এসএসসি ২০২২ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ৫ম সপ্তাহ

Aug 17, 2021 | All Assignment Answer

এসএসসি ২০২২ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ৫ম সপ্তাহ – SSC 2022 Science Assignment Answer 5th Week: এসএসসি ২০২২ পরীক্ষার্থীদের ৫ম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। প্রতিসপ্তাহের ন্যায় ৫ম সপ্তাহের মোট ০৫ টি বিষয়ের অ্যাসাইনমেন্ট মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট dshe.gov.bd তে প্রকাশিত হয়। ৫ম সপ্তাহের ৫টি বিষয় হচ্ছে জীব বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, বিজ্ঞান, পৌরনীতি ও নাগরিকতা এবং ফিন্যান্স ও ব্যাংকিং। ইতিমধ্যে আমরা ৫ম সপ্তাহের সকল অ্যাসাইনমেন্ট সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। তোমরা চাইলে সেখান থেকে ৫ম সপ্তাহের সকল এসাইনমেন্ট পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারবে। নিচে আমি লিংক দিয়ে রাখবো।

এসএসসি ২০২২ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ৫ম সপ্তাহের জন্য

আপনি কি এসএসসি 2022 সালের একজন মানবিক/বাণিজ্য বিভাগের পরীক্ষার্থী? তাহলে এই অ্যাসাইনমেন্টে সম্পূর্ণ আপনার জন্য প্রযোজ্য। কেননা এই পোস্টে আমরা এসএসসি ২০২২ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর নিয়ে আলোচনা করবো। নিচে আমরা ধারাবাহিকভাবে ৫ম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করবো।

Covid-19 মহামারীর কারণে এবছরের জুলাই মাসের শেষের চলমান নির্ধারিত কাজ (এসাইনমেন্ট) কার্যক্রম স্থগিত করা হয় এবং পরবর্তীতে অগাস্ট মাসের ১১ তারিখে পূণরায় এ্যাসাইনমেন্টের কার্যক্রম শুরু করা হয়। এরই পরিপ্রেক্ষিতে ১১ আগষ্ট মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর স্থগিতাদেশ প্রত্যাহার করে নেয় এবং ৫ম সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন প্রকাশ করে।

এসএসসি ২০২২ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সম্পর্কিত সকল তথ্য

প্রশ্নের ধরনঅ্যাসাইনমেন্ট
শ্রেণিএসএসসি ২০২২
সপ্তাহ৫ম সপ্তাহ
বিষয়বিজ্ঞান
প্রকাশের তারিখ১১ আগস্ট, ২০২১
প্রতিষ্ঠানমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর
ওয়েবসাইটdshe.gov.bd
বিষয় কোড১২৭
অধ্যায়ভিন্ন ভিন্ন
জমাদানের স্থাননিজ নিজ বিদ্যালয়
অ্যাসাইনমেন্ট উত্তরkaziitzone.com

এসএসসি 2022 বিজ্ঞান পঞ্চম সপ্তাহ অ্যাসাইনমেন্ট কাজ

কোভিড-১৯ মহামারি কারনে স্বাভাবিক পরীক্ষা ব্যাহত হওয়ায় এর বিকল্প হিসেবে অ্যাসাইনমেন্ট চালু করে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওযেবসাইট dshe.gov.bd এই ওয়েবসাইটে প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট পিডিএফ আকারে প্রকাশ করে কতৃপক্ষ।

এই পোস্টের নিচে আমি ৫ম সপ্তাহের এসাইনমেন্ট পিডিএফ ফাইল আকারে দিয়ে রাখবো তোমরা চাইলে সেখান থেকে ৫ম সপ্তাহের এসাইনমেন্ট ডাউনলোড করে নিতে পারবে।

এসএসসি ২০২২ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ৫ম সপ্তাহ

অ্যাসাইনমেন্ট কাজ: নিজ এলাকার পানির উৎস দূষণের কারণ অনুসন্ধান, প্রভাব বিশ্লেষণ এবং প্রতিকারে সুপারিশ প্রস্তাব প্রস্তুতকরণ

শিখনফল/বিষয়বস্তু:

  • বাংলাদেশের পানি দূষণের কারণ ব্যাখ্যা করতে পারবে।
  • পানি দূষণের প্রভাব বিশ্লেষণ করতে পারবে।
  • পানি দূষণ প্রতিরোধের কৌশল ও নাগরিকের দায়িত্ব বর্ণনা করতে পারবে।
  • পানির উৎস সংরক্ষণের প্রয়োজনীয়তা ও কৌশল বর্ণনা করতে পারবে।

নির্দেশনা সংকেত:

  • নিকটবর্তী এলাকার পানির উৎস গুলোর একটি তালিকা প্রস্তুত করে এর যেকোনো একটি উৎসের পানি দূষণের কারণগুলো উল্লেখ করা।
  • উপরোক্ত উৎসের পানি দূষণের কারণে উদ্ভিদ প্রাণী ও মানুষের উপর এর প্রভাব গুলো বিশ্লেষণ করা।
  • নিজ এলাকার পানির উৎস গুলো কে দূষণমুক্ত রাখতে সুপারিশ পত্র প্রস্তুত করা।

মুল্যায়ন রুব্রিক্স

নম্বরের ব্যাপ্তিমন্তব্য
১৬-২০অতি উত্তম
১৪-১৫উত্তম
১০-১৩ভালো
০০-০৯অগ্রগতি প্রয়োজন

৫ম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর এসএসসি ২০২২ পরীক্ষার্থীদের জন্য

আমরা আগেই আলোচনা করেছি যে অ্যাসাইনমেন্ট মুলত স্বাভাবিক পরীক্ষার বিকল্প পদ্ধতি হিসেবে কাজ করছে। তাই ভালো ফলাফলের জন্য অ্যাসাইনমেন্ট এর উত্তর উত্তমভাবে তৈরি করতে হবে। তোমাদের মধ্যে অনেকেই আছো যারা খুব ভালো অ্যাসাইনমেন্ট এর উত্তর বা সমাধান তৈরি করতে পারো না। তাদের এই সমস্যা সমাধানের জন্যই আমরা প্রতি সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান সবার আগে প্রকাশ করি। আমাদের অ্যাসাইনমেন্ট উত্তরগুলো শতভাগ সঠিক। তোমরা যদি আমাদের অ্যাসোইনমেন্ট উত্তর দেখে দেখে অ্যাসাইনমেন্ট প্রস্তুত করো তাহলে উত্তম মানের নম্বর পাবে।

এসএসসি ২০২২ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ৫ম সপ্তাহ

নিজ এলাকার পানির উৎস দূষণের কারণ অনুসন্ধান,প্রভাব বিশ্লেষণ এবং প্রতিকারে সুপারিশ প্রস্তাব প্রস্তুতকরণ।

পানির অপর নাম জীবন। পানি ছাড়া জীবন বাঁচতে পারেনা। তবে দূষিত পানি মানুষের তথা জীব জগতের জন্য ক্ষতিকর। পানি নানাভাবে দুষিত হচ্ছে। পানির ব্যবহার ব্যাপক ও সর্বত্র। আমরা পানি ব্যবহার করে থাকি তৃষ্ণা মেটাতে, পরিষ্কার করার কাজে, চাষাবাদের কাজে, শক্তির উৎস হিসেবে এবং আরাে অনেক কাজে। নদী-নালা এবং পুকুর হচ্ছে আমাদের মিঠা পানির প্রধান উৎস। বিভিন্ন কারনে পানি ব্যবহার অনুপােযােগী হয়ে পড়তে পারে। মানুষসহ অন্যান্য উদ্ভিদ ও প্রাণীর জন্য নিরাপদ নয়, পানির এমন অবস্থাকে পানিদূষণ বলা হয়।

আমার এলাকার পানির উৎসগুলাের তালিকাসহ একটি উৎসের পানি দূষণের কারণ:

আমার এলাকার পানির প্রধান উৎসগুলাে হচ্ছে নদী, পুকুর, খাল বিল এবং টিউবওয়েল। এই উৎসগুলাের মধ্যে আমার এলাকার নদীর পানি দূষণের কারণ নিম্নে উল্লেখ করা হলাে: বাংলাদেশ কৃষি প্রধান দেশ। আমার এলাকার বেশিরভাগ মানুষ কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করে। কৃষকদের জমিতে মাত্রাতিরিক্ত রাসায়নিক সার, কীটনাশক ইত্যাদি দেওয়ার ফলে সেগুলাে বৃষ্টির সাথে মিশে নদীনালা, পুকুরে পড়ে পানিকে দূষিত করে।

তাছাড়া গ্রামের অধিকাংশ মানুষ নদীতে গােসল করে এবং গৃহপালিত গরু-ছাগলকে নদীকে গােসল করানাের ফলে নদীটির পানি দূষিত হচ্ছে। এলাকার লােকজন নদীতে কাপড়-চোপড় ধােয়ার কারণেও নদীর পানি দূষিত হচ্ছে। তাছাড়া এই নদীর পানি দূষণের আরাে একটি কারণ হচ্ছে প্রকৃতি। বন্যা ও জলােচ্ছাসে মানুষ ও পশু পাখির মলমূত্র পানিতে মিশে এই নদীকে দূষিত করে।

উদ্ভিদ ও প্রাণীর উপর পানি দূষণের ক্ষতিকর প্রভাব:

১। পানিতে পচনশীল জৈব পদার্থের পরিমাণ যত বেশি হয়, সেগুলিকে বিশ্লিষ্ট (decompose) করার জন্য তত অধিক পরিমাণ অক্সিজেনের প্রয়ােজন হওয়ায় পানিতে দ্রবীভূত অক্সিজেনের পরিমাণ হাস পায়, যা জলজ প্রাণীর জীবন ধারণের জন্য খুবই ক্ষতিকর। এমতাবস্থায় জলজ জীবের মৃত্যুও ঘটতে পারে।

২। বিভিন্ন রােগ সৃষ্টিকারী জীবাণু দ্বারা দূষিত পানি ব্যবহারের ফলে মানুষের কলেরা, টাইফয়েড, ডাইরিয়া, আমাশয়, পরিপাকতন্ত্র প্রদাহ, যকৃত প্রদাহ ইত্যাদি বিভিন্ন রােগের সৃষ্টি হয়।

৩। পানিতে অধিক পুষ্টি উপাদানের (উদ্ভিদ পুষ্টি উপাদান) উপস্থিতিতে শৈবাল ও অন্যান্য আগাছা জাতীয় উদ্ভিদ ব্যাপক হারে জন্মায় এবং এদের পচনের ফলে পানি দূষিত হয়। এভাবে পানির দূষণে জলজ প্রাণীর বাসের অনুপযােগী পরিবেশ সৃষ্টি হয়, এমনকি জলজ প্রাণীর পারে।

৪। কৃত্রিম জৈব পদার্থ দ্বারা দূষিত পানি শিশু, সংবেদনশীল উদ্ভিদ এবং ক্ষেত্রবিশেষে জলজ প্রাণীর উপর ক্ষতিকর প্রভাব ফেলে।

৫। দীর্ঘ সময় ধরে অপরিবর্তনশীল কীটনাশকের অংশ বিশেষ (যেমন-ডিডিটি) কোন কোন মাত্রায় মাছ ও অন্যান্য জলজ জীবের জন্যে প্রত্যক্ষভাবে এবং খাদ্যচক্রের মাধ্যমে মৎস্যভূক পাখি ও মানুষের জন্য ক্ষতিকর।

৬। কীটনাশক, ছত্রাকনাশক ও আগাছানাশক এর যথেচ্ছা ব্যবহার বন্ধ করা উচিত।

৭। পারমাণবিক বিস্ফোরণ ঘটানাে বন্ধ করা ও তেজস্ক্রিয় পদার্থের ব্যবহার নিয়ন্ত্রণ প্রয়ােজন।

৮। সর্বস্তরের মানুষকে পানি দূষণ সম্পর্কে সঠিক ধারণা দেওয়া প্রয়ােজন এবং এর প্রতিক্রিয়ার ভয়াবহ চিত্র জনসাধারণের নিকট তুলে ধরা প্রয়ােজন। প্রয়ােজনবােধে ফেইসবুক, ওয়াটসঅ্যাপ, টুইটার প্রভৃতি সামাজিক যােগাযােগ মাধ্যম তথাপি জাতীয় প্রচার মাধ্যমগুলাে ব্যবহার করে জনগণকে সচেতন ও সতর্ক করা যেতে পারে।

0 Comments

Trackbacks/Pingbacks

  1. এসএসসি ২০২২ ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট উত্তর ৫ম সপ্তাহ - Kazi IT Zone - […] এসএসসি ২০২২ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত… […]

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Adsense

Categories

জনপ্রিয় পোস্ট সমূহ

Pin It on Pinterest

Share This