১০ম দশম শ্রেণির চারু ও কারুকলা ৭ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর ২০২১ | এসএসসি পরীক্ষা অ্যাসাইনমেন্ট ২০২২

Aug 29, 2021 | All Assignment Answer

সারসংক্ষেপ

১০ম দশম শ্রেণির চারু ও কারুকলা ৭ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর ২০২১ | এসএসসি পরীক্ষা অ্যাসাইনমেন্ট ২০২২ : দশম শ্রেণী/এসএসসি ২০২২ সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশিত হয়েছে। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ১০ম শ্রেণী/এসএসসি ২০২২ সালের পরীক্ষার্থীদের জন্য চারু ও কারুকল অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করেছে।

২০২২ সালের এসএসসি চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট উত্তর

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এসএসসি চারু ও কারুকলা বিষয়ের সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে এর সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর তৈরি করেছি। আপনি যদি এসএসসি ২০২২ সালের পরীক্ষা অংশগ্রহণকারী মানবিক বিভাগের শিক্ষার্থী হন। তাহলে এই পোষ্ট টি আপনার জন্য প্রযোজ্য। কেননা আপনি আমাদের এই পোষ্টের মাধ্যমে মানবিক বিভাগের অতি গুরুত্বপূর্ণ বিষয় চারু ও কারুকলা সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর পেয়ে যাচ্ছেন।

2022 সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট উত্তর চারু ও কারুকলা

বাংলাদেশের সংস্কৃতিকে সমৃদ্ধ করার জন্য শিল্পকলা চর্চার গুরুত্ব

যেহেতু এবছর অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে এসএসসি পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। তাই প্রত্যেক ছাত্র-ছাত্রীদের জন্য অ্যাসাইনমেন্ট সম্পন্ন করা বাধ্যতামূলক। এজন্য দেরি না করে আপনি আমাদের ওয়েবসাইট থেকে এসএস সি চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে আপনার এসাইনমেন্ট তৈরি করে ফেলুন। এসএসসি ব্যাচ ২০২২ চারু ও কারুকলা বিষয়ের ৭ম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর পেতে পুরো পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

দশম শ্রেণী/এসএসসি ব্যাচ ২০২২ এসাইনমেন্ট উত্তর ২০২২

এসএসসি ২০২২ সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থী ইতোমধ্যে অবগত আছে যে তাদের শুধুমাত্র গ্রুপ সাবজেক্ট এর উপরে অ্যাসাইনমেন্ট এবং এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যার একটি চূড়ান্ত নীতিমালা প্রণয়ন করে বাংলাদেশের শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি উক্ত বিষয়টি ঘোষণা করেছেন। এসএসসি ২০২২ সালের মানবিক বিভাগের ছাত্র ছাত্রীদের অন্যতম গ্রুপ সাবজেক্ট হলো চারু ও কারুকলা ।

১০ম দশম শ্রেণির চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর ৭ম সপ্তাহ

যার ওপর ইতিমধ্যে সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে। ফলে প্রত্যেক ছাত্র-ছাত্রীর জন্য অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে জমা দেওয়া বাধ্যতামূলক।যেহেতু অ্যাসাইনমেন্টের প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে ছাত্রছাত্রীদের মূল্যায়ন করা হবে তাই প্রত্যেক ছাত্র-ছাত্রীদের পরীক্ষায় পাস করার জন্য অবশেষে অ্যাসাইনমেন্ট জমা প্রদান করতে হবে। আপনি আমাদের ওয়েবসাইট থেকে এসএসসি ২০২২ সালের পরীক্ষার্থীদের মানবিক বিভাগের সকল বিষয়ের সঠিক এবং পূর্ণাঙ্গ অ্যানসার পেয়ে যাবেন।

দশম শ্রেণির চারু ও কারুকলা এসাইনমেন্ট সমাধান ২০২১

একমাত্র আমরা দিচ্ছি মানবিকবিভাগের ছাত্র ছাত্রীদের সকল গ্রুপ বিষয়ে পূর্ণাঙ্গ এবং সঠিক সমাধান। একসাথে ২০২২ সালের পরীক্ষা অংশগ্রহণকারী মানবিক বিভাগের সকল গ্রুপ বিষয়ের অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর পেতে এখানে ক্লিক করুন।

বাংলাদেশের সংস্কৃতিকে সমৃদ্ধ করার জন্য শিল্পকলা চর্চার গুরুত্ব

অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন পাশাপাশি আমরা এর সঠিক উত্তর প্রকাশ করেছি। এসএসসি ২০২২ সালের মানবিক বিভাগের পরীক্ষার্থীদের চারু ও কারুকলা সপ্তম সপ্তাহের জন্য প্রথম অধ্যায় চারু ও কারুকলা পরিচয় থেকে প্রশ্ন নির্ধারণ করা হয়েছে। যা ছাত্র-ছাত্রীদের সম্পন্ন করে সপ্তম সপ্তাহের মধ্যে নিজ নিজ বিদ্যালয়ে জমা প্রদান করতে হবে। এসএসসি চারু ও কারুকলা সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন নিচে তুলে ধরা হলো।

দশম শ্রেণির চারু ও কারুকলা এসাইনমেন্ট ৭ম সপ্তাহ

১০ম দশম শ্রেণির চারু ও কারুকলা ৭ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর ২০২১
১০ম দশম শ্রেণির চারু ও কারুকলা ৭ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর ২০২১
প্রশ্নের ধরনএসাইনমেন্ট
শ্রেণিদশম/ এসএসসি ২০২২
বিভাগবিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা
বিষয়চারু ও কারুকলা
বিষয় কোড১৪৮
মোট নম্বর১৬
অ্যাসাইনমেন্ট নম্বর০১
মাধ্যমিক শিক্ষা বোর্ড এর ওয়েবসাইটdshe.gov.bd
এসাইনমেন্ট উত্তর দেখুনkaziitzone.com

অ্যাসাইনমেন্ট শিরোনাম:

বাংলাদেশের সংস্কৃতিকে সমৃদ্ধ করার জন্য শিল্পকলা চর্চার গুরুত্ব;

শিখনফল/বিষয়বস্তু:

১. শিল্পকলার উৎপত্তি সম্পর্কে বর্ণনা করতে পারবে।

২. শিল্পকলার বিভিন্ন শাখা সম্পর্কে বর্ণনা করতে পারবে।

৩. শিল্পকলা চর্চার গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে।

৪. শিল্পকলা কিভাবে সংস্কৃতিকে সমৃদ্ধ করে তা বর্ণনা করতে পারবে ।

2022 সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট উত্তর চারু ও কারুকলা

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

ক. শিল্পকলা কী;

খ. শিল্পকলার শ্রেণিবিভাগ;

গ. শিল্পকলার শাখাপ্রশাখা;

ঘ. শিল্পকলা চর্চার গুরুত্ব;

ঙ. বাংলাদেশের সংস্কৃতিকে সমৃদ্ধকরণে শিল্পকলার গুরুত্ব/ ভূমিকা;

এই অ্যাসাইনমেন্ট ২০০ থেকে ২৫০ শব্দের মধ্যে সীমাবদ্ধ থাকবে

বাংলাদেশের সংস্কৃতিকে সমৃদ্ধ করার জন্য শিল্পকলা চর্চার গুরুত্ব

ভূমিকাঃ

যেকোনো সহজ-সরল ও সুন্দর জিনিসই শিল্পকলা। বিশেষ কতগুলো নিয়ম অনুসরণ করে সুন্দর ও সুশৃঙ্খলভাবে কোনো কিছু তৈরি করাকে শিল্পকলা বলা হয়। অন্যভাবে বলা যায় যে, যা কিছু সুন্দর, নান্দনিক, আরামদায়ক ও ত্রুটিমুক্ত তাই শিল্পকলা।

শিল্পকলা:

মানুষ প্রকৃতি ও পরিবেশকে তার আয়ত্তে এনে নিজের জীবনযাপনকে অনেক সহজ, সুন্দর ও সমৃদ্ধশালী করেছে। এভাবে যখন মানুষের জীবনের মৌলিক চাহিদাগুলো পূরণ করা অনেক সহজ হলাে তখন তার মনের কিছু কিছু অনুভূতি ও কল্পনা শক্তি একত্রিত হয়ে শিল্পিত রূপ নিল। যেমন ভাষা আবিষ্কারের সাথে সাথে কবিতা, গল্প এসেছে। পরে উদ্ভব হয়েছে সংগীতের।

এই যে মানুষের মনের কল্পনা ও সৃজনশীলতার মিশ্রণে যা তৈরি হলাে-ছবি, কবিতা, গান এ সবকে আমরা নাম দিয়েছি শিল্পকলা।

১০ম দশম শ্রেণির চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর ৭ম সপ্তাহ

শিল্পকলার প্রকারভেদ

শিল্পকলা কে প্রধানত দুই ভাগে ভাগ করা যায় –

  1. চারুশিল্প
  2. কারুশিল্প

চারুশিল্পঃ যে শিল্পকলা পরিবেশকে সুন্দর করে, মনে আনন্দ দান করে তাকে চারুশিল্প বলে। যেমন -চিত্রকলা, সংগীতকলা, নৃত্যকলা ইত্যাদি। অন্যদিকে,

কারুশিল্পঃ কারুশিল্প পরিবেশকে সুন্দর করে, মনে আনন্দ দান করে। সেই সাথে আমাদের দৈনন্দিন প্রয়োজনও মিটিয়ে থাকে। যেমন- বয়ন শিল্প, কাঠ শিল্প, মৃৎশিল্প ইত্যাদি। পোশাক তৈরি কারুশিল্পের অন্তর্গত একটি শিল্প।

শিল্পকলার শ্রেণীবিভাগ ছকে উপস্থাপন:

শিল্পকলার শ্রেণীবিভাগ ছকে উপস্থাপন

শিল্প চর্চার গুরুত্ব:

হাজার হাজার বছর আগে তারা পৃথিবী থেকে বিদায় নিয়েছে। কিন্তু তাদের আঁকা ছবিগুলাে এখনাে টিকে আছে। সেই সব ছবিগুলাে, আদিম মানুষদের তৈরি বিভিন্ন মূর্তি, পাত্র ও হাতিয়ার আমাদের সামনে মেলে ধরে আছে ইতিহাসের এক অজানা অধ্যায়। তখন ভাষা পর্যন্ত আবিষ্কার হয়নি, লিপি আবিষ্কার তাে দূরের কথা। সুতরাং তখনকার কোনাে লিখিত ইতিহাস তাে আর পাওয়া যাবে না। কিন্তু আদিম গুহাবাসী সে সব মানুষদের জীবনযাপন, আচার ব্যবহার, পােশাক-পরিচ্ছদ এ সব কিছু না জানলে তাে মানব জাতির ইতিহাস অসম্পূর্ণ থেকে যেত। লিখিত ইতিহাস আমরা পাইনি বটে, কিন্তু তাদের করা ঐসব শিল্পকর্মগুলােই আজ ইতিহাসের সাক্ষী। শিল্পকর্মগুলাে দেখে, ছবি দেখে আমরা আদিম মানুষের জীবন সগ্রাম, পােশাক-পরিচ্ছদ, তাদের চিন্তা, বিশ্বাস সবই জানতে পেরেছি।তাই আমাদের শিল্প চর্চা করা উচিত।

১০ম দশম শ্রেণির চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর ৭ম সপ্তাহ

আমাদের সমাজ জীবনের বিভিন্ন ক্ষেত্রে শিল্পকলার অসীম গুরুত্ব রয়েছে। সমাজের বিভিন্ন কর্মক্ষেত্রে চিত্রশিল্পী ও কারুশিল্পীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। যেসব কর্মক্ষেত্রে শিল্পীরা পেশা হিসেবে শিল্প কর্ম করে যাচ্ছেন তা হলো গ্রামের পেশাজীবী কারুশিল্পের কাজ যেমন- কামার, কুমার, তাঁতি, স্বর্ণকার, সুতার ও বাঁশ-বেতের কারুশিল্পী।

মেয়েদের তৈরি নকশি কাঁথা, শীতলপাটি, জায়নামাজ, শতরঞ্জি, পাখা ইত্যাদি ছাড়াও বুনন ও সূচিশিল্পের মাধ্যমে যুগ যুগ ধরে বংশপরম্পরায় গ্রামের সাধারণ মানুষের মধ্যে এসব শিল্পকর্মের চর্চা আছে। যাকে আমরা নাম দিয়েছি লোকশিল্প, কারুশিল্প ও কুটির শিল্প। বর্তমান আধুনিক জীবন যাপনে লোকশিল্প, কারুশিল্প ও কুটির শিল্পের প্রতি মানুষের আগ্রহ বেড়েছে। আধুনিক জীবনযাপনে ও বিভিন্ন কর্মক্ষেত্রের শিল্পীরা দায়িত্বপূর্ণ কাজ করে যাচ্ছেন । বই-পুস্তক ও পত্র-পত্রিকার জন্য শিল্পী প্রয়োজন ।

শিল্পকলা ও সাহিত্য পরস্পর একই সূত্রে গাঁথা। শিল্প চর্চার মাধ্যমে আমরা আমাদের সংস্কৃতির বিভিন্ন দিক সম্পর্কে জানতে পারি। তাই বলা যায়, সংস্কৃতিকে সমৃদ্ধ করতে শিল্পকলা চর্চার গুরুত্ব অপরিসীম।

১০ম দশম শ্রেণির চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর ৭ম সপ্তাহ

বাংলাদেশের সাংস্কৃতিক সমৃদ্ধকরণের লোকশিল্পের গুরুত্ব

লােকশিল্প যে কোনাে জাতির ইতিহাস ও ঐতিহ্যের সাথে সম্পর্কিত একটি গুরুত্বপূর্ণ শিল্প। তাই একটি জাতির আত্মপরিচয় সম্পূর্ণভাবে জানার জন্য লােকশিল্প সংগ্রহের গুরুত্ব অপরিসীম। এ সম্পর্কে বিখ্যাত লােকবিজ্ঞানী আশুতােষ ভট্টচার্য বলেন, ‘লোকসংস্কৃতির রূপ-রসগত বহুমুখী আলােচনাই এর সব নয়, এর জন্য তাত্ত্বিক আলােচনা প্রয়ােজন। কিন্তু এ কথা সত্য, তাত্ত্বিক আলােচনার পূর্বে এর উপকরণের যথাসম্ভব সামগ্রিক সংগ্রাম আবশ্যক। তাই বলা যায় বাংলাদেশের সাংস্কৃতিক সমৃদ্ধকরণের লোকশিল্পের গুরুত্ব অপরিসীম ।

১০ম দশম শ্রেণির চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর ৭ম সপ্তাহ

যেকোনো শিল্প সৃষ্টিতেই শিল্পকলার কিছু উপাদান ও নীতির সাহায্য নিতে হয়। শিল্পকলা হচ্ছে মানুষের সার্বিক আনন্দের প্রধানতম মাধ্যম। একটি দেশের সংস্কৃতিকে জানার জন্য শিল্পকলার গুরুত্ব অপরিহার্য।

২০২২ সালের এসএসসি সকল এসাইনমেন্ট উত্তর ৭ম সপ্তাহ

প্রিয় এসএসসি ২০২২ সালের শিক্ষার্থী বন্ধুরা তোমাদের ৭ম সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে৷ নিচে ৭ম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর লিংক দেওয়া হলো বিস্তারিত ভালো করে দেখে নিন।

৭ম সপ্তাহের এসাইনমেন্ট এর বিষয়উত্তর/সমাধান লিংক
তথ্য ও যোগাযোগ প্রযুক্তিউত্তর লিংক
উচ্চতর গনিতউত্তর লিংক
কৃষিশিক্ষাউত্তর লিংক
অর্থনীতিউত্তর লিংক
এসএসসি ৭ম সপ্তাহের এসাইনমেন্ট বিষয় ও উত্তর

আশা করি আজকের পোস্ট এর মাধ্যমে আপনারা এসএসসি ২০২২ শিক্ষার্থীরা ৭ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান সকল প্রশ্নের উত্তর লিংক খুঁজে পেয়েছেন। আজকের এই পোস্ট সবার সাথে শেয়ার করুন যাতে সবাই ৭ম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর জানতে পারে। পরবর্তী সপ্তাহের সকল বিষয় এর এসাইনমেন্ট সমাধান জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Adsense

Categories

জনপ্রিয় পোস্ট সমূহ

Pin It on Pinterest

Share This