এসএসসি ৫ম সপ্তাহের পৌরনীতি এবং নাগরিকতা এ্যাসাইনমেন্ট প্রশ্ন উত্তর ২০২১

Aug 20, 2021 | All Assignment Answer

এসএসসি ৫ম সপ্তাহের পৌরনীতি এবং নাগরিকতা এ্যাসাইনমেন্ট প্রশ্ন উত্তর ২০২১ – Politics and citizenship Assignment Answer: আজ এসএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী মানবিক বিভাগের শিক্ষার্থীদের পৌরনীতি ও নাগরিকতা ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশিত হয়েছে। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এসএসসি 2021 সালের পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট এর ধারাবাহিকতা বজায় রেখে আজ ৫ম সপ্তাহের নির্ধারিত বিষয় এবং বিষয়ভিত্তিক প্রশ্ন প্রকাশ করল। আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এসএসসি 2021 এর মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য নির্ধারিত পৌরনীতি ও নাগরিকতা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করেছি৷ আপনি যদি এসএসসি 2021 সালের মানবিক বিভাগের শিক্ষার্থী হন তাহলে এই পোষ্ট টি আপনার জন্য।

আমাদের ওয়েবসাইটের বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ শিক্ষকগণ প্রতিটি বিভাগের প্রতিটি বিষয়ের সঠিক এবং পূর্ণাঙ্গ সমাধান তৈরি করে থাকে। ফলে আপনি আমাদের ওয়েবসাইট থেকে এসএসসি 2021 সালের মানবিক বিভাগের পৌরনীতি ও নাগরিকতা ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করে আপনার পৌরনীতি ও নাগরিকতা অ্যাসাইনমেন্টে সর্বোচ্চ নম্বর পেয়ে যেতে পারেন। আমরা প্রথম সপ্তাহ থেকে এসএসসি 2021 সালের সকল বিভাগের শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের উত্তর প্রদানের পাশাপাশি এসাইনমেন্ট তৈরি সঠিক দিকনির্দেশনা প্রকাশ করে আসছি। এসএসসি 2021 সালের পদার্থ মানবিক ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর পেতে আমাদের প্রকাশিত আর্টিকেলটি

এসএসসি 2021 ৫ম সপ্তাহের পৌরনীতি এবং নাগরিকতা এ্যাসাইনমেন্ট উত্তর

প্রশ্নের ধরনএ্যাসাইনমেন্ট
শ্রেণিএসএসসি 2021
বিষয়পৌরনীতি এবং নাগরিকতা
বিষয় কোড১৩৬
প্রতিষ্ঠানমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর
ওয়েবসাইটdshe.gov.bd
জমাদানের স্থাননিজ নিজ বিদ্যালয়
এ্যাসাইনমেন্ট উত্তর দেখুনkaziitzone.com

SSC 5th Week Humanities All-Subjects Assignment Answer 2021

বিশ্বব্যাপী করণা ভয়াবহতার কারণে সারা বিশ্বের পাশাপাশি বাংলাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। যার কারণে বন্ধ রয়েছে এদেশের সবচেয়ে বড় পাবলিক পরীক্ষা এসএসসি 2021 সালে শিক্ষার্থীদের বোর্ড পরীক্ষা। ফলে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে এসএসসি 2021 সালের পরীক্ষার্থীদের মূল্যায়নের এক যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছেন। এসএসসি 2021 সালের পরীক্ষার্থীদের শুধুমাত্র গ্রুপ বিষয় অর্থাৎ নৈর্বাচনিক বিষয়ের উপরে অ্যাসাইনমেন্ট এবং পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করা হবে। সিদ্ধান্ত অনুযায়ী ইতিমধ্যে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এসএসসি 2021 সালের পরীক্ষার্থীদের প্রথম থেকে চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রদান করেছে।

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এসএসসি 2021 এর ৫ম সপ্তাহের নির্ধারিত বিষয় এবং এর প্রশ্ন প্রকাশ করল। আমরা বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ৫ম সপ্তাহের জন্য নির্ধারিত প্রতিটি বিষয়ের প্রশ্ন সংগ্রহ করে এর সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর তৈরি করেছি। এসএসসি 2021 সালের মানবিক বিভাগের ৫ম সপ্তাহের সকল বিষয়ের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এসএসসি ব্যাচ 2021 ৫ম সপ্তাহ পৌরনীতি এবং নাগরিকতা অ্যাসাইনমেন্ট প্রশ্ন

এসএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী মানবিক বিভাগের শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের জন্য নির্ধারিত পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের চতুর্থ অধ্যায় রাষ্ট্র ও সরকার ব্যবস্থা থেকে প্রশ্ন করা হয়েছে। বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রশ্ন সংগ্রহের ঝামেলা বাদ দিয়ে আমাদের ওয়েবসাইট থেকে একইসাথে এসএসসি মানবিক বিভাগের পৌরনীতি ও নাগরিকতা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর ডাউনলোড করে নিতে পারছেন।

আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট dshe.gov.bd থেকে এসএসসি 2021 সালের পদার্থ মানবিক ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করেছি। যেহেতু আমরা প্রতিটি অ্যাসাইনমেন্ট এর ব্যাখ্যাসহ প্রশ্ন প্রদান করে থাকি। তাই আমাদের প্রকাশিত পৌরনীতি ও নাগরিকতা ৫ম সপ্তাহের প্রশ্নের ব্যাখ্যা গুলো এসএসসি 2021 সালের মানবিক বিভাগের ছাত্র ছাত্রীরা পৌরনীতি ও নাগরিকতা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন বিশ্লেষণ করে উত্তর তৈরি করতে সহায়ক ভূমিকা রাখবে। এসএসসি 2021 সালের পৌরনীতি ও নাগরিকতা ৫ম সপ্তাহের প্রকাশিত প্রশ্ন নিচে দেওয়া হল।

চতুর্থ অধ্যায়ঃ

রাষ্ট্র ও সরকার ব্যবস্থা।

অ্যাসাইনমেন্টঃ

রাষ্ট্রের ধরন বিশ্লেষণসহ গণতন্ত্র সফল করার উপায় এবং সংসদীয় সরকারের গুন ও ত্রুটি ব্যাখ্যাকরণ।

শিখনফল বিষয়বস্তুঃ

  • বিভিন্ন ধরনের রাষ্ট্র ও সরকার ব্যবস্থা বর্ণনা করতে পারব।
  • বিভিন্ন সরকার ও রাষ্ট্রব্যবস্থায় নাগরিকের অবস্থান ও সরকারের সঙ্গে সম্পর্ক ব্যাখ্যা করতে পারব।
  • গণতান্ত্রিক আচরণ শিখব তা প্রয়োগ করতে উদ্বুদ্ধ হব।

নির্দেশনাঃ

  • রাষ্ট্র ও সরকারের ধারণা বর্ণনা করতে হবে।
  • রাষ্ট্রের ধরন বিশ্লেষণ করতে হবে।
  • গণতন্ত্রের ধারণা বর্ণনা করতে হবে।
  • গণতান্ত্রিক শাসন ব্যবস্থার ত্রুটি উল্লেখ করতে হবে।
  • গণতন্ত্র সফল করার উপায় বর্ণনা করতে হবে।
  • সংসদীয় সরকারের ধারণা বর্ণনা করতে হবে। সংসদীয় সরকারের গুন ও ত্রুটি বর্ণনা করতে হবে।

এসএসসি ৫ম সপ্তাহ পৌরনীতি ও নাগরিকতা অ্যাসাইনমেন্ট উত্তর 2021

প্রিয় এসএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী মানবিক বিভাগের শিক্ষার্থীরা। আপনি কি কোনো রকম খরচ ছাড়া এসএসসি 2021 সালের ৫ম সপ্তাহের মানবিক বিভাগের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট এর সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর চাচ্ছেন? তাহলে আমাদের ওয়েবসাইট থেকে এসএসসি ব্যাচ 2021 মানবিক বিভাগের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারেন। আমাদের ওয়েবসাইট থেকে প্রকাশিত প্রতিটি বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর আপনাকে এসাইনমেন্ট এর সর্বোচ্চ নম্বর পেতে সহযোগিতা প্রদান করে।

এসএসসি ৫ম সপ্তাহের পৌরনীতি এবং নাগরিকতা এ্যাসাইনমেন্ট প্রশ্ন উত্তর ২০২১

ক. রাষ্ট্রের ধরণা বিশ্লেষণঃ

রাষ্ট্রের ধারণাঃ নির্দিস্ট ভূ-খন্ড, জনসমষ্টি, সরকার ও সার্বভৌম ক্ষমতা এ চারটি উদার নিয়ে রাষ্ট্র গঠিত, আর সরকার হলাে রাষ্ট্রের একটি উপাদান। রাষ্ট্রে শাসন কাজ পরিচালনার জন্য যাঁরা নিয়ােজিত থাকেন তাদের সমষ্টি হচ্ছে সরকার। রাষ্ট্রকে জাহাজের সাথে তুলনা করলে সরকারতে তার ক্যাপ্টেন বা চালকের সাথে তুলনা করা যায়। সরকারের মাধমেই রাষ্ট্রের উদ্দেশ্য ও লক্ষ্য বাস্তবায়িত হয়ে থাকে। প্রামাণ্য সংজ্ঞাঃ গ্রীক দার্শনিক এরিষ্টটলের মতে, “রাষ্ট্র হলাে কয়েকটি পরিবার ও গ্রামের সমটিষ্ট, যার উদ্দেশ্য স্বয়ংসম্পূর্ণ জীবন।” মার্কিন প্রেসিডেন্ট উইলসন এর ভাষায়, “মানবজাতির অংশ বিশেষকে সংগঠিত ও ঐক্যবদ্ধভাবে দেখা গেলে তাকে রাষ্ট্র বলে।” ব্রুন্টসলী বলেন, “কোন নির্দিষ্ট ভূখন্ডে রাজনৈতিকভাবে সংগঠিত জনসমাজই রাষ্ট্র।

সরকার (Government): রাষ্ট্র গঠনের তৃতীয় অন্যতম উপাদান হল সরকার। সরকার হল আয়নার মত যাতে রাষ্ট্রের ইচ্ছা ও অনিচ্ছা প্রকাশ পায় এবং সরকারের মাধ্যমে তা বাস্তবায়িত হয়। সরকার রাষ্ট্রের যাবতীয় শাসনকাজ পরিচালনা করে। তাছাড়া সরকার রাষ্ট্রের সামাজিক কার্যক্রম পরিচালনার পাশাপাশি আভ্যন্তরীণ আইন-শৃঙ্খলা ও নিরাপত্তা বজায় রাখে। সরকার মূলত তিনটি বিভাগের মাধ্যমে দায়িত্ব পালন করে থাকে। বিভাগ তিনটি হল: ১। আইন বিভাগ ২। শাসন বিভাগ ৩। বিচার বিভাগ রাষ্ট্রভেদে সরকার ভিন্ন ভিন্ন হতে পারে। যেমনঃ সংসদীয় সরকার, রাষ্ট্রপতি শাসিত সরকার ইত্যাদি।

খ. গনতন্ত্র সফল করার উপায়ঃ

গনতন্ত্রের ধারণাঃ গণতন্ত্র হল জনগণের সরকার। জনগণের দ্বারা এবং জনগণের জন্য যে রাষ্ট্র পরিচালিত হয় তাকে গণতান্ত্রিক রাষ্ট্র বলে। লর্ড ব্রাইস এর মতে, “যে শাসন ব্যবস্থায় শাসন ক্ষমতা কোনাে বিশেষ শ্রেণীর হাতে ন্যস্ত না থেকে সমাজের সকল সদস্যের হাতে ন্যস্ত থাকে তাকে গণতন্ত্র বলে।” একটি গণতান্ত্রিক রাষ্ট্রে সকল মানুষের স্বাধীনভাবে রাষ্ট্রের শাসনকার্যে অংশগ্রহণ করতে পারে এবং সকলে মিলে সরকার গঠন করে। আধুনিক গণতন্ত্রে জনগণের মতামত প্রকাশের স্বাধীনতা রয়েছে। মতামত প্রকাশের অধিকার ভােগের মাধ্যমে ব্যক্তির ব্যক্তিত্বের বিকাশ ঘটে এবং সরকারের সমালােচনার সুযােগ থাকে। গণতান্ত্রিক রাষ্ট্রে নির্বাচনের মাধ্যমে সরকার পরিবর্তিত হয়। এতে জনগণের স্বার্থ রক্ষার সুযােগ থাকে এবং নাগরিকের অধিকার ও আইনের শাসনের স্বীকৃতি দেয়া থাকে। বর্তমানে পৃথিবীর অধিকাংশ রাষ্ট্রই গণতান্ত্রিক রাষ্ট্র । যেমন: বাংলাদেশ, ভারত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র।

গনতান্ত্রিক শাসন ব্যবস্থা সফল করার উপায়ঃ

১. দায়িত্বশীল শাসন ব্যবস্থাঃ এ শাসন ব্যবস্থায় সরকার জনগণের প্রতি দায়িত্বশীল ভূমিকা পালন করে। সরকার রাষ্ট্রের যে কোন কাজের জন্য জনগণের নিকট দায়ী থাকে এবং পরবর্তী নির্বাচনে জয় লাভের জন্য জনস্বার্থমূলক কাজ করে থাকে। এর ফলে দেশে দায়িত্বশীল শাসন ব্যবস্থা প্রতিষ্ঠিত হয়।

২. ব্যক্তি স্বাধীনতার রক্ষাকবচঃ গণতন্ত্র নাগরিকের মৌলিক অধিকার রক্ষা করে। গণতন্ত্রের মাধ্যমে জনগণ মতামত প্রকাশের অধিকার ভােগ করে। ফলে ব্যক্তি স্বাধীনতার বিকাশ ঘটে। সকলে মিলে নির্বাচনের মাধ্যমে সরকার গঠন করে। এতে নাগরিকের অধিকার রক্ষা হয়।

গ. সংসদীয় সরকারের গুণ ও ত্রুটিঃ

সংসদীয় সরকারের গুণাবলিঃ

সংসদীয় সরকার ব্যবস্থা হল একটি জনপ্রিয় সরকার ব্যবস্থা। নিম্নে এর গুণাবলি বর্ণিত হল

আইন ও শাসন বিভাগের মধ্যে সুষ্ঠু সমন্বয় এ ধরনের সরকার ব্যবস্থায় আইন ও শাসন বিভাগের মধ্যে পারস্পরিক সম্পর্কের ভিত্তিতে শাসনকার্য পরিচালিত হয়। শাসন ও আইন বিভাগের মধ্যে সৌহার্দ্যমূলক ঘনিষ্ঠ সম্পর্ক বজায় থাকে। কারণ শাসন বিভাগের সদস্যগণ আইন সভার সদস্য হন। দায়িত্বশীল সরকার ব্যবস্থা সংসদীয় সরকার ব্যবস্থায় সরকারের মন্ত্রীগণ একক ও যৌথভাবে আইনসভা অর্থাৎ সংসদের নিকট দায়ী থাকেন বলে একে দায়িত্বশীল সরকার ব্যবস্থা বলে। সংসদীয় সরকার ব্যবস্থায় আইনসভার সদস্যগণ জনগণের নিকট দায়ী থাকেন।

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Adsense

Categories

জনপ্রিয় পোস্ট সমূহ

Pin It on Pinterest

Share This