যতা। এ স্তরে নিজস্ব জীবনব্যবস্থা, আত্মরক্ষার পদ্ধতি, কৃষিব্যবস্থা, সাধারণ ভাষা, ধর্ম, শিক্ষাব্যবস্থা, সরকারপদ্ধতি প্রভৃতি সাংস্কৃতিক বিষয়গুলাে বিদ্যমান থাকে।

ব্রিটিশ সমাজবিজ্ঞানী ম্যাকাইভারের মতে, ‘আমরা যা করি, তাই আমাদের সংস্কৃতি, আমাদের যা আছে, তাই আমাদের সভ্যতা। অর্থাৎ, সংস্কৃতি হল মানুষের সামাজিক জীবন প্রণালি এবং সভ্যতা হল সে জীবন প্রণালির বাহ্যিক রূপ। সকল সমাজেরই নিজস্ব সংস্কৃতি থাকে। তবে খুব কম সমাজ রয়েছে, যাদের নিজস্ব সভ্যতা আছে। সভ্যতা বিকাশের পূর্ব শর্ত হল সংস্কৃতি। আর সভ্যতা সংস্কৃতি বিকাশের ধাপগুলাে উপস্থাপন করে। সংস্কৃতির জন্ম ও টিকে থাকার মাধ্যমে একটি সভ্যতা পূর্ণতা লাভ করে এবং বিকশিত হয়। অবশেষে পরিপূর্ণ এবং বিকশিত একটি সভ্যতার মাঝে কেবল মানুষ, সংস্কৃতি ও অবকাঠামাে বা নানা নিদর্শনকে বাহ্যিক রূপে দেখতে পাওয়া যায়। উদাহরণঃ

১. মিশরীয় সভ্যতা

২. সিন্ধু সভ্যতা

৩. রােম সভ্যতা

৪. পারস্য সভ্যতা ইত্যাদি

সংস্কৃতি ও সভ্যতার বিভিন্ন ধরনঃ

সংস্কৃতি ও সভ্যতা প্রকৃতি দ্বারা মানুষের সামাজিক প্রাণী হয় সংস্কৃতি ও সভ্যতা হচ্ছে সমাজের প্রকৃতি নির্ধারণে দুটি বিষয়। নিম্নে সংস্কৃতি ও সভ্যতার বিভিন্ন ধরন ব্যাখ্যা করা হলাে

১। সংস্কৃতি হলাে মানুষ যা কিছু করে। অন্যদিকে সভ্যতা হলাে মানুষ যা ব্যবহার করে।

২। সংস্কৃতি মানুষের ভেতরের রূপ। অন্যদিকে সভ্যতা হলাে মানুষের বাহ্যিক আচরণ।

৩। সংস্কৃতি পরিমাপের মানদন্ড নাই। অন্যদিকে সভ্যতা পরিমাপের মানদন্ড রয়েছে।

৪। সংস্কৃতি ধীর গতিতে এগিয়ে চলে। অন্যদিকে সভ্যতা দ্রুত গতিতে এগিয়ে চলে।

৫। সংস্কৃতির চাহিদা এবং আবেদন তুলনামুলকভাবে কম। অন্যদিকে সভ্যতার চাহিদা এবং আবেদন বেশি।

৬। সংস্কৃতি ধ্বংস হয় না। অন্যদিকে সভ্যতা ধ্বংসপ্রাপ্ত হয়।

৭। সংস্কৃতি মানুষের জীবন প্রণালী। অন্যদিকে সংস্কৃতির প্রতিফলনই হলাে সভ্যতা।

৮। সংস্কৃতির মাপকাঠিতে অগ্রসর বিবেচিত হতে হলে দেখতে হবে মানুষের মনের উৎকর্ষ। অন্যদিকে সভ্যতার মাপকাঠিতে মানুষ অগ্রসর বিবেচিত হতে পারে।

৯। জীবনযাপনের সকল পদ্ধতি বা কলাকৌশলই সংস্কৃতি। অন্যদিকে উন্নত কলা-কৌশল বা প্রযুক্তি কেবল সভ্যতা।

১০। সংস্কৃতি মানুষের নৈতিক, পারমাঙ্গিক ও বুদ্ধিবৃত্তিক বিষয় বােঝায়। অন্যদিকে সভ্যতা প্রযুক্তিবিদ্যা, বস্তুগত সংস্কৃতি ও সামাজিক প্রতিষ্ঠানসমূহের সমষ্টিকে বোঝায়।

১১। সংস্কৃতির গুণমান ও উপযােগিতা যাচাই করা যায় না। অন্যদিকে সভ্যতার গুণমান ও উপযােগিতা যাচাই করা যায়।

সংস্কৃতি ও সভ্যতার পারস্পরিক সম্পর্কঃ

সংস্কৃতি ও সভ্যতা একে অপরের সঙ্গে ওতপ্রােতভাবে সম্পর্কিত। একজনকবিকে যেমন তার কবিতা থেকে বিচ্ছিন্ন করা যায় না, তেমনি সংস্কৃতিকে সভ্যতা থেকে পৃথক করা যায় না। এরই প্রেক্ষাপটে সংস্কৃতি ও সভ্যতার সম্পর্ক নিম্নে উল্লেখ করা হলাে।

১. সংস্কৃতি ও সভ্যতা শুধু আন্তনির্ভরশীল নয়, আন্তক্রিয়াশীলও বটে। যেমন-সংস্কৃতির দুটি অংশ বস্তুগত ও অবস্তুগত সংস্কৃতি, আবার বস্তুগত সংস্কৃতির চরম বিকাশই সভ্যতা। এই অর্থে সংস্কৃতি ও সভ্যতার মধ্যে মূলগত কোনাে পার্থক্য নেই; বরং ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান।

২. সংস্কৃতির উপাদান যেমন সভ্যতার উপাদান দ্বারা প্রভাবিত, তেমনি সভ্যতার উপাদানও সংস্কৃতির বিভিন্ন উপকরণের দ্বারা অনেকখানি প্রভাবিত। যেমন-আরবরা যে পােশাক পরে তা আরব দেশের সংস্কৃতির অংশ।

৩. সংস্কৃতিকে সভ্যতার মূল চালিকাশক্তি বলা হয়। এ প্রসঙ্গে ম্যাকাইভার ও পেজ বলেন, সভ্যতা যদি হয় দেহ, তবে আস্থল-সংস্কৃতি।

৪. অনেক সমাজবিজ্ঞানী বস্তুর ব্যবহারিক দিক ও কলাকৌশলকে সংস্কৃতি বলেছেন। এমনকি বস্তুকেও তাঁরা সংস্কৃতি থেকে বাদ দেননি। আর তাঁদের মতে, মানুষের বিমূর্ত চিন্তার ফসল সভ্যতা। জার্মান দার্শনিক কান্টের মতানুসারে সংস্কৃতি হলাে মানুষের অভ্যন্তরীণ বিষয়। পক্ষান্তরে সভ্যতা মানুষের বাহ্যিকজার্মান দার্শনিক কান্টের মতানুসারে সংস্কৃতি হলাে মানুষের অভ্যন্তরীণ বিষয়। পক্ষান্তরে সভ্যতানুষর ধহ্যিক আচরণেরসঙ্গে সম্পর্কযুক্ত। সুতরাং সংস্কৃতির বিকাশের জন্য সভ্যতা উপযুক্ত উপাদান ও পরিবেশ সৃষ্টি করে। কাজেই সভ্যতা সংস্কৃতির অংশ হিসেবে বিবেচিত। সম্পর্কের দিক থেকে সংস্কৃতি ও সভ্যতা একটি অপরটির পরিপূরক।

HSC 2021 Geography 5th Week Assignment PDF Answer Download

আপনি কি এইচএসসি 2012 সালের মানবিক বিভাগের পঞ্চম সপ্তাহের জন্য নির্ধারিত ভূগোল অ্যাসাইনমেন্ট পিডিএফ উত্তর চাচ্ছেন? তাহলে কোন রকম খরচ ছাড়াই আমাদের ওয়েবসাইট থেকে আপনি ভূগোল পঞ্চম সপ্তাহের পিডিএফ উত্তর ডাউনলোড করে নিতে পারেন। যেহেতু আমরা প্রতিটি অ্যাসাইনমেন্ট এর লিখিত উত্তরের পাশাপাশি এর পিডিএফ অথবা জেপিজি ফাইল প্রকাশ করে থাকি। তাই আপনি কোন রকম ঝামেলা ছাড়াই আমাদের ওয়েবসাইট থেকে এইচএসসি 2022 সালের মানবিক বিভাগের ভূগোল অ্যাসাইনমেন্টের পিডিএফ অথবা জেপিজি ফাইল ডাউনলোড করে নিতে পারেন। এইচএসসি 2022 সালের পঞ্চম সপ্তাহের ভূগোল অ্যাসাইনমেন্ট এর পিডিএফ উত্তর।

এইচএসসি 2022 ৫ম সপ্তাহের সমাজ বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর PDF ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

এইচএসসি ২০২২ ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

নিচে একাদশ শ্রেণির ষষ্ঠ সপ্তাহের সকর এসাইনমেন্ট উত্তরের লিংকে দেয়া হলোঃ

এইচএসসি ২০২২ ষষ্ঠ সপ্তাহ ইতিহাস এসাইনমেন্ট উত্তরউত্তর দেখতে এখানে ক্লিক করুন
এইচএসসি ২০২২ ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা এসাইনমেন্ট উত্তরউত্তর দেখতে এখানে ক্লিক করুন
HSC 2022 তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ উত্তর দেখতে এখানে ক্লিক করুন
এইচএসসি ২০২২ ষষ্ঠ সপ্তাহের রসায়ন এসাইনমেন্ট উত্তরউত্তর দেখতে এখানে ক্লিক করুন

এইচএসসি ২০২২ ৫ম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

ইতিপূর্বে আমরা একাদশ শ্রেণির ৫ম সপ্তাহের সকল এসাইনমেন্ট উত্তর প্রকাশ করেছি। উত্তর দেখতে নিচে দেওয়া লিংকে ক্লিক করুনঃ

এইচএসসি 2022 ৫ম সপ্তাহের কৃষিশিক্ষা এসাইনমেন্ট উত্তরউত্তর দেখতে এখানে ক্লিক করুন
এইচএসসি 2022 ৫ম সপ্তাহের সমাজ বিজ্ঞান এসাইনমেন্ট উত্তরউত্তর দেখতে এখানে ক্লিক করুন
এইচএসসি 2022 ৫ম সপ্তাহের ভূগোল এসাইনমেন্ট উত্তর উত্তর দেখতে এখানে ক্লিক করুন
এইচএসসি 2022 ৫ম সপ্তাহের ফিন্যান্স ব্যাংকিং ও বীমা এসাইনমেন্ট উত্তর উত্তর দেখতে এখানে ক্লিক করুন
এইচএসসি 2022 ৫ম সপ্তাহের উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন এসাইনমেন্টউত্তর দেখতে এখানে ক্লিক করুন
এইচএসসি 2022 ৫ম সপ্তাহের উচ্চতর গনিত এসাইনমেন্ট উত্তরউত্তর দেখতে এখানে ক্লিক করুন

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Adsense

Categories

জনপ্রিয় পোস্ট সমূহ

Pin It on Pinterest

Share This