এইচএসসি 2022 ৫ম সপ্তাহের ফিন্যান্স ব্যাংকিং ও বীমা এসাইনমেন্ট উত্তর

Aug 22, 2021 | All Assignment Answer

এইচএসসি 2022 ৫ম সপ্তাহের ফিন্যান্স ব্যাংকিং ও বীমা এসাইনমেন্ট উত্তর – HSC 2022 5th week Finance Banking Assignment Answer: এইচএসসি 2022 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থী বা একাদশ শ্রেণির পঞ্চম সপ্তাহের জন্য নির্ধারিত বিষয় এবং বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশিত হয়েছে। আজ আমরা বাংলাদেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এইচএসসি ব্যবসায় শিক্ষা বিভাগের ফিন্যান্স ব্যাংকিং ও বীমা অ্যাসাইনমেন্টের প্রশ্ন সংগ্রহ করে এর সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর তৈরি করেছি। করণা মহামারীর কারণে দীর্ঘ বিরতির পর আবারও এইচএসসি 2022 সালের পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হল।

আপনি যদি এইচএসসি 2022 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী অর্থাৎ একাদশ শ্রেণীর ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থী হন তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। কেননা আপনি আমাদের এই পোষ্টের মাধ্যমে একাদশ শ্রেণীর পঞ্চম সপ্তাহের ফিন্যান্স ব্যাংকিং ও বীমা অ্যাসাইনমেন্ট এর প্রকাশিত প্রশ্ন এবং প্রশ্নের নির্ভুল ও পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারবেন। এইচএসসি 2022 সালের ব্যবসায় শিক্ষা বিভাগের পঞ্চম সপ্তাহের নির্ধারিত ফিন্যান্স ব্যাংকিং ও বীমা অ্যাসাইনমেন্টের পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করতে পুরো পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

এইচএসসি 2022 ৫ম সপ্তাহের ফিন্যান্স ব্যাংকিং ও বীমা এসাইনমেন্ট উত্তর

প্রশ্নের ধরনএসাইনমেন্ট
শ্রেণিএইচএসসি 2022
সপ্তাহ৫ম
বিষয়ফিন্যান্স ব্যাংকিং ও বীমা
বিষয় কোড২৯২
প্রতিষ্ঠানমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর
ওয়েবসাইটdshe.gov.bd
জমাদানের স্থাননিজ নিজ বিদ্যালয়
এসাইনমেন্ট উত্তরkaziitzone.com

HSC 2022 All-Subjects Assignment Answer

দেশব্যাপী করণা মহামারীর কারণে একাদশ শ্রেণী অর্থাৎ 2022 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ শিক্ষা বোর্ড তাদের অফিসিয়াল ওয়েবসাইটে অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করে আসছে। যা ছাত্র-ছাত্রীদের নির্দিষ্ট সময়ের ভিতর অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নিজ নিজ কলেজে জমা প্রদান করতে হবে। এর ধারাবাহিকতায় বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড ইতিমধ্যে প্রথম থেকে চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর প্রকাশ করেছে। আর বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এইচএসসি 2022 সালের পঞ্চম সপ্তাহের জন্য নির্ধারিত বিষয় এবং বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করল।

আমরা আমাদের ওয়েবসাইট kaziitzone.com এর মাধ্যমে বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত প্রথম সপ্তাহ থেকে এ পর্যন্ত সকল সপ্তাহের সকল বিষয়ের সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করে আসছি। যারা এখনো পর্যন্ত এইচএসসি 2022 সালের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করেননি তারা আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারেন। এইচএসসি 2022 চতুর্থ সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এইচএসসি ফিন্যান্স ব্যাংকিং ও বীমা [৫ম সপ্তাহ] এসাইনমেন্ট প্রশ্ন 2022

দীর্ঘ বিরতির পর অবশেষে বাংলাদেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড তাদের অফিসিয়াল ওয়েবসাইটে এইচএসসি ব্যবসায় শিক্ষা বিভাগের প্রথম সপ্তাহের জন্য নির্ধারিত ফিন্যান্স ব্যাংকিং ও বীমা এসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করল। ফিন্যান্স ব্যাংকিং ও বীমা অ্যাসাইনমেন্টের উত্তর প্রকাশের পূর্বে আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে এর প্রশ্ন সংগ্রহ করে ব্যাখ্যা সহ ছাত্র-ছাত্রীদের মাঝে তুলে ধরেছি।

যাতে করে এইচএসসি 2022 সালের শিক্ষার্থীরা খুব সহজেই আমাদের ওয়েবসাইট থেকে ফিন্যান্স ব্যাংকিং ও বীমা পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন দেখে বুঝে পরবর্তীতে নিজেরা অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করে নিতে পারে। যে সকল ছাত্র ছাত্রীরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে বিষয়ভিত্তিক আলাদা আলাদা বিষয়ের প্রশ্ন সংগ্রহ করতে সমস্যার সম্মুখীন হন তারা আমাদের ওয়েবসাইট থেকে ফিন্যান্স ব্যাংকিং ও বীমা পঞ্চম সপ্তাহের প্রশ্ন সংগ্রহ করে নিতে পারেন। নিচে এইচএসসি 2022 জীবন ব্যবসায় শিক্ষা পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন দেওয়া হল।

অ্যাসাইনমেন্টঃ ০১

প্রথম অধ্যায়ঃ অর্থায়নের সূচনা

অ্যাসাইনমেন্টঃ

যৌথ মূলধনি ব্যবসায়ের অর্থায়নের সামগ্রিক ধারণা ব্যাখ্যাকরণ।

শিখনফলঃ

  • অর্থায়নের ধারণা ব্যাখ্যা করতে হবে।
  • অর্থায়নে কার্যাবলি বিশ্লেষণ করতে হবে।
  • অর্থায়নের নীতিসমূহ ব্যাখ্যা কতে হবে।
  • অর্থায়নের লক্ষ্য ব্যাখ্যা করতে পারবে।

নির্দেশনাঃ

  • যৌথ মূলধনি কোম্পানির অর্থায়নের ধারণা বর্ণনা।
  • যৌথ মূলধনি কোম্পানির অর্থায়নের কার্যাবলির বর্ণনা।
  • মূলধনি কোম্পানির অর্থায়নের নীতিসমূহের বর্ণনা।
  • যৌথ মূলধনি কোম্পানির অার্থায়নের লক্ষ্য বর্ণনা

এইচএসসি 2022 ফিন্যান্স ব্যাংকিং ও বীমা [৫ম সপ্তাহ] এসাইনমেন্ট উত্তর

প্রিয় এইচএসসি 2022 সালের অথবা বর্তমানে একাদশ শ্রেণিতে অবস্থানকারী শিক্ষার্থীরা। আপনারা কোন রকম খরচ ছাড়াই আমাদের ওয়েবসাইট থেকে এইচএসসি পঞ্চম সপ্তাহের নির্ধারিত ফিন্যান্স ব্যাংকিং ও বীমা অ্যাসাইনমেন্ট এর সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারেন। দেহতও আমাদের ওয়েবসাইটের বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ ও শিক্ষকগণ প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করে থাকেন।

ফলে আপনি এখান থেকে এইচএসসি পঞ্চম সপ্তাহের নির্ধারিত ফিন্যান্স ব্যাংকিং ও বীমা অ্যাসাইনমেন্টের উত্তর সংগ্রহ এসাইনমেন্ট লিখে পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়ে যেতে পারেন। যেহেতু অ্যাসাইনমেন্টের নম্বর এর ওপর ভিত্তি করে ছাত্রছাত্রীদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করানো হবে। আর দেরি না করে আপনি ফিন্যান্স ব্যাংকিং ও বীমা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর সংগ্রহ করে আপনার কাঙ্ক্ষিত এসাইনমেন্ট তৈরি করে নিন। এইচএসসি 2022 সালের ৫ম সপ্তাহের জন্য নির্ধারিত ফিন্যান্স ব্যাংকিং ও বীমা উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

উত্তর

যৌথ মূলধনী কোম্পানির অর্থায়নের ধারণাঃ

এক মালিকানা এবং অংশিদারী ব্যবসায়ে মালিক সরাসরি ব্যবসা পরিচালনায় জড়িত। কিন্তু কোম্পানির ক্ষেত্রে সম্পূর্ণ আলাদা। মালিক তথা শেয়ার মালিক ব্যবসা পরিচালনায় সরাসরি জড়িত থাকে না। তাই এই অর্থায়নের স্বরূপ সম্পূর্ণ আলাদা। যাকে আমরা কপেরেট সংস্কৃতি অনুমােদন পাওয়ার পর একটি তালিকাভুক্ত কোম্পানি তার অনুমােদিত মূলধনকে ছোট ছোট অংশে বিভক্ত করে শেয়ার হিসেবে জনসাধারনের নিকট বিক্রয় করে।

যেমন: ১০ কোটি টাকার মূলধন ১০ টাকার ১ কোটি শেয়ারে বিভক্ত করে সাধারণ জনগণের কাছে বিক্রয় করা হয়। প্রতিটি শেয়ারের মূল্য মাত্র ১০ টাকা হওয়ার কারণে দেশের প্রত্যন্ত অঞ্চলের ক্ষুদ্র বিনিয়ােগকারীরাও কোম্পানির শেয়ার কেনার মাধ্যমে উক্ত কোম্পানিতে বিনিয়ােগ করতে পারে। শেয়ারহােল্ডারগণই কোম্পানির প্রকৃত মালিক এবং সাধারণত শেয়ারকোম্পানি থেকে লভরাংশ পেয়ে থাকেন। শেয়ারহােল্ডাররা তাদের ক্রয়কৃত শেয়ার বাজার যেমন: ঢাকা স্টক এক্সচেঞ্জ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ ইত্যাদি বাজাৱে ক্রয়-বিক্রয় ব্রুতে পারে। শেয়ার ছাড়া বন্ড ও ডিবেঞ্চার বিক্রয় কৱেও যৌথ মূলধনি ব্যবসায় প্রতিষ্ঠান সাধারণ জনগণের নিকট থেকে তহবিল সংগ্রহ করতে পারে। বন্ধ ও ডিবেঞ্চার বিক্রয় করার মাধ্যমে যে তহবিল সংগ্রহ করতে

যৌথ মূলধনী কোম্পানির অর্থায়নের কার্যাবলিঃ

অর্থায়নের কার্যাবলিসমূহ

  1. তবিল সংগ্রহ
  2. মূলধন বাজেটিং সিদ্ধান্ত
  3. স্বল্পমেয়াদী বা তরল সম্পদ ব্যবস্থাপনা
  4. তহবিল ও লভ্যাংশ বন্টন BD)

তহবিল সংগ্রহ অর্থায়ন কার্যাবলির অনাতম কাজ হলাে কম খরচে অর্থের সম্ভাব্য উৎসসমুহ চিহ্নিত করে সেখান (থাক প্রয়ােজনীয় তহবিল সংগ্রহ করা।কোন প্রকল্পে বিনিয়ােগ করার জন্য প্রয়োজনীয় অর্থের কী পরিমাণ নিজস্ব মূলধন (Equity) এবং কী পরিমাণ ঋণ মূলধন (Debt Capital) এর মাধ্যমে অর্থায়ন করা হবে তা নির্ধারণ করে মূলধন কাঠামো গ্ৰন্থত করা হয়। বিভিন্ন । মূলধন কাঠামোর মধ্যে কাম্য মূলধন কাঠামাে বা যে মূলধন কাঠামাের ব্যয় সবচেয়ে কম তা হতে মূলধন সংগ্রহ করা অর্থায়নের প্রধান কাজ।

মূলধন বাজেটিং সিদ্ধান্তঃ কোন প্রকল্প চালু করার আগে প্রকাল্পর জন্য কি পরিমাণ মূলধন প্রয়োজন, প্রকল্পের কার্যকাল কত বছর এবং ঐ প্রকল্প (থাক ভবিষাতে প্রত্যাশিত আয় ও আয়ের অনিশ্চয়তা প্রভৃতি বিষয় বিবেচনা ও মূল্যায়ন করে সিদ্ধান্ত গ্রহণ করতে হয়। প্রতিষ্ঠানের এমন দীর্ঘমেয়াদি বিনিয়ােগ সিদ্ধান্ত গ্রহণ করার প্রক্রিয়াকে মূলধন বাজেটিং বলা হয়। কোম্পানির দীর্ঘ মেয়াদি অর্থায়নের পূর্বে প্রকল্পের মূলধন বাজেটিংয়ের মাধ্যমে আর্থিক স্বম্ভাব্যতা যাচাই করে নেওয়া অর্থায়নের অন্যতম কাড়।

স্বল্পমেয়াদী বা তরল সম্পদ ব্যবস্থাপনাঃ স্বল্পমেয়াদি বা সম্পদ ব্যবস্থাপনা বলতে প্রতিষ্ঠানের নগদ অর্থ, মজুদপন্য, দেনাদার ও প্রাপ্য বিল ইত্যাদির ব্যবস্থাপনাকে বুঝায়। কী পরিমাণ কাঁচামাল ক্রয় করা হবে, কাচামাল ক্রয়ের অর্থ কোন উৎস হতে সংগ্রহ করা হবে- এ সংক্রান্ত সিদ্ধান্তকে চলতি মূলধন বিনিয়ােগ সিদ্ধান্ত বলে। কোম্পানি যদি চলতি মূলধনে অধিক বিনিয়ােগ করে বা অব্যহত রাখে, কোম্পানির মুনাফা অর্জন ক্ষমতা কমে যায়। আবার যদি চলতি সম্পত্তিতে বিনিয়োগ কমে যায়, কোম্পানীর চলতি দায় পরিশোধের ক্ষমতা কমে যায় এবং ঝুঁকির পরিমাণ বেড়ে যায়। কারণ চলতি দায় চলতি সম্পদ থেকেই পরিশােধ করতে হয়। তাই অর্থায়নের কাজ হচ্ছে চলতি সম্পদ ও মূলধন এমনভাবে ব্যবস্থাপনা করা যাতে মুনাফা অর্জন ক্ষমতা কমে না যায়, আবার ঝুঁকির সম্মুখীন হতে না হয়। চলতি মূলধনের প্রধান উপাদান হলাে নগদ তহবিল, কাচামাল বা উৎপাদিত দ্রব্যের মজুত, বিবিধ দেনাদার, প্রাপ্যবিল ইত্যাদি।

৫ম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

তহবিল ও লভ্যাংশ বন্টনঃ কোম্পানির মুনাফা বা লভ্যাংশ শেয়ার মালিকদের মধ্যে বন্টন করা হয়। এটিও অর্থায়নের একটি গুরুত্বপূর্ণ কাজ। লভ্যাংশ নীতি (Dividend Policy) এর উপর কোম্পানির শেয়ার মূল্য ও প্রসার নির্ভর করে। অর্জিত মুনাফার কি পরিমাণ শেয়ার মালিকদের মধ্যে বন্টন করা হবে এবং কি পরিমাণ ভবিষ্যত বিনিয়ােগের জন্য রেখে দেয়া হবে এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে হয়। এক্ষেত্রে শেয়ার মালিকদের সন্তুষ্টি, শেয়ার মূল্য বৃদ্ধি ও ভবিষ্যত বিনিয়ােগের জন্য সংস্থান রেখে লভ্যাংশ নীতি গ্রহণ করতে হবে। সুতরাং লভ্যাংশ সিদ্ধান্তের বিষয়টি অর্থায়নের কাজ। এমনভাবে লভ্যাংশ সিদ্ধান্ত গ্রহণ করা উচিত যা শেয়ারমালিকদের সন্তুষ্ট করে এবং কোম্পানির দীর্ঘমেয়াদী লক্ষ্য অর্জনও সহজ হয়।

যৌথ মূলধনী কোম্পানির অর্থায়নের নীতি সমূহঃ

অর্থায়নের নীতিসমূহ (Principles of Finance) নীতিমালা হল কার্যসম্পাদনের কাঠামাে সুতরাং নীতিমালা বলতে এমন কিছু মৌলিক বিষয়কে বুঝায় যা নির্দিষ্ট কোন কার্য সম্পাদন করার ক্ষেত্রে অনুসরন করা হলে প্রতিষ্ঠানের মূল লক্ষ্য অর্জন সহজতর হয়। তাই একজন আর্থিক ব্যবস্থাপককে বিনিয়ােগ সিন্ধান্ত এবং অর্থায়নের অনন্য কাজ সম্পাদনের সময় অর্থায়নের এসব নীতিমালা বিবেচনা করতে হয়। নিম্নে অর্থায়নের কয়েকটি গুরুত্বপূর্ণ নীতি সম্পর্কে আলােচনা করা হলাে:

১) অর্থের সময়মূল্য নীতিঃ এই নীতি সব ধরনের বিনিয়ােগের সাথে জড়িত। সময়ের পরিবর্তনের সাথে সাথে টাকার মূল্য পরিবর্তন হয়। কারণ আরে ১০০ টা একবছর পরে ১০০ টাকার সমান নয়। কেননা বিনিয়ােগের যথার্থ মূল্যায়ন একটি নির্দিষ্ট ব্যাহার মাধ্যমে অর্থের সময়মূল্য নির্ধারণ করা হয়। একজন আর্থিক ব্যবস্থাপক তখনই একটি বিনিয়ােগ সিদ্ধন্ত গ্রহণ করে যখন উক্ত প্রকল্পের প্রত্যাশিত নগন প্রবাহের বাসকৃত মূল্য প্রাথমিক বিনিয়ােগের চেয়ে বেশি হয়। কারণ আপাতদৃষ্টিতে ব্যমাণ ছাড়া নগদ প্রবাহ বেশি মনে হলেও তা প্রকৃত পক্ষে বিনিয়ােগের চেয়ে বেশি নাও হতে পারে।

২) তারল্য ও মুনাফাঃ আর্থিক ব্যবস্থাপকগণ তারল্যতা ও মুনাফা অর্জন ক্ষমতার মধ্যে সমন্বয় সাধনের মাধ্যমে সম্পন্ন ব্যবস্থাপনা করে থাকে। তারল্যতা ও মুনাফা অর্জন ক্ষমতার মৰ্থে বিপরীত সম্পর্ক বিদ্যমান। উভয়ের মধ্যে সমন্বয় সাধনের মাধ্যমে আর্থিক ব্যবস্থাপকতা লক্ষ্য অর্জনের ক্ষেত্রে সফলতা অর্জনের চেষ্ট করে থাকে। তারলা ও মুনাফা নীতি বলতে বুঝায় ব্যবসায়ের প্রতিটি আর্থিক সিদ্ধান্ত এমনভাবে গ্রহণ করা উচিত যাতে তারল্য ও মুনাফা উতই বজায় থাকে। আর্থিক ব্যবস্থাপক অর্থায়নের কার্যাবলি সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য এই নীতিটি অনুসরণ করে থাকে। এটি একটি সমন্বিত নীতি যা কি না। তারল্যের নীতি ও মুনাফার নীতির মধ্যে উপযুক্ত সমন্বয় সাধন করে

এইচএসসি 2022 ফিন্যান্স ব্যাংকিং ও বীমা [৫ম সপ্তাহ] পিডিএফ উত্তর ডাউনলোড

আপনি কি এইচএসসি 2012 সালের ব্যবসায় শিক্ষা বিভাগের পঞ্চম সপ্তাহের জন্য নির্ধারিত ফিন্যান্স ব্যাংকিং ও বীমা অ্যাসাইনমেন্ট পিডিএফ উত্তর চাচ্ছেন? তাহলে কোন রকম খরচ ছাড়াই আমাদের ওয়েবসাইট থেকে আপনি ফিন্যান্স ব্যাংকিং ও বীমা পঞ্চম সপ্তাহের পিডিএফ উত্তর ডাউনলোড করে নিতে পারন। যেহেতু আমরা প্রতিটি অ্যাসাইনমেন্ট এর লিখিত উত্তরের পাশাপাশি এর পিডিএফ অথবা জেপিজি ফাইল প্রকাশ করে থাকি। তাই আপনি কোন রকম ঝামেলা ছাড়াই আমাদের ওয়েবসাইট থেকে এইচএসসি 2022 সালের ব্যবসায় শিক্ষা বিভাগের ফিন্যান্স ব্যাংকিং ও বীমা অ্যাসাইনমেন্টের পিডিএফ অথবা জেপিজি ফাইল ডাউনলোড করে নিতে পারেন। এইচএসসি 2022 সালের পঞ্চম সপ্তাহের ফিন্যান্স ব্যাংকিং ও বীমা অ্যাসাইনমেন্ট এর পিডিএফ উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

এইচএসসি 2022 ফিন্যান্স ব্যাংকিং ও বীমা এসাইনমেন্ট উত্তর PDF ডাউনলোড

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Adsense

Categories

জনপ্রিয় পোস্ট সমূহ

Pin It on Pinterest

Share This