How to create comment section in html

Jan 13, 2021 | Web Designing Course

এইচটিএমএল কমেন্টস (HTML Comments)

কি ভাবে html comment section  তৈরী করতে হয়? আমরা যারা Facebook ব্যবহার করি সবারই Comment সম্পর্কে ভাল জানেন। তবে Facebook Comment আর এইচটিএমএল Comment এক জিনিস নয়। Facebook Comment ব্রাউজারে দেখা যায়। কিন্তু এইচটিএমএল কমেন্ট ব্রাউজারে দেখা যায় না। এইচটিএমএল কমেন্ট বলতে মুলত কোড এডিটরের কমেন্টকে বুঝানো হয়। পূর্ণাঙ্গ পেজ বানাতে গিয়ে আমাদেরকে হাজার হাজার লাইন কোড করতে হয়। কোথায় কি বিষয়ে বা কোন্‌ সেকশনের কোড করা হয়েছে তা সনাক্ত করার জন্য আমরা কিছু কমেন্ট করে রাখি। পরবর্তিতে যখনই কোন বিশেষ একটি সেকশনের কোড সম্পাদন করার প্রয়োজন হয়, তখন আমাদেরকে সেই সেকশনের কোড খুঁজতে গিয়ে বিড়ম্বনায় পড়তে হয় না। অতি সহজে অল্প সময়ে কমেন্ট দেখে আমরা সেই সেকশন খুঁজে নিতে পারি। তাছাড়া অনেক সময় আমাদেকে গ্রুপ করে ওয়েবসাইট বানাতে হয়। কেউ ডিজানের কাজ করলে অন্য কেউ হয়তো ডেভেলপমেন্টের কাজ করে। তখন ডিজাইনার যে কোড করেছে তা ডেভেলপার এই কমেন্টের সাহায্যে কোড গুলোর সেকশন সহজে খুঁজে নিতে পারে। কমেন্ট ব্রাউজারে দেখা যায় না। কমেন্ট শুধুমাত্র ডিজাইনার আর ডেভেলপার এর সুবিধার জন্য করা হয়।

কমেন্ট করার নিয়ম ভিন্ন ভিন্ন ভাষায় ভিন্ন ভিন্ন হতে হতে পারে। এইচটিএলে এক নিয়ম তো সিএসএসে অন্য নিয়ম। নিয়ম যেটাই হোক এটা ছোট্ট একটি সিনট্যাক্স মাত্র। এইচটিএমএল এর কমেন্ট সিনট্যাক্স নিয়ম হচ্ছে শুধু এইটুকু <!– Comments –> এর ভিতরে আপনি যাই লিখেন তার সবই হচ্ছে কমেন্টস। এখানে একটা বিষয় খিয়াল করে দেখুন। এখানে ওপেনিং ট্যাগ এর ভিতরে বিস্ময়বোধক চিহ্ন (!) একাধিক বিয়োগ চিহ্ন এর পরে “আপনার কমেন্টস” এর পরে আবার একাধিক বিয়োগ চিহ্ন। কিন্তু এর কোন ক্লোজিং ট্যাগ নেই। হ্যাঁ, কমেন্টের জন্য ক্লোজিং ট্যাগের প্রয়োজন নেই। তবে কিছু কিছু সময় আমাদেরকে এমন পরিস্থিতির সম্মুখীন হতে হয় যখন আমরা কোন একটা সেকশনের কোড লিখে সম্পূর্ণ করে ফেলি কিন্তু যে কোন কারণে আপাতত সেই কোডের ফলাফল ব্রাউজারে দেখাতে চাই না। পরে হয়তো দেখাতে হবে। এমন পরিস্থিতিতে সম্পূর্ণ কোডকে কমেন্ট করে রাখতে হয়। তো এমন অবস্থায় অনেক লাইনের কমেন্ট কিভাবে করা যায় তার নিয়ম উদাহরণে দেখিয়েছি।

HTML Comments কোড শেখার উপায় উদাহরণ

উদাহরণঃ

<!DOCTYPE html>

<html>

<head>

<title> HTML Comments </title>

</head>

<body>

<h2>This Headline Is Out Of Comment.</h2>

<!– This Is a Comment –>

<!–

<h3>This Headline Is Inside Of Comment.</h3>

<section>

<p>

এখানে একটা বিষয় খিয়াল করে দেখুন। এখানে ওপেনিং ট্যাগ এর ভিতরে বিস্ময়বোধক চিহ্ন (!) একাধিক বিয়োগ চিহ্ন এর পরে “আপনার কমেন্টস” এর পরে আবার একাধিক বিয়োগ চিহ্ন। কিন্তু এর কোন ক্লোজিং ট্যাগ নেই। হ্যাঁ, কমেন্টের জন্য ক্লোজিং ট্যাগের প্রয়োজন নেই। তবে কিছু কিছু সময় আমাদেরকে এমন পরিস্থিতির সম্মুখীন হতে হয় যখন আমরা কোন একটা সেকশনের কোড লিখে সম্পূর্ণ করে ফেলি কিন্তু যে কোন কারণে আপাতত সেই কোডের ফলাফল ব্রাউজারে দেখাতে চাই না। পরে হয়তো দেখাতে হবে। এমন পরিস্থিতিতে সম্পূর্ণ কোডকে কমেন্ট করে রাখতে হয়। তো এমন অবস্থায় অনেক লাইনের কমেন্ট কিভাবে করা যায় তার নিয়ম উদাহরণে দেখিয়েছি।

</p>

</section>

–>

<p> ইহা যেহেতু কমেন্টের বাইরে আছে সেহেতু ব্রাউজারে ইহা প্রদর্শিত হবে। </p>

</body>

</html>

ব্রাউজারে রান করলে দেখা যায় এইচটিএমএল কমেন্টস (HTML Comments) কৃত অংশ ব্রাউজারে দেখা যায় না।

HTML Comments

HTML Comments

ওয়েব ডিজাইন সম্পূর্ণ জানতে ভিজিট করুন

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Adsense

Categories

জনপ্রিয় পোস্ট সমূহ

Pin It on Pinterest

Share This