স্টারলিঙ্ক কি?

Sep 22, 2021 | Computer Training

স্টার লিংক
ছবি: স্টার লিংক

স্টারলিঙ্ক কি?

স্টারলিঙ্ক হলো স্যাটেলাইট ভিত্তিতে ইন্টারনেট সুবিধা প্রদানের জন্য স্পেস এক্স (SpaceX) কতৃক তৈরী একটি কৃত্রিম উপগ্রহ।

স্টার লিংক এর পরিচিতি : স্টার লিংক হলো স্পেস এক্স (SpaceX) কতৃক তৈরী একটি কৃত্রিম উপগ্রহ। যার মাধ্যমে প্রত্যান্ত অঞ্চলেও দ্রুত গতির ইন্টারনেট সার্ভিস প্রদান করা সম্ভব। এই স্যাটেলাইটটি পৃথিবীর নিম্ন কক্ষপথে (LEO) হাজার হাজার ছোট কৃত্রিম উপগ্রহ থাকবে যা ভূমির ট্রান্সসিভারের সাথে একত্রে কাজ করবে। এই প্রজেক্টের প্রধান রুপকার হচ্ছেন ইলন মাস্ক।২০১৮ সালের মে মাসে এই স্যাটেলাইট প্রকল্পটির নকশা, নির্মাণ এবং স্থাপনের জন্য ব্যয় হিসাবে প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার অনুমান করেছিল স্পেসএক্স।

২০১৫ সালে স্টারলিংক প্রজেক্টটি শুরু হয়েছিল এবং ২০১৮ সালের ফেব্রুয়ারিতে দুটি প্রোটোটাইপ উপগ্রহ পরীক্ষামূলক যাত্রার জন্য উৎক্ষেপণ করা হয়েছিল। ২০১৯ সালের মে মাসে আরও কিছু পরীক্ষামূলক উপগ্রহ ও ৬০টি ব্যবহারযোগ্য উপগ্রহ উৎক্ষেপণ করা হয়।

২০২১ বা ২০২২ সালের মধ্যে প্রায় বিশ্বব্যাপী সুবিধা প্রদানের জন্য ২৬০ কিলোগ্রাম (৫৭০ পাউন্ড) এর ১৪৪০ টি উপগ্রহ স্থাপনের লক্ষ্যে একসাথে ৬০টি উপগ্রহ উৎক্ষেপণ করছে। স্পেস এক্স ২০২০ সালের আগস্টে যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলে একটি ব্যক্তিগত বিটা পরিষেবা এবং ২০২০ সালের অক্টোবরে জনসাধারণের জন্য বিটা পরিষেবা চালু করেছে যা ৮০° এবং ৫২° উত্তর অক্ষাংশে সেবা প্রদান করবে।

স্টার লিংকের ব্যাবহার

স্টার লিংক প্রজেক্টের প্রধান কাজ হচ্ছে স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট সেবা প্রদান। স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট ব্যবস্থার কারনে দূর্গম এবং প্রত্যান্ত অঞ্চল গুলোতে নিরবিচ্ছিন্ন এবং দ্রুত গতির ইন্টারনেট সার্ভিস দেয়া সম্ভব। ইন্টারনেট সার্ভিস প্রদান ছাড়াও এটি সামরিক, বৈজ্ঞানিক বা গবেষণামূলক কাজে ব্যবহার করা হবে।

স্টারলিঙ্ক সংক্রান্ত কিছু তথ্য

প্রস্তুতকারকস্পেস এক্স
উৎস দেশযুক্তরাষ্ট্র
রক্ষনাবেক্ষনকারী প্রতিষ্ঠানস্পেস এক্স
ব্যবহারইন্টারনেট সুবিধা প্রদান
মহাকাশযানের ধরনছোট উপগ্রহ
উৎক্ষেপণ ভরv 0.9: 227 kg
প্রথম উৎক্ষেপণ২২ ফেব্রুয়ারি ২০১৮
শেষ উৎক্ষেপণ২৫ নভেম্বর ২০২০

আপনারা যেসব বিষয়ের খোজঁ করেনঃ

স্টারলিঙ্ক কি?, স্টার লিংক এর পরিচিতি, স্টার লিংকের ব্যাবহার ক্ষেত্র, স্টারলিঙ্ক কি?

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Adsense

Categories

জনপ্রিয় পোস্ট সমূহ

Pin It on Pinterest

Share This