HSC 2022 তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ

Aug 26, 2021 | All Assignment Answer

সারসংক্ষেপ

HSC 2022 তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ

HSC 2022 তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ – জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের আওতাধীন সরকারি বেসরকারি কলেজসমূহের ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য প্রণীত সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট এর নির্ধারিত বিষয়সমূহের অ্যাসাইনমেন্ট kaziitzone.com পাঠকদের জন্য বিস্তারিত উল্লেখ করা হলো।

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ

এইচএসসি এসাইনমেন্ট/HSC ICT Assignment Answer উত্তর ২০২২ – ৬ষ্ঠ সপ্তাহ: এইচএসসি এসাইনমেন্ট উত্তর ২০২২ – ৬ষ্ঠ সপ্তাহ – HSC ICT Assignment Uttar For Examine 2022. মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক ২২/০৮/২০২১ ইং তারিখে প্রকাশিত ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য প্রণীত ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রদান নিচে ষষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট এর বিষয় ভিত্তিক প্রশ্ন ও উত্তর/সমাধান দেখুন:

৬ষ্ঠ সপ্তাহের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর PDF ডাউনলোড করুন

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রদান সংক্রান্ত বিজ্ঞপ্তি

কোভিড-১৯ এর কারণে দীর্ঘ সময় শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ বন্ধ থাকায় উচ্চ মাধ্যমিক স্তরের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের লক্ষ্যে ১৫ সপ্তাহের এসাইনমেন্ট এর মধ্যে ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করে কর্তৃপক্ষ।

এইচএসসি ২০২২ ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

চলমান কোভিড-১৯ মহামারির কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মােতাবেক পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে পুরােপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনয়নের জন্য ২০২২ সালে দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের আওতাধীন উচ্চ মাধ্যমিক স্তরের কলেজসমূহে অধ্যায়নরত শিক্ষার্থীদের ৬ষ্ঠ সপ্তাহের তথ্য ও যােগাযােগ প্রযুক্তি, রসায়ন, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, ইসলাম শিক্ষা, শিশুর বিকাশ ও লঘুসংগীত বিষয়ের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন রুব্রিক্সসহ প্রণয়ন করা হয়েছে যা এই স্তরের সকল বিদ্যালয়ে প্রেরণ করা হলাে:

HSC 2022 ICT Assignment Answer for 6th Week

এইচএসসি 2022 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী সকল বিভাগের শিক্ষার্থীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ষষ্ঠ সপ্তাহের জন্য এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পাঠ্যপুস্তক এর প্রথম অধ্যায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তিঃ বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত থেকে প্রশ্ন করা হয়েছে। যা এইচএসসি 2022 সালের পরীক্ষার্থীদের জন্য পুনঃনির্ধারিত সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে তৈরি করা হয়েছে। বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রতি সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন একসাথে প্রকাশিত হওয়ার কারণে অনেক ছাত্র-ছাত্রী বিষয়ভিত্তিক আলাদা প্রশ্ন সংগ্রহ করতে সমস্যার সম্মুখীন হন।

তথ্য প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর HSC আইসিটি ২০২২

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে কৃত্রিম পরিবেশে সৌরজগতের দৃশ্যাবলী অবলোকনের জন্য আগত দর্শনার্থীদের হাতের আঙ্গুলের ছাপ সাদৃশ্য যন্ত্র দ্বারা নিরাপত্তা প্রদানে ব্যবহৃত প্রযুক্তি ব্যাখ্যা। এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ সালের ২০২২ পরীক্ষার্থীদের জন্য সমাধান।

HSC তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ষষ্ঠ সপ্তাহের ICT এসাইনমেন্ট উত্তর

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রথম অ্যাসাইনমেন্টটি মোট ১৬ নম্বরের। এই এসাইনমেন্ট সমাধানের মাধ্যমে ১৩-১৬ (অতি উত্তম) নাম্বার পেতে হলে চারটি নির্দেশনা মেনে তিনটি উপ-শিরোনামে সঠিক তথ্য দিতে হবে এবং উপস্থাপনা নিজের মত সৃজনশীলতার মাধ্যমে করতে হবে। তাহলে আশা করা যায় একজন ছাত্র অতি উত্তম নম্বর পাবে। এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ষষ্ঠ অধ্যায়ের অ্যাসাইনমেন্ট উক্ত নির্দেশনা অনুযায়ী সমাধান করার চেষ্টা করা হয়েছে। নিচে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে কৃত্রিম পরিবেশে সৌরজগতের দৃশ্যাবলী অবলোকনের জন্য আগত দর্শনার্থীদের হাতের আঙ্গুলের ছাপ ও মানব সাদৃশ্য যন্ত্র দ্বারা নিরাপত্তা প্রদানের ব্যবহৃত প্রযুক্তি সহায়ক ব্যাখ্যা করা হলো।

এইচএসসি 2022 তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ৬ষ্ঠ সপ্তাহ এ্যাসাইনমেন্ট প্রশ্ন

একাদশ শ্রেণির ৬ষ্ঠ/ষষ্ঠ সপ্তাহের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি/ICT এসাইনমেন্ট উত্তর
এইচএসসি 2022 তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ৬ষ্ঠ সপ্তাহ এ্যাসাইনমেন্ট প্রশ্ন

অ্যাসাইনমেন্টঃ 

প্রথম অধ্যায়ঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি: বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত

অ্যাসাইনমেন্টঃ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে কৃত্রিম পরিবেশে সৌরজগতের দৃশ্যাবলী অবলোকনের জন্য আগত দর্শনার্থীদের হাতের আঙ্গুলের ছাপ ও মানব সাদৃশ্য যন্ত্রের দ্বারা নিরাপত্তা প্রাদনে ব্যবহৃত প্রযুক্তিসমূহের ব্যাখ্যা

শিখনফল/ বিষয়বস্তুঃ

  • প্রত্যাহিক জীবনে ভার্চয়াল রিয়েলিটির প্রভাব মূল্যায়ন করতে পারবে
  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাম্পতিক প্রবনতা বিশ্লেষন করতে পারবে।

নির্দেশনাঃ

  • ভার্চুয়াল রিয়েলিটির ধারনা এবং বাস্তব জীবনে এর প্রয়োগও প্রভাব
  • বায়োমেট্রিক্সের ধারনা, প্রকারভেদ ও প্রয়োগের ক্ষেত্রসমূহ
  • রোবটিক্সের ধারনা এবং প্রয়োগ ক্ষেত্র সমূহ
বিষয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
সমাধান এইচএসসি এ্যাসাইনমেন্ট উত্তর
শ্রেণি এইচএসসি /একাদশ/HSC
সপ্তাহ ৬ষ্ঠ/ষষ্ঠ সপ্তাহের জন্য
ওয়েবসাইটdshe.gov.bd
বিষয় কোড ২৭৫
মোট নম্বর ১৬
অ্যাসাইনমেন্ট নম্বর ০১
অধ্যায় প্রথম/১ম
আলোচ্য বিষয় তথ্য ও যােগাযােগ প্রযুক্তি বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত
এইচএসসি 2022 তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ৬ষ্ঠ সপ্তাহ এ্যাসাইনমেন্ট সকল তথ্য

এইচএসসি 2022 তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট প্রশ্ন উত্তর PDF

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে কৃত্রিম পরিবেশে সৌরজগতের দৃশ্যাবলী অবলোকনের জন্য আগত দর্শনার্থীদের হাতের আঙ্গুলের ছাপ সাদৃশ্য যন্ত্র দ্বারা নিরাপত্তা প্রদানে ব্যবহৃত প্রযুক্তি ব্যাখ্যা

ভার্চুয়াল রিয়েলিটির ধারণা এবং বাস্তব জীবনে এর প্রয়োগ ও প্রভাব

ভার্চুয়াল রিয়েলিটি (Virtual Reality) ধারণা:

আমরা জানি, স্পর্শ, শোনা কিংবা দেখা থেকে মানুষের মস্তিষ্কে একটি অনুভূতির সৃষ্টি হয় যেটাকে আমরা বাস্তবতা বলে থাকি। কতকগুলো যন্ত্রের সাহায্যে যদি আমরা এই অনুভুতিগুলো সৃষ্টি করতে পারি তাহলে অবস্থাটি মানুষের কাছে পুরোপুরি বাস্তব মনে হতে পারে। এটি নানাভাবে করা সম্ভব।

ভার্চুয়াল রিয়েলিটি শব্দের আক্ষরিক অর্থ হচ্ছে কৃত্রিম বাস্তবতা, অর্থগতভাবে শব্দ দুটি যদিও স্ববিরোধী কিন্তু তথ্য প্রযুক্তির ক্ষেত্রে এটি এমন এক ধরনের পরিবেশ তৈরি করে যেটি বাস্তব নয় কিন্তু বাস্তবের মতো চেতনা সৃষ্টি করে এবং মস্তিষ্কে একটি বাস্তব অনুভূতি জাগায়।

এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট

অনেক সময় বিশেষ ধরনের চশমা বা হেলমেট পরা হয়, যেখানে দুই চোখে দুটি ভিন্ন দৃশ্য দেখিয়ে ত্রিমাত্রিক অনুভূতি সৃষ্টি করা হয়। সৃষ্টি করা হয়। অনেক সময় একটি স্ক্রিনে ভিন্ন ভিন্ন প্রজেক্টর দিয়ে ভিন্ন ভিন্ন দৃশ্য দেখিয়ে সেই অনুভূতি সৃষ্টি করা হয়। এই প্রক্রিয়াগুলো সম্পাদন করার জন্য মূলত কম্পিউটারের সাহায্য নিয়ে হার্ডওয়্যার ও সফটওয়্যারের সমন্বয়ে কোনো একটি পরিবেশ বা ঘটনার বাস্তবভিত্তিক ত্রি-মাত্রিক চিত্রায়ণ করা হয়। তাই বলা যায় ভার্চুয়াল রিয়েলিটি হলো হার্ডওয়্যার ও সফটওয়্যারের মাধ্যমে তৈরিকৃত এমন এক ধরনের কৃত্রিম পরিবেশ যা উপস্থাপন করা হলে ব্যবহারকারীদের কাছে এটিকে বাস্তব পরিবেশ মনে হয়।

এইচএসসি 2022 তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ৬ষ্ঠ সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর

ভার্চুয়াল রিয়েলিটির পরিবেশ তৈরির জন্য শক্তিশালী কম্পিউটারে সংবেদনশীল গ্রাফিক্স ব্যবহার করতে হয়। সাধারণ গ্রাফিক্স আর ভার্চুয়াল জগতের গ্রাফিক্সের মধ্যে তফাত হলো এখানে শব্দ এবং স্পর্শকেও যথেষ্ট গুরুত্ব দেয়া হয়। ব্যবহারকারীরা যা দেখে এবং স্পর্শ করে তা বাস্তবের কাছাকাছি বোঝানোর জন্য বিশেষভাবে তৈরি চশমা বা হেলমেট (HMD: Head Mountained Display) ছাড়াও অনেক সময় হ্যান্ড গ্লাভস, বুট, স্যুট ব্যবহার করা হয়। উচ্চ ক্ষমতাসম্পন্ন কম্পিউটারে গ্রাফিক্স ব্যবহারের মাধ্যমে দূর থেকে পরিচালনা করার প্রক্রিয়াটি সম্পন্ন হয়। একে টেলিপ্রেজেন্স বলা হয়। এছাড়াও এ পদ্ধতিতে বাস্তবভিত্তিক শব্দও সৃষ্টি করা হয়, যাতে মনে হয়, শব্দগুলো বিশেষ বিশেষ স্থান হতে উৎসারিত হচ্ছে।

এইচএসসি 2022 তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ৬ষ্ঠ সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর

প্রাত্যহিক জীবনে ভার্চুয়াল রিয়েলিটির প্রভাব (Impact of Virtual Reality in everyday life)

বিনোদন ক্ষেত্রে: নানা ধরনের বিনোদনের মাধ্যমে সাধারণ মানুষ ভার্চুয়াল রিয়েলিটির সাথে সবচেয়ে বেশি পরিচিত হওয়ার সুযোগ পেয়েছে। ত্রিমাত্রিক পদ্ধতিতে নির্মিত ভার্চুয়াল রিয়েলিটি নির্ভর কল্পকাহিনি, পৌরাণিক কাহিনি, কার্টুন, ঐতিহাসিক চলচ্চিত্র ইত্যাদি মানুষের কাছে জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা পেয়েছে। আজকালকার প্রায় প্রতিটি চলচ্চিত্রে ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার দেখা যায়। ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করে নানা ধরনের কম্পিউটার গেম সাধারণ মানুষের কাছে জনপ্রিয়তা পেয়েছে। মিউজিয়াম বা ঐতিহাসিক যেসব জায়গায় ভ্রমণ করা সবার পক্ষে সম্ভব হয় না, ভার্চুয়াল রিয়েলিটি পদ্ধতি ব্যবহার করে সেইসব জায়গায় ভ্রমণ করার অনুভুতি পাওয়া সম্ভব হয়। সাম্প্রতিক সময়ে অগমেন্টেড রিয়েলিটি (Augmented Reality) নামে ভার্চুয়াল রিয়েলিটির একটি নতুন রূপ জনপ্রিয়তা পেতে শুরু করেছে, যেখানে বাস্তব জগতের সাথে ভার্চুয়াল জগতের এক ধরনের সংমিশ্রণ ঘটানো হয়।

এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ

যানবাহন চালানো ও প্রশিক্ষণে: ভার্চুয়াল রিয়েলিটির সবচেয়ে বাস্তবমুখী ব্যবহার হয়ে থাকে ফ্লাইট সিমুলেটরে যেখানে বৈমানিকরা বাস্তবে আসল বিমান উড্ডয়নের পূর্বেই বিমান পরিচালনার বাস্তব জগৎকে অনুধাবন করে থাকেন। এ ছাড়াও মোটরগাড়ি, জাহাজ ইত্যাদি চালানোর প্রশিক্ষণে সংশ্লিষ্ট সিমুলেটর ও মডেলিং সফটওয়্যারের মাধ্যমে প্রশিক্ষণ-সংশ্লিষ্ট কৃত্রিম পরিবেশ তৈরি করে বাস্তবের ন্যায় প্রশিক্ষণ দেয়া হয়ে থাকে।

শিক্ষা ও গবেষণায়: বাস্তবে কোনো কাজ করার আগে কম্পিউটারে কৃত্রিমভাবে প্রয়োগ করে দেখাকে সিমুলেশান বলা হয়। শিখন-শেখানো কার্যক্রমে জটিল বিষয়গুলো ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে সিমুলেশন ও মডেলিং করে শিক্ষার্থীদের সামনে সহজবোধ্য ও চিত্তাকর্ষকভাবে উপস্থাপন করা যায়। গবেষণালব্ধ ফলাফল বিশ্লেষণ ও উপস্থাপন, জটিল অণুর আণবিক গঠন, ডিএনএ গঠন যা কোনো অবস্থাতেই বাস্তবে অবলোকন সম্ভব নয় সেগুলো ভার্চুয়াল রিয়েলিটির পরিবেশে সিমুলেশনের মাধ্যমে দেখা সম্ভব হচ্ছে।

এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ

চিকিৎসাক্ষেত্রে: চিকিৎসাবিজ্ঞানের সুবৃহৎ পরিসরে এর ব্যবহার ব্যাপক। জটিল অপারেশন, কৃত্রিম অঙ্গ প্রত্যঙ্গ সংযোজন, ডিএনএ পর্যালোচনা ইত্যাদিসহ নবীন শল্য চিকিৎসকদের প্রশিক্ষণ ও রোগ নির্ণয়ে ব্যাপক হারে ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহৃত হয়।

সামরিক প্রশিক্ষণে: ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে সত্যিকার যুদ্ধক্ষেত্রের আবহ তৈরি করে সৈনিকদেরকে উন্নত ও নিখুঁত প্রশিক্ষণ প্রদান করা যায়। সত্যিকারের যুদ্ধকালীন বিপজ্জনক পরিস্থিতিতে সৈনিকেরা তাদের সঠিক করণীয় সম্পর্কে আগেই পরিচিত হওয়ার সুযোগ পেয়ে থাকে।

ব্যবসা বাণিজ্যে:

উৎপাদিত কিংবা প্রস্তাবিত পণ্যের গুণগত মান, গঠন, বিপণন, সম্ভাব্যতা যাচাই, মূল্যায়ন, বিপণন কর্মী প্রশিক্ষণ ইত্যাদি সব ধরনের কার্যক্রমে ভার্চুয়াল রিয়েলিটির সিমুলেশন পদ্ধতি ব্যবহৃত হয়। কোনো বিপজ্জনক ও ক্ষতিকর দ্রব্য বাজারজাত করার আগে কোনো কর্মচারীর জীবনের ঝুঁকি না নিয়ে ভার্চুয়াল রিয়েলিটির পরিবেশে সেগুলো পরীক্ষা করে নেওয়া সম্ভব হয়।

এখানে উল্লেখ্য যে, ভার্চুয়াল রিয়েলিটির অনেক বাস্তব ব্যবহার থাকার পরেও কমবয়সি বা শিশুদের বেলায় এর যথেচ্ছ ব্যবহার নিয়ে সতর্ক থাকার প্রয়োজনীয়তা রয়েছে। গবেষণায় দেখা গেছে একজন প্রাপ্তবয়স্ক যেভাবে ভার্চুয়াল রিয়েলিটির পরিবেশে প্রতিক্রিয়া করে সে তুলনায় একজন কমবয়সির প্রতিক্রিয়া অনেক তীব্র এবং দীর্ঘস্থায়ী। শুধু তাই নয় এর যথেচ্ছ ব্যবহার তাদের শিখন ক্ষমতার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

HSC 2022 তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ
HSC 2022 তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ

(খ) আচরণগত (Behavioral) বায়োমেট্রিক পদ্ধতি

কিবোর্ডে টাইপিং গতি যাচাইকরণ (Typing keystroke verification): কিবোর্ড কিংবা এ জাতীয় কোনো ইনপুট ডিভাইসে তার গোপনীয় কোড কত দ্রুত টাইপ করে দিতে পারে তার সময় পূর্বের সময়ের সাথে মিলিয়ে কোনো ব্যক্তিকে শনাক্তকরণের কাজ সম্পন্ন করা হয়।

হাতে করা স্বাক্ষর যাচাইকরণ (Signature verification): এটি একটি বহুল ব্যবহৃত ও দীর্ঘদিনের প্রচলিত পদ্ধতি। এ পদ্ধতিতে কোনো ব্যক্তিকে শনাক্তকরণের ক্ষেত্রে স্বাক্ষরের আকার ধরন, লেখার গতি, সময়, লেখার মাধ্যমের (যেমন— কলম, পেনসিল ইত্যাদি) চাপকে যাচাই করে শনাক্তকরণ করা হয়।

কন্ঠস্বর যাচাইকরণ (Voice recognition): এই পদ্ধতিতে ব্যবহারকারীর কণ্ঠস্বরকে মাইক্রোফোনের মাধ্যমে ধারণপূর্বক কম্পিউটার প্রোগ্রামিং-এর সাহায্যে ইলেকট্রিক সিগন্যালে রূপান্তর করে ডেটাবেজে সংরক্ষণ করা হয়। পরবর্তীকালে ভয়েস রেকর্ডারের মাধ্যমে ব্যবহারকারীর কণ্ঠস্বর রেকর্ড করা হয় এবং পূর্বের ধারণকৃত কন্ঠস্বরের সাথে তুলনা করে শনাক্তকরণের কাজ সম্পন্ন করা হয়। এ পদ্ধতিতে ব্যক্তির সর্দি, কাশি হলে শনাক্তকরণে বিঘ্নের সৃষ্টি হয়।

HSC 2022 তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ

এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর ষষ্ঠ সপ্তাহ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ
HSC ICT Assignment Answer for 6th Week Exam 2022

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Adsense

Categories

জনপ্রিয় পোস্ট সমূহ

Pin It on Pinterest

Share This