এসএসসি ৪র্থ সপ্তাহ বাংলা এসাইনমেন্ট উত্তর 2021

Jul 25, 2021 | Education

এসএসসি ৪র্থ সপ্তাহ বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১ : এসএসসি ৪র্থ-সপ্তাহ বাংলা এসাইনমেন্ট এর নোটিশ প্রকাশিত করেছেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড তাদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন প্রকাশ করেছে। এসএসসি তৃতীয় সপ্তাহের নির্ধারিত বিষয়ক কার্যক্রম শেষ হওয়ার সাথে সাথেই চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশিত হলো। আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে এসেছে চতুর্থ সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে ব্যাখ্যাসহ প্রকাশ করেছি। ফলে ছাত্রছাত্রীরা প্রশ্নের ব্যাখ্যা দেখে অ্যাসাইনমেন্টের প্রশ্ন বুঝে নিজে নিজেই এর সমাধান তৈরি করতে সক্ষম হবে। আপনারা যারা এখনো পর্যন্ত এসেছে চতুর্থ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর প্রকাশিত প্রশ্ন পাননি তারা আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারেন। কেননা আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে সবার আগে সর্বপ্রথম এস এস সি সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর প্রকাশ করে থাকি।

এসএসসি ৪র্থ সপ্তাহ বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১

শ্রেণি এসএসসি ২০২১
প্রশ্নের ধরন এসাইনমেন্ট
প্রতিষ্ঠান মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর
ওয়েবসাইট  
এসাইনমেন্ট এর নাম বাংলা
সপ্তাহ ৪র্থ

বর্তমান বিশ্বের একটি অভিশাপ এর নাম হলো করোনা ভাইরাস। যার প্রকোপে সারাবিশ্ব থমকে রয়েছে। করোনা ভাইরাসের এই ভয়াবহতার কারণেই 2020 সালের মার্চ মাস থেকে সারাবিশ্বে সহ বাংলাদেশের সকল প্রতিষ্ঠানের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ফলে এদেশের ছাত্র ছাত্রীদের শিক্ষার ব্যাপক ক্ষতিসাধন হচ্ছে। আটকা পড়ে আছে এসএসসি 2021 সালের পরীক্ষার্থীদের বোর্ড পরীক্ষা। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এসএসসি 2022 সালের পরীক্ষার অংশ গ্রহণকারী শিক্ষার্থীদের কথা বিবেচনা করে তাদের জন্য অ্যাসাইনমেন্ট ভিত্তিক শিক্ষা কার্যক্রম শুরু করেছে। অনলাইনের মাধ্যমে অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করে তাদের পাঠ্যক্রম চালিয়ে যাচ্ছেন। ছাত্র-ছাত্রীদেরকে উক্ত অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সমাধান করে নিজ নিজ ইস্কুলে জমা প্রদান করতে হচ্ছে। যার দরুন ছাত্রছাত্রীরা কিছুটা হলেও তাদের শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে সক্ষম হয়েছে।

এসএসসি ৪র্থ-সপ্তাহ বাংলা এসাইনমেন্ট প্রশ্ন উত্তর

 

এসএসসি ২০২১ সালের পরীক্ষার্থীদের জন্য বাংলা এ্যাসাইনমেন্ট উত্তর

♦ ১নং প্রন্নের উওর
কবি সাধারণ মানুষকে সাহিত্য পাঠের সুষাণ্গ করে দেওয়ার জন্য কাব্য রচনা করেছেন। ষে ভাষা সাধারণের বোধগম্য নয়, সে ভাষায় সাহিত্য রচনায় করলে তা তারা বুঝতে পারে না। ফলে তারা সাহিত্যপাঠে আনন্দ থেকে বঞ্চিত হয়। তৎকালীন সময়ে আরবি-ফারসি ভাষায় পুত্তক রচিত হতাণে বলেতা সাধারন মানুষ বুঝতে পারত না। কবি এ সকল সাধারণ মানুষের জন্য মাতৃভাষা কাব্য রচনা করেছেন যাতে তারাও সাহিত্য পাঠ করতে পারে। বাংলাভাষী মানুষের জন্য বাংলাধগ্রন্থ রচনাই উত্তম বলে মনে করেন। সাহিত্য রচনা করে লেখক সাধারণ মানুষের সাথে নিজ গানে, সংবাদপত্রে মধ্যে সংযোজন ঘটান। সাহিত্য রচনার ভাষা সাধারণের বোধগম্য না হয়, তবে মনের সংযোগ সম্ভব না। কবির মতে, সাধারণ মানুষের জন্য মাতৃ ভাষা রচিত কাব্য সবচেয়ে উপযাণ্গী। এ কারণেই তিনি মাতৃভাষা তথা বাংলায় কাব্য রচনা করায় মনোনিবেশ করেছেন।

♦ ২নং প্রশ্নের উত্তর:
কবি বাংলা ভাষা বিদ্বেষীদের দেশ ত্যাগ করার উপদেশ দিয়েছেন। অনেক মানুষই আছে, ঘারা বাংলাদেশে জন্মগ্রহণ করে অথচ বাংলা ভাষার প্রতি তাদের কোন মমতা নেই। এদের বংশ ও জন্ম পরিচয় সম্পর্কে কবির মনে সন্দেহ জাগে। এসব মাতৃভাষা বিদ্বেীদের প্রতি কবি প্রচণ্ড ক্ষোভ। তাই তিনি সখেদে বলেছেন, এসব মানুষের নিজ দেশ ছেড়ে অন্যত্র চলে যা উচিত। কারণ এদের স্বদেশ এবং ভাষার প্রতি মমত্ববাণ্ধে নেই বলে কবি দাবি করেন। স্বদেশে থেকে যারা স্বদেশের প্রতি বীতরাগ তারা। প্রকৃতপক্ষে দেশ ও দেশের ভাষার প্রতি মাতৃত্ত্বহীন। তাদের এরূপ হীন মনাভাব লক্ষ্য করে ব্যথিত হয়েছেন কবি। শিকড়হীন পরগাছা প্রকৃতির এসব মানুষের প্রতি তীন্র ক্ষোভ ও ঘৃণা প্রকাশ করতেই তিনি বলিষ্ঠ কণ্ঠে তাদের দেশ ত্যাগের উপদেশ দিয়েছেন।

এসএসসি এসাইনমেন্ট উত্তর ৪র্থ সপ্তাহ

♦ ৩ নং প্রশ্নের উত্তর:
মায়ের ভাষায় ভাব প্রকাশের অধিকার আদায় বুকের তাজা রক্ত দেওয়ার নজির কেবল বাংলাদেশেই আছে। ভাষা হিসেবেও সেই গৌরব বয়ে বেড়াতে পারছে বাংলা। এত ত্যাগ তিতিক্ষা তবুও দেশের সর্বত্র বাংলা ভাষা এখন পর্যন্ত চালু করা সম্ভব হয়নি। মাতৃভাষা ব্যবহারে দক্ষিণ কোরিয়া। অন্যদের জন্য অনন্য দৃষ্টান্ত হতে পারে। দেশটির নাগরিকরা জীবনের প্রতিটি পরতে যেন পরম মমতায় অনুভব করেছেন নিজেদের মাতৃভাষাকে ।
সাধারন কথোপকোথন: বাংলা ভাষার চরম বিকৃত হয়েছে সাধারণ কথোপকোথন এর মাধ্যমে। কথায় আছে এক দেশের বুলি অন্য দেশের গালি। এক অঞ্চলের ভাষা কোন অঞ্চলের মানুষ সহজে বুঝতে পারে না। অথচ একই দেশে বসবাস করি। বিভিন্ন অঞ্চলে ভ্রমণ করলে দেখা যায় মাতৃভাষার বিভিন্ন রূপ। আজ বাংলা ভাষাভে হিন্দি, নেপালি, তিব্বতীয় ও ইংরেজি ভাষার সংমিশ্রণ। যার প্রভাবে আসল মাতৃভাষার শব্দগুলাণে এখন বিলুপ্তির পথে।

এসএসসি এসাইনমেন্ট উত্তর ৪র্থ সপ্তাহ

  • বইপত্র: বর্তমানে বিভিন্ন উপন্যাস ও কবিতায় বিভিন্ন বিদেশি শব্দের সংমিশ্রণ দেখা যায়। এছাড়াও এসব পাঠ্যপুত্তকে বানানে ব্যাকরণ রীতি অনুসরণ করা হয় না। মানুষ বানান এখন লেখাহ্য মানুসা। পশ্চিমবঙ্গের বাংলা ভাষার বানান এখন আমাদের ভাষায় প্রবেশ করেছে ষা। আমাদের কাম্য নয়। বিদেশি ভাষার প্রভাবে আমাদের দেশীয় ভাষার শব্দগুলাণে বইপত্রে কমই দেখা যায়।
    সাইনবাতের্ড: বাংলা আমাদের মাতৃভাষা, মায়ের ভাষা। সেই ভাষায় আমরা সবাই কম বেশি ভুল করি। কিন্তু রাষ্ট্রীয় কাজে এ ধরনের ভুল সম্পূর্ণ অনাকাতিক্ষত। বানান ভুলের কারণে কুড়িল উড়ালসেতু এখন ভাজা সেতুর। | অর্থ বহন করে দৃষ্টিনন্দন কুড়িল ফ্লাইওভারের একদিকে সাইনবোর্ড ফ্লাইওভারের বদলে লেখা হয়েছে ফ্রাই ওভার। এর সঙ্গে পাল্লা দিতে হয়তাণে এই ফ্লাইওভারের ঘিরে অন্যান্য বাতের্ডেও চলছে ভুল বানানের চারদিকে ছড়ানাণে বিভিন্ন ফ্লাইওভারের দিক নির্দেশক সাইনবোর্ড গুলা এমনভাবে ভুল। বানানে দাঁড়িয়েছে যা দেখে অবাক হওয়ার সঙ্গে, লজ্জাও পেতো। চারিদিকেই ভুল বানানের ছড়াছড়ি। ২০ থেকে ৩০ গজের মধ্যে একেক বানান একেক রকম। সরণি লেখা সাইনবোর্ড সত্যি স্মরণীয় হয়ে থাকার মতো।
  • ব্যানার: ব্যানারে বাংলা ভাষার ব্যবহার দেখলে চোখ কপালে ওঠার মতন। যাঁরা ব্যানার লেখেন তারা না জানে। বাংলা ভাষার ব্যাকরণ রীতি না জানে ভাষার সঠিক অর্থ প্রতিদিন সকালবেলা রাস্তায় বের হলে বিভিন্নস্থানে ঝুলিয়ে থাকে বিভিন্ন রঙের ব্যানার। এই ব্যানানের ভাষার বানান দেখলে মনে হ্য না যে এগুলাণে বাংলা ভাষার শব্দ। ব্যানারের বিভিন্ন বিদেশি শব্দ পাশাপাশি বাংলা শব্দগুলাচে বাংলায় লেখা হয়। যা দেখে মনে হয় যে বিদেশি ভাষার শব্দগুলাণে বাংলা ভাষার সন্তান। যাহা এইমাত্র জন্ম গ্রহণ করলেন।
  • সংবাদপত্র ও গণমাধ্যম: তবে আমাদের মাতৃভাষা নিয়ে আরেকটি সমস্যা প্রকট হযেছে। সেটা হল- বাংলা সাথে ইংরেজি মিশিয়ে। এক অদ্ভূত জগাখিছুড়ি ভাষার তৈরি। এছাড়াও ইংরেজি শব্দগুলাণে এখন বাংলা শব্দ পরিণত হয়েছে যেমন মোবাইল, ফোন এফএম রেডিও, টেলিভিশন ইত্যাদি। আমাদের দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে হাতে গনা নাম বাংলায় বাকিগুলাণে ইংরেজিতে। | এই নামগুলাণে দেখে । বাণেঝার উপায় নাই ষে এগুলাটে আমাদের দেশের বিশ্ববিদ্যালয়। এছাড়াও বাংলা ভাষার অপব্যবহার বিভিন্ন সাহিত্যে, চলচিত্রে , নাটকে, গানে সংবাদপত্রে দেখা যায়। কিছু দেশীয় সংবাদপত্রগুলাণে বানান রীতি অনুসরণ করলেও স্থানীয় পত্রিকাগুলাণে তাদের ইচ্ছামত ভাষার শব্দ ও বানান লিখতে দেখা যায়। যা সবার কাছে বোধগম্য হয়। এছাড়াও বাংলা ভাষার অপব্যবহার আরাণে অনেক ক্ষেত্রে দেখা যায় যেমন সরকারি ও বেসরকারি অফিস আদালতে।

SSC 2021 Bangla Assignment 4th Week

এসএসসি এসাইনমেন্ট উত্তর ৪র্থ সপ্তাহ:

এসএসসি ৪র্থ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট উত্তরউত্তর দেখুন
এসএসসি ২০২১ অর্থনীতি অ্যাসাইনমেন্ট উত্তর – ৪র্থ সপ্তাহেরউত্তর দেখুন
এসএসসি ২০২১ উচ্চতর গণিত ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তরউত্তর দেখুন
এসএসসি ২০২১ জীববিজ্ঞান ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তরউত্তর দেখুন
এসএসসি ২০২১ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তরউত্তর দেখুন
এসএসসি ২০২১ পদার্থবিজ্ঞান ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তরউত্তর দেখুন
এসএসসি ৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

এসএসসি [৫ম সপ্তাহের] সকল বিষয়ের এসাইনমেন্ট সমাধান

এসএসসি ৫ম সপ্তাহের ব্যবসায় উদ্যোগ এ্যাসাইনমেন্ট প্রশ্ন উত্তরউত্তর দেখুন
এসএসসি ৫ম সপ্তাহের হিসাব বিজ্ঞান এ্যাসাইনমেন্ট প্রশ্ন উত্তরউত্তর দেখুন
এসএসসি ৫ম সপ্তাহ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এ্যাসাইনমেন্টউত্তর দেখুন
এসএসসি ৫ম সপ্তাহের পৌরনীতি এবং নাগরিকতা এ্যাসাইনমেন্টউত্তর দেখুন
এসএসসি ৫ম সপ্তাহের ভূগোল এ্যাসাইনমেন্ট প্রশ্ন উত্তর ২০২১উত্তর দেখুন
এসএসসি ৫ম সপ্তাহের ব্যবসায় উদ্যোগ এ্যাসাইনমেন্টউত্তর দেখুন
এসএসসি ৫ম সপ্তাহের হিসাব বিজ্ঞান এ্যাসাইনমেন্ট সমাধানউত্তর দেখুন
এসএসসি ৫ম সপ্তাহের উচ্চতর গনিত এ্যাসাইনমেন্ট প্রশ্ন উত্তরউত্তর দেখুন
এসএসসি ৫ম সপ্তাহের রসায়ন এ্যাসাইনমেন্ট প্রশ্ন উত্তরউত্তর দেখুন
এসএসসি ৫ম সপ্তাহের পদার্থ বিজ্ঞান এ্যাসাইনমেন্ট সমাধান ২০২১উত্তর দেখুন
এসএসসি 2021 ৫ম সপ্তাহের এসাইনমেন্ট উত্তরউত্তর দেখুন
এসএসসি ২০২২ ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট উত্তর ৫ম সপ্তাহউত্তর দেখুন
এসএসসি ২০২২ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ৫ম সপ্তাহউত্তর দেখুন
এসএসসি ২০২২ পৌরনীতি ও নাগরিকতা অ্যাসাইনমেন্ট উত্তর ৫ম সপ্তাহউত্তর দেখুন
এসএসসি ২০২২ পৌরনীতি ও নাগরিকতা অ্যাসাইনমেন্ট উত্তর ৫ম সপ্তাহউত্তর দেখুন
এসএসসি ২০২২ বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর ৫ম সপ্তাহউত্তর দেখুন
এসএসসি ২০২২ জীব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ৫ম সপ্তাহউত্তর দেখুন
এসএসসি পঞ্চম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১

0 Comments

Trackbacks/Pingbacks

  1. এসএসসি চতুর্থ সপ্তাহের ইংরেজি এ্যাসাইনমেন্ট প্রশ্ন উত্তর ২০২১ - Kazi IT Zone - […] ৪র্থ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট উত্তর… […]

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Adsense

Categories

জনপ্রিয় পোস্ট সমূহ

Pin It on Pinterest

Share This