এসএসসি ২০২২ জীব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ৫ম সপ্তাহ

Aug 15, 2021 | All Assignment Answer

এসএসসি ২০২২ জীব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ৫ম সপ্তাহ – SSC 2022 Biology Assignment Answer 5th Week: এসএসসি ২০২২ পরীক্ষার্থীদের ৫ম সপ্তাহের জীব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। প্রতিসপ্তাহের ন্যায় ৫ম সপ্তাহের মোট ০৫ টি বিষয়ের অ্যাসাইনমেন্ট মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট dshe.gov.bd তে প্রকাশিত হয়। ৫ম সপ্তাহের ৫টি বিষয় হচ্ছে জীব বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, বিজ্ঞান, পৌরনীতি ও নাগরিকতা এবং ফিন্যান্স ও ব্যাংকিং। ইতিমধ্যে আমরা ৫ম সপ্তাহের সকল অ্যাসাইনমেন্ট সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। তোমরা চাইলে সেখান থেকে ৫ম সপ্তাহের সকল এসাইনমেন্ট পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারবে। নিচে আমি লিংক দিয়ে রাখবো।

এসএসসি ২০২২ জীব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ৫ম সপ্তাহের জন্য

আপনি কি এসএসসি 2022 সালের একজন বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী? তাহলে এই অ্যাসাইনমেন্টে সম্পূর্ণ আপনার জন্য প্রযোজ্য। কেননা এই পোস্টে আমরা এসএসসি ২০২২ জীব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর নিয়ে আলোচনা করবো। নিচে আমরা ধারাবাহিকভাবে ৫ম সপ্তাহের জীব বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করবো।

এসএসসি ২০২২ জীব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সম্পর্কিত সকল তথ্য

প্রশ্নের ধরনঅ্যাসাইনমেন্ট
শ্রেণিএসএসসি ২০২১
সপ্তাহ৫ম সপ্তাহ
বিষয়জীব বিজ্ঞান
প্রকাশের তারিখ১১ আগস্ট, ২০২১
প্রতিষ্ঠানমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর
বিষয় কোড১৩৮
অধ্যায়ষষ্ঠ
জমাদানের স্থাননিজ নিজ বিদ্যালয়
অ্যাসাইনমেন্ট উত্তর দেখুনkaziitzone.com

এসএসসি 2022 জীববিজ্ঞান পঞ্চম সপ্তাহ অ্যাসাইনমেন্ট কাজ

কোভিড-১৯ মহামারি কারনে স্বাভাবিক পরীক্ষা ব্যাহত হওয়ায় এর বিকল্প হিসেবে অ্যাসাইনমেন্ট চালু করে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওযেবসাইট dshe.gov.bd এই ওয়েবসাইটে প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট পিডিএফ আকারে প্রকাশ করে কতৃপক্ষ।

এই পোস্টের নিচে আমি ৫ম সপ্তাহের এসাইনমেন্ট পিডিএফ ফাইল আকারে দিয়ে রাখবো তোমরা চাইলে সেখান থেকে ৫ম সপ্তাহের এসাইনমেন্ট ডাউনলোড করে নিতে পারবে।

এসএসসি ২০২২ জীব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ৫ম সপ্তাহ

এসাইনমেন্ট কাজ: পরিবারের একজন সদস্যের পালস রেট বিভিন্ন অবস্থায় পরিমাপ করে পাঠসমূহের ব্যাখ্যা প্রদান।

শিখনফল/ বিষয়বস্তু: সঠিকভাবে রক্তচাপ ও পালস রেট পরিমাপ করতে পারব।

বিশ্রামরত অবস্থায় এবং শরীরচর্চার পর রক্তচাপ ও পালস রেট পরিমাপ করতে এবং দুই অবস্থানে পরিমাপকৃত রক্তচাপ ও পালস রেট বিশ্লেষণ করতে পারব।

নির্দেশনা /সংকেত: পালস রেট বা নাড়িস্পন্দন পরিমাপের পদ্ধতি যথাযথভাবে অনুসরণ করতে হবে। ( জীববিজ্ঞান পাঠ্যপুস্তকের পৃষ্ঠা ১৫০-১৫১ দ্রষ্টব্য)

পরিবারের একজন সুস্থ সদস্যকে তোমার পরীক্ষণে অংশ নিতে অনুরোধ করবে তোমার নির্দেশনা বুঝতে সক্ষম এমন ব্যক্তি হতে হবে তাকে পুরো বিষয়টি বুঝিয়ে বলার পর তিনি সম্মতি দিলে পরীক্ষা শুরু করা যাবে

সাবধানতা: অনুমতি ছাড়া কারো উপর পরীক্ষণ করা যাবে না। নিজের উপর পরীক্ষণ করা যাবেনা।

পরীক্ষাধীন ব্যক্তিকে পরীক্ষণ এর পূর্বে ৬ ঘন্টা চা কফি বা ধূমপান থেকে বিরত থাকতে হবে।

তাকে পরীক্ষণের সময় শান্ত শিথিল থাকতে হবে। তাই সকালে ঘুম থেকে ওঠার পর পরীক্ষার্থী করার আদর্শ সময়।

একটি ছক অনুসারে প্রথমে শোয়া অবস্থায় পালস রেট নির্ণয় করে ছকে লিখতে হবে। তারপর যথাক্রমে বসা, দাড়ানো অবস্থায় পাঠ নিতে হবে এবং তা লিখতে হবে। সবশেষে 5 মিনিট দ্রুতবেগে হাঁটার পর দাঁড়ানো অবস্থায় পালস রেট নির্ণয় করে ছকে পাঠ লিখতে হবে।

উল্লিখিত সদ্ব্যবহার করে লেখ চিত্র আঁকতে হবে উদাহরণ শোয়া-বসা দাঁড়ানো এবং হাঁটার পরে প্রতি মিনিটে পালস রেট যদি যথাক্রমে ৭০, ৭৫, ৮৫ এবং ১০০ হয় তাহলে তার লেখচিত্র টি এমন হবে।

৫ম সপ্তাহের জীব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর এসএসসি ২০২২ পরীক্ষার্থীদের জন্য

আমরা আগেই আলোচনা করেছি যে অ্যাসাইনমেন্ট মুলত স্বাভাবিক পরীক্ষার বিকল্প পদ্ধতি হিসেবে কাজ করছে। তাই ভালো ফলাফলের জন্য অ্যাসাইনমেন্ট এর উত্তর উত্তমভাবে তৈরি করতে হবে। তোমাদের মধ্যে অনেকেই আছো যারা খুব ভালো অ্যাসাইনমেন্ট এর উত্তর বা সমাধান তৈরি করতে পারো না। তাদের এই সমস্যা সমাধানের জন্যই আমরা প্রতি সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান সবার আগে প্রকাশ করি। আমাদের অ্যাসাইনমেন্ট উত্তরগুলো শতভাগ সঠিক। তোমরা যদি আমাদের অ্যাসোইনমেন্ট উত্তর দেখে দেখে অ্যাসাইনমেন্ট প্রস্তুত করো তাহলে উত্তম মানের নম্বর পাবে।

উত্তর এখান থেকে শুরুঃ

পরিবারের একজন সদস্যের পালস রেট বিভিন্ন অবস্থায় পরিমাপ করে পাঠসমূহের ব্যাখ্যা প্রদান

রক্ত চলাচলের সময় ধমনির গায়ে যে চাপ তৈরি হয়, তাকে রক্তচাপ বলে। হৃৎপিণ্ডের সংকোচন বা সিস্টোল অবস্থায় ধমনির গায়ে রক্তচাপের মাত্রা সবচেয়ে বেশি থাকে। একে সিস্টোলিক চাপ (Systolic Pressure) বলে। হৃৎপিণ্ডের (প্রকৃতপক্ষে নিলয়ের) প্রসারণ বা ডাইয়াস্টোল অবস্থায় রক্তচাপ সবচেয়ে কম থাকে। একে ডায়াস্টোলিক চাপ (Diastolic Pressure) বলে।

চিকিৎসকদের মতে, পরিণত বয়সে একজন মানুষের আদর্শ রক্তচাপ (Blood pressure) সাধারণত ১২০/৮০ মিলিমিটার মানের কাছাকাছি। রক্তচাপকে দুটি সংখ্যায় উল্লেখ করা হয়।

প্রথমটি উচ্চমান এবং দ্বিতীয়টি নিম্নমান। রক্তের উচ্চ চাপকে সিস্টোলিক (Systolic) চাপ বলে যার আদর্শ মান ১২০ মিলিমিটারের নিচে। নিম্নচাপকে ডায়াস্টোলিক (Diastolic) চাপ বলে। এই চাপটির আদর্শ মান ৮০ মিলিমিটারের নিচে।

এই চাপটি হৃৎপিণ্ডের দুটি বিটের মাঝামাঝি সময় রক্তনালিতে সৃষ্টি হয়। দুধরনের রক্তচাপের পার্থক্যকে ধমনিঘাত বা নাড়িঘাত চাপ (Pulse pressure) বলা হয়। সাধারণত সুস্থ অবস্থায় হাতের কব্জিতে রেট তথা হৎস্পন্দনের মান প্রতি মিনিটে ৬০-১০০। হাতের কব্জিতে হালকা করে চাপ দিয়ে ধরে পালস রেট বের করা যায়।

নিচে আমার পরিবারের একজন সদস্যের ( আমার আব্বু) হাতের পালস রেট নির্ণয় করা হলো। এ পরীক্ষাটি তিনি ঘুম থেকে ওঠার পর করেছিলাম। কারণ পরীক্ষাটি করার সময় ব্যক্তিকে পরীক্ষণ এর পূর্বে অন্তত ৬ ঘন্টা চা, কফি, ধূমপান থেকে দূরে থাকতে হয়।

নিচে আমার বাবার বিভিন্ন সময়ে তথা শোয়া, হাটা, বসা, ৫ মিনিট দৌড়ানোর পর পালস রেট নির্ণয় করে উল্লেখ করা হলঃ

শারীরিক অবস্থাপালস রেট( প্রতি মিনিটে)
১. শোয়া৭৪
২. বসা৭৬
৩. দাঁড়ানো৮০
৪. ৫ মিনিট দ্রুতবেগে হাঁটা১২০

এসএসসি ২০২২ জীব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ৫ম সপ্তাহ

পিডিএফ ডাউনলোড করুন

৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর দেখুনঃ

এসএসসি ২০২১ অর্থনীতি অ্যাসাইনমেন্ট উত্তর – ৪র্থ সপ্তাহের

এসএসসি ২০২১ উচ্চতর গণিত ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Adsense

Categories

জনপ্রিয় পোস্ট সমূহ

Pin It on Pinterest

Share This